Advertisement
১৪ জুলাই ২০২৪
Table Tannis

ভারতীয় টেবিল টেনিসে ইতিহাস মণিকার, কোন কীর্তি গড়লেন ২৫ বছরের খেলোয়াড়

গত সপ্তাহে সৌদি আরবে একটি প্রতিযোগিতায় বিশ্বের দু’নম্বর এবং ১৪ নম্বর খেলোয়াড়কে হারিয়ে দেন মণিকা। সেই সাফল্যের সুবাদেই ভারতীয় টেবিল টেনিসে ইতিহাস গড়েছেন তিনি।

Picture of Manika Batra

মণিকা বাত্রা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৬:১৩
Share: Save:

ভারতীয় টেবিল টেনিসে নজির গড়লেন মণিকা বাত্রা। মহিলাদের সিঙ্গলসে বিশ্ব ক্রমতালিকায় ২৪ নম্বরে উঠে এসেছেন অভিজ্ঞ খেলোয়াড়। এই প্রথম ভারতের কোনও মহিলা টেবিল টেনিস খেলোয়াড় সিঙ্গলস ক্রমতালিকায় প্রথম ২৫ জনের মধ্যে জায়গা করে নিলেন।

আগের বিশ্ব ক্রমতালিকায় মহিলা সিঙ্গলসে ৩৯ নম্বরে ছিলেন মণিকা। সেখান থেকে এক লাফে ১৫ ধাপ এগিয়েছেন তিনি। সে সময় ক্রমতালিকায় তাঁর আগে ছিলেন শ্রীজা আকুলা। ২৫ বছরের মণিকা তখন ছিলেন ভারতের দ্বিতীয় বাছাই মহিলা সিঙ্গলস টেবিল টেনিস খেলোয়াড়। এ বার দেশের এক নম্বর হওয়ার পাশাপাশি বিশ্বের প্রথম ২৫ জনের মধ্যে ঢুকে পড়েছেন তিনি।

মহিলাদের সিঙ্গলসে মণিকা ভারতে প্রথম হলেও পুরুষদের সিঙ্গলসে আগেই এই কৃতিত্ব অর্জন করেছেন সাথিয়ান গুণশেখরন। তিনি ২০১৯ সালে বিশ্ব ক্রমতালিকায় ২৪ নম্বরে উঠে এসেছিলেন। ভারতীয় টেবিল টেনিস খেলোয়াড়দের মধ্যে সাথিয়ান-ই প্রথম সিঙ্গলসের বিশ্ব ক্রমতালিকায় প্রথম ২৫ জনের মধ্যে জায়গা করে নিয়েছিলেন। মণিকা ভারতের দ্বিতীয় টেবিল টেনিস খেলোয়াড় হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন।

গত সপ্তাহে সৌদি আরবে একটি প্রতিযোগিতায় বিশ্বের দু’নম্বর চিনের ওয়াং ম্যানউকে হারিয়েছিলেন মণিকা। একই প্রতিযোগিতায় বিশ্বের ১৪ নম্বর নিনা মিত্তলহামকেও হারান তিনি। সেই সাফল্যের সুবাদেই বিশ্বের প্রথম ২৫ জনের মধ্যে জায়গা করে নিয়েছেন মণিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manika Batra World Ranking record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE