Advertisement
২০ এপ্রিল ২০২৪
magnus carlsen

Magnus Carlsen: দাবা অলিম্পিয়াডে কার্লসেনের বাজি ভারত

বিশ্ব দাবার দুই শক্তিধর দেশ রাশিয়া এবং চিনের সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করবেন ভারতীয় দাবার নতুন প্রজন্মের প্রতিনিধিরা।

বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু ম্যাগনাস কার্লসেন।

বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু ম্যাগনাস কার্লসেন। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ০৭:১১
Share: Save:

আজ, বৃহস্পতিবার থেকে মামাল্লাপুরমে শুরু হচ্ছে ৪৪তম দাবা অলিম্পিয়াড। যে মঞ্চে তারুণ্যে ভরপুর ভারতীয় দলের প্রতি নজর রয়েছে সকলের।

বিশ্ব দাবার দুই শক্তিধর দেশ রাশিয়া এবং চিনের সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করবেন ভারতীয় দাবার নতুন প্রজন্মের প্রতিনিধিরা। ওপেন এবং মহিলা, দুই বিভাগেই লড়াই করবে ভারত। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ এ বার ভারতীয় দলের মেন্টর হিসেবে যুক্ত হয়েছেন, যা এনে দিয়েছে আলাদা মাত্রা।

ওপেন বিভাগে ভারত ‘এ’ দলে রয়েছেন বিদিত গুজরাতি, পি হরিকৃষ্ণ, অর্জুন এরিগাইসি, এস এল নারায়ণন এবং কে শশীকিরণ। তাঁদের লড়াই করতে হবে ম্যাগনাস কার্লসেনের নরওয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং আজ়েরবাইজানের সঙ্গে। তারুণ্যে ভরপুর ‘বি’ দলে রয়েছে নিহাল সারিন, আর প্রজ্ঞানন্দ, ডি গুকেশ, বি অধিবান এবং রৌনক সাধওয়ানি। ‘সি’ দলে রয়েছেন সূর্যশেখর গঙ্গোপাধ্যায়, এসপি সেতুরামন, অভিজিৎ গুপ্ত, কে মুরলী এবং অভিমন্যু পুরাণিক।

এ দিকে, এ বারের দাবা অলিম্পিয়াডে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে ভারতকে এগিয়ে রেখেছেন বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু ম্যাগনাস কার্লসেন। কার্লসেন বলেছেন, ‘‘এ বার ভারতের প্রথম দু’টি দল অসম্ভব শক্তিশালী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

magnus carlsen Chess Olympiad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE