Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

মোট পুরস্কার অর্থ ১৫ কোটি

লিগের শুরুতেই কলকাতা বনাম রণবীরের মুম্বই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ সেপ্টেম্বর ২০১৪ ০৩:৩৯

শুরুতেই যুবভারতীতে সৌরভ গঙ্গোপাধ্যায় বনাম রণবীর কপূর! আটলেটিকো দে কলকাতা বনাম মুম্বই সিটি এফ সি।

পনেরো কোটি পুরস্কার অর্থের ইন্ডিয়ান সুপার লিগ বা আইএসএলের সরকারি সূচি বুধবার রাতে ঘোষণা করলেন উদ্যোক্তারা। সেখানে জানিয়ে দেওয়া হল, ভারতীয় ফুটবলের মোড় ঘোরানো এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ হবে কলকাতায়। ১২ অক্টোবর। সৌরভ বনাম সচিনের কেরল ব্লাস্টার্স ২৭ অক্টোবর, কোচিতে। কলকাতার অ্যাওয়ে ম্যাচ হিসাবে। ফাইনাল ২০ ডিসেম্বর। সম্ভবত দিল্লিতে।

Advertisement



মোট আটটি দলকে খেলতে হবে ১৪টি করে ম্যাচ। দেশের আট শহরে মোট ৬১টি ম্যাচ হবে ৭০ দিনে। প্রথমে আই লিগের মতো হোম-অ্যাওয়ে হয়ে লিগ ম্যাচ হবে। এর পর লিগ টেবলের প্রথম চারটি দল সেমিফাইনাল খেলবে নক আউটে। শেষ চারের খেলা দু’টি হবে ১৩ এবং ১৪ ডিসেম্বর। লিগ ম্যাচের জেতা টিম কোনও পুরস্কার অর্থ পাচ্ছে না। চ্যাম্পিয়ন পাবে আট কোটি টাকা। রানার্স চার কোটি। আর তৃতীয় এবং চতুর্থ হওয়া দল পাবে দেড় কোটি করে।

কলকাতায় উদ্বোধনী অনুষ্ঠানে কি কোনও চমক থাকবে? উদ্যোক্তা আই এম জি আর কর্তারা এখনই কিছু বলতে চাইছেন না। তবে জানাচ্ছেন, আট টিমেরই আইকন ফুটবলার এবং তারকারা থাকবেন। সেক্ষেত্রে জিকো, দেল পিয়েরো, লুই গার্সিয়া, রবার্ট পিরেজরা থাকবেন। ব্রাজিলের মহাতারকা রোনাল্ডিনহোর সঙ্গে কথা বলতে চেন্নাইয়ের এক কর্তা রোমে গিয়েছেন। চেন্নাইতে ফোন করে জানা গেল, কথাবার্তা অনেকটা এগোলেও চূড়ান্ত কিছু হয়নি। রোনাল্ডিনহোর সঙ্গে চুক্তি হলে তাঁকেও দেখতে পাবেন কলকাতার দর্শকরা।

ফুটবলের মহাতারকা দেখার পাশাপাশি সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে অভিষেক বচ্চন, রণবীর কপূর, জন আব্রাহামদেরও দেখা যাবে যুবভারতীর উদ্বোধনী ম্যাচে। জানা গিয়েছে, এর বাইরেও আরও বড় কোনও চমক থাকবে। প্রথম ম্যাচ বিকেল পাঁচটায় শুরু হলেও বেশির ভাগ খেলাই হবে সন্ধে সাতটায়। ফ্লাড লাইটে।

কলকাতা টিম ইতিমধ্যেই স্পেনে চলে গিয়েছে অনুশীলন করতে। আটলেটিকোর মাঠে অনুশীলন শুরু করে দিয়েছেন সঞ্জু প্রধান, শুভাশিস রায়চৌধুরী, ক্লাইম্যাক্স লরেন্সরা। এ দিন পুণের পুরো দলটিও গেল ইতালিতে। ফিওরেন্তিনার মাঠে অনুশীলনের জন্য।

সূচি প্রকাশ করলেও টিমগুলি যে মাঠে খেলবে সেগুলো কি পুরো তৈরি? দিল্লির মাঠ তৈরি হয়ে গেলেও যুবভারতী কিন্তু এখনও প্রস্তুত নয়। সমস্যা চলছে কোচি স্টেডিয়াম নিয়েও। মুম্বইয়ের খেলা কুপারেজের বদলে হবে ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে। আইএমজি-র এক প্রভাবশালী কর্তা মুম্বই থেকে ফোনে বললেন, “মাঠের টার্ফ এবং ড্রেসিংরুম তৈরি করে দেওয়ার কথা আমাদের। সেগুলো তৈরি হয়ে গিয়েছে। বাকি কাজ ফ্র্যাঞ্চাইজিদের করতে হবে ১০ সেপ্টেম্বরের মধ্যে।”

আরও পড়ুন

Advertisement