Advertisement
২০ জুন ২০২৪

চিলিচ কিন্তু ফাইনাল জমিয়ে দিতে পারে

ফাইনালটা দারুণ হল। ঠিক বিশ্বের এক নম্বর এবং দু’নম্বরের মধ্যে যে রকম হওয়া উচিত। ছ’মাস আগেও ওজনিয়াকি র‌্যাঙ্কিংয়ে ৭৪ নম্বর ছিল। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামটা জিতে ও এক নম্বরে উঠে এল।

ফাইনালের আগে ফেডেরার এবং চিলিচ। ছবি: টুইটার

ফাইনালের আগে ফেডেরার এবং চিলিচ। ছবি: টুইটার

বরিস বেকার
শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৮ ০৪:০৯
Share: Save:

ক্যারোলিন ওজনিয়াকির জন্য আমি দারুণ খুশি। অবশেষে প্রথম গ্র্যান্ড স্ল্যাম ট্রফিটা পেল ও। সিমোনা হালেপও অস্ট্রেলিয়ান ওপেন জেতার যোগ্য দাবিদার ছিল, কিন্তু এটা স্বীকার করছি ওজনিয়াকি আমার ফেভারিট ছিল।

ফাইনালটা দারুণ হল। ঠিক বিশ্বের এক নম্বর এবং দু’নম্বরের মধ্যে যে রকম হওয়া উচিত। ছ’মাস আগেও ওজনিয়াকি র‌্যাঙ্কিংয়ে ৭৪ নম্বর ছিল। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামটা জিতে ও এক নম্বরে উঠে এল। আর সেটা কি না, ছ’বছর পরে। আর এই ওজনিয়াকিই এ বারের দ্বিতীয় রাউন্ডে ছিটকে যাওয়ার মুখে এসে দাঁড়িয়েছিল।

আমি এও আশা করছি, ছেলেদের ফাইনালেও এ রকম দারুণ একটা লড়াই হবে। মারিন চিলিচের কথা আগে বলি। এখন পর্যন্ত এই টুর্নামেন্টে দারুণ খেলছে ও। বিশ্বের এগারো নম্বর ক্যারেনো বুস্তাকে হারাল। তার পর রাফায়েল নাদালের বিরুদ্ধে ও রকম একটা অসাধারণ ম্যাচ খেলল। মানছি, নাদাল পঞ্চম সেটে এসে সরে দাঁড়ায় চোটের কারণে, কিন্তু তত ক্ষণে চিলিচ জেতার জায়গায় চলে এসেছিল। ওই ম্যাচে আমি ধারাভাষ্য দিচ্ছিলাম। ওখানে চিলিচকে দেখে মনে হচ্ছিল, জীবনের সেরা ফর্মে খেলছে। ওকে দেখে মনে হচ্ছিল, এই ছেলেটা ট্রফিটা জিততেও পারে।

চিলিচের হাতে সে সব অস্ত্র আছে যা দিয়ে ও ফেডেরারকে হারানোর ক্ষমতা ধরে। যেমন শক্তিশালী সার্ভিস, দারুণ গ্রাউন্ডস্ট্রোক। ওর গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে খেলার অভিজ্ঞতা আছে। শেষ বার এই দু’জনের দেখা হয়েছিল উইম্বলডন ফাইনালে। যেখানে খুব আবেগপ্রবণ হয়ে পড়েছিল চিলিচ। আমার মনে হয়, ফেডেরারের কাছে ওই হারের বদলা নেওয়া জন্য এ বার ও কিন্তু মরিয়া হয়ে থাকবে। তাই আমার কাছে রবিবারের ফাইনালে চিলিচ এক জন বিপজ্জনক প্রতিপক্ষ হতে চলেছে।

আর সর্বকালের সেরা টেনিস খেলোয়াড়কে নিয়ে কী-ই বা বলার আছে। রজার ফেডেরারের নামের পাশে কোনও বিশেষণ বসানোর জায়গা বোধহয় আর নেই। কিন্তু তা সত্ত্বে ফেডেরার আমাদের এবং নিজেকে ক্রমাগত অবাকই করে চলেছে। এই টুর্নামেন্টে ও চ্যালেঞ্জের মুখে পড়েইনি একেবারে। দারুণ ধারাবাহিক, দারুণ ছন্দে এগিয়ে চলেছে ফেডেরার। ওর খেলা দেখে মনে হয়, টেনিস খেলাটা কত সোজা। তিরিশতম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলবে ফেডেরার। ২০ নম্বর খেতাবের জন্য ঝাঁপাচ্ছে। রেকর্ডের পর রেকর্ড জুড়ে যাচ্ছে ফেডেরারের নামের সঙ্গে। কোনও সন্দেহ নেই, এ বারের অস্ট্রেলিয়ান ওপেন জেতার ব্যাপারেও ও-ই ফেভারিট।

তবে এর পাশাপাশি ফেডেরার নিশ্চয়ই সবার আগে মানবে, চিলিচের হাতে ওকে সমস্যায় ফেলার মতো খেলা আছে। চিলিচের ক্ষেত্রে সমস্যাটা হল, ওর মানসিকতা এখন কী জায়গায় আছে? ও কি মানসিক ভাবে ফেডেরারকে চ্যালেঞ্জ করার মতো জায়গায় আছে? উইম্বলডনের হারের ধাক্কা কি চিলিচ কাটিয়ে উঠতে পেরেছে? চিলিচ যদি মানসিক ভাবে চ্যালেঞ্জ নেওয়ার মতো জায়গায় থাকে, তা হলে কিন্তু ফাইনালটা জমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE