Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

জার্সি বদল রীতি এ বার ক্রিকেটে আনলেন রাহুল-হার্দিক

নিজস্ব প্রতিবেদন
১৮ মে ২০১৮ ০৪:৩৬
বন্ধুত্ব: ম্যাচের পরে পঞ্জাবের কে এল রাহুলের সঙ্গে জার্সি বদল করছেন মুম্বই ইন্ডিয়ান্সের হার্দিক পাণ্ড্য। ছবি: টুইটার

বন্ধুত্ব: ম্যাচের পরে পঞ্জাবের কে এল রাহুলের সঙ্গে জার্সি বদল করছেন মুম্বই ইন্ডিয়ান্সের হার্দিক পাণ্ড্য। ছবি: টুইটার

এত দিন ফুটবলে এই রীতি চলে এসেছে। ম্যাচের পরে জার্সি বদল। এ বার ক্রিকেটেও সেই দৃশ্য দেখা গেল। যখন চলতি আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স বনাম কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচের শেষে জার্সি বদল করলেন কে এল রাহুল এবং হার্দিক পাণ্ড্য।

কেন এই জার্সি বদল? বুধবার ম্যাচের পরে টিভি-তে রাহুল বলেন, ‘‘আমরা ফুটবলে জার্সি বদল অনেক দেখেছি। আমার মনে হল, ক্রিকেটেও এই রীতিটা চালু করলে ভাল হয়। আমি আর হার্দিক খুব ভাল বন্ধু। আমার ইচ্ছা আছে, কয়েকটা জার্সি নিজের সংগ্রহে রাখব। মনে হল, হার্দিকের জার্সিটা দিয়ে শুরু করলেই ভাল হয়।’’ পঞ্জাবের ওপেনার অবশ্য জানাচ্ছেন, জার্সি বদলের এই পরিকল্পনাটা তাঁর ম্যাচের আগে ছিল না। ‘‘আমরা এই জার্সি বদল নিয়ে আগে কোনও আলোচনা করিনি। ম্যাচের পরে যখন কথা বলছি, তখন আমি হার্দিককে বলি, তোমার জার্সিটা আমাকে দাও। হার্দিকও আমার জার্সিটা চেয়েছিল। তাই জার্সি বদলে ফেললাম। খুব ভাল একটা ব্যাপার হল,’’ বলেন রাহুল।

বুধবারের ম্যাচে রাহুল ৬০ বলে ৯৪ রান করেও পঞ্জাবকে জেতাতে পারেননি। কিন্তু দুরন্ত ব্যাটিংয়ে প্রশংসা আদায় করে নিয়েছেন সুনীল গাওস্করের মতো কিংবদন্তিরও। রাহুলের ব্যাটিংয়ের প্রশংসা করে হার্দিকও টুইট করেন, ‘ভাল খেলো, সততার সঙ্গে খেলো। সম্মান জানানো ছাড়া উপায় নেই। দুর্দান্ত একটা ইনিংস পাওয়া গেল দারুণ এক জন ব্যাটসম্যানের কাছ থেকে। যে আমার খুব ভাল বন্ধুও— কে এল রাহুল।’

Advertisement

মাঠের বাইরে তাঁরা খুব ভাল বন্ধু হলেও খেলা শুরু হলে যে সেই বন্ধুত্ব হারিয়ে যায়, সেটা অবশ্য মনে করিয়ে দিচ্ছেন রাহুল। বলছেন, ‘‘এটাই হল আইপিএলের বৈশিষ্ট্য। তিনশো দিন আমরা একসঙ্গে খেলি ঠিকই, কিন্তু এখানে মাঠে নামলে আমরা শত্রু। ও আমার উইকেটের জন্য ঝাঁপায়, আমি ওর বল বাউন্ডারিতে পাঠানোর চেষ্টায় থাকি। এ জন্যই আইপিএল এত প্রতিদ্বন্দ্বিতামূলক প্রতিযোগিতা।’’

বুধবার রাতে পঞ্জাব ম্যাচ হারলেও ব্যক্তিগত ভাবে দু’টি পুরস্কার পেয়েছেন রাহুল। সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসেবে কমলা টুপি এবং ‘মোস্ট স্টাইলিশ প্লেয়ার’-এর ট্রফি। ম্যাচের পরে দেখা যায়, সেই ট্রফি তিনি ছুড়ে দিচ্ছেন জনৈক দর্শকের দিকে। রাগে না দর্শকের আর্জি মেটাতে, তা অবশ্য জানা যায়নি।

আরও পড়ুন

Advertisement