Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

টিম ধোনির বিরুদ্ধে আফ্রিকান অস্ত্র মিনি সিএসকে

আইপিএলে তাঁর টিমের ভবিষ্যৎ কী, এখনও নিশ্চিত নয়। কিন্তু চেন্নাই সুপার কিংগসে কাটানো অর্ধেক দশক ক্রিকেটার হিসেবে তাঁর ভবিষ্যৎ আরও উজ্জ্বল, আরও

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৯ সেপ্টেম্বর ২০১৫ ০৩:৪৯
Save
Something isn't right! Please refresh.
তৈরি হচ্ছে দক্ষিণ আফ্রিকা। সোমবার পালমে। ছবি: প্রেম সিংহ

তৈরি হচ্ছে দক্ষিণ আফ্রিকা। সোমবার পালমে। ছবি: প্রেম সিংহ

Popup Close

আইপিএলে তাঁর টিমের ভবিষ্যৎ কী, এখনও নিশ্চিত নয়। কিন্তু চেন্নাই সুপার কিংগসে কাটানো অর্ধেক দশক ক্রিকেটার হিসেবে তাঁর ভবিষ্যৎ আরও উজ্জ্বল, আরও দৃঢ় করে তুলেছে। শুধু তাই নয়, চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির দলের বিরুদ্ধে তাঁর আইপিএল-সতীর্থ ফাফ দু’প্লেসির অস্ত্র হতে চলেছে সিএসকে মডেল।
আইপিএলে ধোনিকে বেশ কিছু ম্যাচ জেতানো ফাফ দু’প্লেসি আগামী শুক্রবার নামবেন ভারত অধিনায়কের বিরুদ্ধে টস করতে। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে। এবং এই যুদ্ধের রসদ তিনি পেয়ে গিয়েছেন নিজের টিমের ‘মিনি’ সিএসকের কাছ থেকে। সিএসকে ওপেনার মাইকেল হাসি (দক্ষিণ আফ্রিকার পরামর্শদাতা) যেমন আফ্রিকান ব্যাটসম্যানদের বুঝিয়ে দিচ্ছেন, রবি অশ্বিনের ক্যারম বলের মোকাবিলা কী ভাবে করতে হবে। ডেথ ওভারে সুরেশ রায়নাকে কোন লেংথে বলটা করতে হবে, বোলারদের বলে দিচ্ছেন চেন্নাইয়ের দুই প্রাক্তন পেসার ক্রিস মরিস এবং অ্যালবি মর্কেল।
এর মধ্যে দ্বিতীয় জন শেষ মুহূর্তে দলে ডাক পাওয়ায় এখনও হাতে ভিসা পাননি। ভারতে পা দিতে তাঁর দিনকয়েক দেরি হলে কী হবে, টিমের সঙ্গে যোগাযোগ রেখে গিয়েছেন বেশ অনেক দিন থেকেই। দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক হাসিম আমলাও দিন দুয়েক পরে ভারতে আসবেন। টিমের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যক্তিগত কারণে দু’দিন পরে আসবেন আমলা। ধর্মশালায় প্রথম টি-টোয়েন্টির আগে টিমের সঙ্গে যোগ দেবেন তিনি।
দুই প্লেয়ারের অনুপস্থিতি অবশ্য ভাবাচ্ছে না দু’প্লেসিকে। বরং তিনি আত্মবিশ্বাস পাচ্ছেন ধোনির ক্রিকেট-দর্শন থেকে। ‘‘আমি ওকে সব সময় জিজ্ঞেস করি, তুমি এত ঠান্ডা থাকো কী করে? ধোনি নিয়ে দুটো কথা বলতে পারি। ওর নেতৃত্বে খেলে আমি কৃতজ্ঞ আর ওকে প্রচণ্ড সম্মান করি। দু’নম্বর, আমি জানি ক্যাপ্টেন হিসেবে ওর কী কী গুণ আছে। প্রচণ্ড শান্ত ও, আর চাপ সামলাতে খুব ভাল জানে। ওর সঙ্গে আইপিএল খেলে নেতৃত্বের ব্যাপারে অনেক কিছু বুঝতে পেরেছি আমি,’’ বলে দিয়েছেন দু’প্লেসি।

Advertisement



দুই অধিনায়ক। ধর্মশালায় পৌঁছলেন ধোনি। ছবি: পিটিআই

শুধু সিএসকে-মডেল নয়, দক্ষিণ আফ্রিকান অধিনায়কের আরও একটা আত্মবিশ্বাসের জায়গা ধর্মশালার মাঠ। সফরের প্রথম ম্যাচটাই যে ধর্মশালার মতো শহরে রাখা হয়েছে, দেখে তিনি বিশ্বাসই করতে পারেননি। ধর্মশালার উইকেট একে পেস আর বাউন্স দেবে। তার উপর পাহাড়ি শহরের তাপমাত্রা সন্ধেয় এখন ২০ ডিগ্রি সেলসিয়াসের উপর উঠছে না। বিদেশিদের যা ভাল রকম সাহায্য করবে বলে মনে করেন দু’প্লেসি।



দিল্লির পালমে দু’প্লেসির প্রস্তুতি। ছবি: প্রেম সিংহ

ধর্মশালা হোক বা অন্যান্য শহরের পিচে, দলের পেসারদের উপর আস্থা রাখছেন দক্ষিণ আফ্রিকান কোচ রাসেল ডমিঙ্গোও। ‘‘ভারতীয়রা খুব ভাল স্পিন খেলে জানি। কিন্তু দক্ষিণ আফ্রিকা যত বারই ভারতে এসেছে, আমাদের পেসাররা সাফল্য পেয়েছে। এই সিরিজে স্পিন ফ্যাক্টরটা জরুরি হবে ঠিকই, কিন্তু সিমারদেরও ভাল করতে হবে,’’ সাংবাদিক সম্মেলনে এ দিন বলেছেন ডমিঙ্গো। টি-টোয়েন্টি সিরিজে ডেল স্টেইন বা মর্কেলদের পাওয়া যাবে না। তবে ডমিঙ্গো মনে করেন, এটা তরুণ পেসারদের তৈরি করার দারুণ সুযোগ হতে যাচ্ছে। এবং তিনিও মেনে নিচ্ছেন, আইপিএলের সৌজন্যে তাঁর টিমের অনেকেই যে ভারতীয় পরিবেশে বেশ স্বচ্ছন্দ, সেটা একটা বিরাট সুবিধে।

আইপিএল-ফ্যাক্টর তার জন্মভূমির কাছে ‘বিভীষণ’ হয়ে না দেখা দিক, নিশ্চিত সেই প্রার্থনায় গোটা ভারত।



Something isn't right! Please refresh.

Advertisement