Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

'কাতারে কাপ উঠতেই পারে মেসির হাতে'

কাতারে ২০২২ বিশ্বকাপ যখন হবে, তখন মেসির বয়স হবে ৩৫। ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে খেলেছেন তিনি। সেরা সাফল্য চার বছর আগে ব্রাজিল বিশ্বকা

নিজস্ব প্রতিবেদন
১১ অক্টোবর ২০১৮ ১২:৫৬
Save
Something isn't right! Please refresh.
কাতারে কি সফল হবেন মেসি?

কাতারে কি সফল হবেন মেসি?

Popup Close

রাশিয়া বিশ্বকাপে লিয়োনেল মেসির হাতে কাপ দেখার আশা করেছিলেন ভক্তরা। কিন্তু, তা পূর্ণ হয়নি। তারপরই ডালপালা মেলেছে আশঙ্কা। বিশ্বকাপ কি অধরাই থাকবে তাঁর, আশঙ্কায় ভক্তরা। আর্জেন্টিনার সদ্য-প্রাক্তন কোচ সাম্পাওলির বিশ্বাস অবশ্য অন্য। তাঁর মতে, পরের বিশ্বকাপ উঠতেই পারে মেসির হাতে।

কাতারে ২০২২ বিশ্বকাপ যখন হবে, তখন মেসির বয়স হবে ৩৫। এর আগে ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে খেলেছেন তিনি। সেরা সাফল্য বলতে চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে পরাজয়। মাস কয়েক আগের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের কাছে হেরেছে আর্জেন্টিনা। শেষ পর্যন্ত ফ্রান্সই চ্যাম্পিয়ন হয়।

রাশিয়ায় আর্জেন্টিনার কোচ থাকা সাম্পাওলি অবশ্য বলেছেন, “অবশ্যই মেসি জিততে পারে বিশ্বকাপ। তবে তার জন্য একে একটা পদ্ধতি মেনে চলতে হবে। পদ্ধতিকে ভাঙলে চলবে না। তা আরও উন্নত করতে হবে। পরের বিশ্বকাপ বা কোপা আমেরিকায় একটা সংগঠন থাকতে হবে, অফুরন্ত আত্মবিশ্বাস থাকতে হবে, আর থাকতে হবে পদ্ধতিতে। আমরা যদি কোপা আমেরিকা নাও জিতি, তাহলেও পদ্ধতিতে রাখতে হবে আস্থা। না জিতলেও তো লুজার বলে ধরে নেওয়া হয়। কিন্তু সেই পাগলামি করলে চলবে না। বিশ্বাস রাখলে পরেও জেতা সম্ভবপর। তবে তার জন্য রাখতে হবে বিশ্বাস।”

Advertisement



রাশিয়া বিশ্বকাপে মেসি-সাম্পাওলির সম্পর্ক নিয়েও জল্পনা চলেছিল।

বিশ্বকাপ থেকে আর্জেন্টিনার বিদায়ের পর ছেঁটে ফেলা হয়েছিল তাঁকে। ১৩ মাস দায়িত্বে ছিলেন তিনি। সেই সময় মেসিকে দেখার অভিজ্ঞতা থেকে সাম্পাওলি বলেছেন, “মেসিকে যে পরিমাণ দায়বদ্ধ দেখেছি, দল না জিতলে যত কষ্ট পেতে দেখেছি, তা অবিশ্বাস্য। ফুটবল ইতিহাসের শ্রেষ্ঠ ফুটবলারকে মারাত্মক একাত্ম দেখেছি। ওর মতো যন্ত্রণা পেতে কাউকে দেখিনি। মুশকিল হল, দলের বাকিরা ওর পর্যায়ে যেতে পারছে কিনা, তা। এই যুদ্ধটা সবসময়ই চলেছিল।”

আর্জেন্টিনার জার্সিতে ১২৮ ম্যাচে ৬৫ গোল করেছেন মেসি। এই মুহূর্তে দেশের হয়ে তিনি খেলছেন না। আন্তর্জাতিক প্রীতি ম্যাচগুলোর আর্জেন্টিনা দলে তিনি নেই। তবে সাম্পাওলি ভরসা রাখছেন দশ নম্বর জার্সির মালিকের ক্ষমতায়। কিন্তু, কম বয়সে এলএম টেন যা পারেননি, মধ্য ত্রিশে তিনি কি তা পারবেন, সংশয় থাকছেই।

(চ্যাম্পিয়ন্স লিগ, এল ক্লাসিকো, লা লিগা, ইপিএল, বুন্দেশলিগা, সিরি এ থেকে ফিফা বিশ্বকাপ - ফুটবল জগতের সব খবর আমাদের খেলা বিভাগে।)



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement