Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Mithali-Jhulan: অস্ট্রেলিয়ায় ঝুলনের অভিজ্ঞতা কাজে লাগাতে চান মিতালিরা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২১ সেপ্টেম্বর ২০২১ ০৮:৫৮
মুখোমুখি: শেষ পর্যন্ত কার হাতে উঠবে এই ট্রফি? ওয়ান ডে সিরিজ় শুরুর আগের দিন মিতালি রাজ এবং মেগ ল্যানিং।  টুইটার

মুখোমুখি: শেষ পর্যন্ত কার হাতে উঠবে এই ট্রফি? ওয়ান ডে সিরিজ় শুরুর আগের দিন মিতালি রাজ এবং মেগ ল্যানিং। টুইটার

আগামী বছর মহিলাদের বিশ্বকাপ ক্রিকেটের আগে চলতি অস্ট্রেলিয়া সিরিজ়ই ভারতীয় মহিলা ক্রিকেটারদের কাছে প্রস্তুতির বড় মঞ্চ। মঙ্গলবার থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের ম্যাচের সিরিজ় শুরু হওয়ার ২৪ ঘণ্টা আগে এ কথা জানিয়ে দিলেন ভারতীয় মহিলা দলের অধিনায়ক মিতালি রাজ এবং কোচ রমেশ পওয়ার।

উল্লেখ্য, এর আগে জুলাই মাসে ইংল্যান্ড সফরের পরে ভয়ডরহীন ক্রিকেট খেলার ডাক দিয়েছিলেন ভারতীয় মহিলা দলের কোচ পওয়ার। তাঁর মতে, বিশ্বকাপে ভাল ছন্দে থাকতে গেলে এখন থেকেই অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো শক্তিশালী দলগুলোর বিরুদ্ধে ২৫০-এর উপরে রান তুলতে হবে নিয়মিত ভাবে। তবেই শক্তিশালী দলগুলোর বিরুদ্ধে জেতার মনোভাব তৈরি হবে। মঙ্গলবার প্রথম একদিনের ম্যাচে ভারতীয় দল পাচ্ছে না হরমনপ্রীত কৌরকে। দিন কয়েক আগে অনুশীলনে বুড়ো আঙুলে চোট পাওয়ার পরে বিশ্রামে রাখা হয়েছে তাঁকে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ় শুরুর আগে পওয়ার চিন্তিত দলের পেস বোলিং বিভাগ নিয়ে। কারণ, অভিজ্ঞ পেসার ঝুলন গোস্বামীর সঙ্গে অন্য প্রান্তের বাকি পেসারেরা সমন্বয় রক্ষা করতে পারছেন না। যা চিন্তার বিষয় ভারতীয় দলের কাছে। সোমবার সাংবাদিক সম্মেলনে এ প্রসঙ্গে পওয়ার বলেন, ‍‘‍‘বিশ্বকাপের জন্য ভাল ভাবে প্রস্তুত হতে গেলে ব্যাটিং ও বোলিং বিভাগের জন্য কিছু লক্ষ্য ঠিক করে দেওয়া হয়েছে। ব্যাটিংয়ে নিয়মিত ভাবে ২৫০-এর উপরে রান তোলাটা অভ্যাসে পরিণত করতে হবে। তার জন্য মেয়েরা প্রবল পরিশ্রম করছে নেটে।’’ যোগ করেছেন, ‍‘‍‘বোলিং বিভাগের জন্য লক্ষ্য ঠিক করে দেওয়া আছে, বিপক্ষের ১০টা উইকেট তুলে নেওয়া। এ ক্ষেত্রে ঝুলন গোস্বামীর অভিজ্ঞতা কাজে লাগবে। কারণ বোলিং বিভাগকে ও সামনে থেকে নেতৃত্ব দেয়। আশা করছি, দলের বাকি বোলারদের ঝুলন ওর অভিজ্ঞতা দিয়ে সাহায্য করবে ওদের থেকে সেরাটা বার করে আনতে।’’

Advertisement

অধিনায়ক মিতালি ইংল্যান্ডের বিরুদ্ধে ধারাবাহিক ভাবে ভাল খেলেছিলেন। টানা তিন ম্যাচে অর্ধশতরানের ইনিংস খেলেন তিনি। অস্ট্রেলিয়ায় তিনি সম্ভবত তিন নম্বরেই নামবেন। ভারত অধিনায়ক বলেছেন, ‍‘‍‘বিশ্বকাপের আগে আমাদের ব্যাটিংয়ের ক্ষেত্রে সঠিক বিন্যাসটা দরকার। সে কারণেই সব ক্রিকেটারকেই ব্যাটিং অর্ডারে তার জায়গায় থিতু হওয়ার সময় দেওয়া হচ্ছে। বিশ্বের অন্যতম সেরা দলের বিরুদ্ধে খেলে বিশ্বকাপের প্রস্তুতি সারা সেরা মঞ্চ বলেই গণ্য হবে।’’ যোগ করেছেন, ‍‘‍‘আমি তিন কিংবা চার নম্বরেই ব্যাট করতে স্বচ্ছন্দ। তবে এটা নির্ভর করে দলের বিন্যাসের উপরে। মাঝের সারির ব্যাটসম্যানেরা ভাল হলে আমি তিনে যাই। যদি তা না হয়, তা হলে চারে নামি। বুড়ো আঙুলে চোটের কারণে মঙ্গলবারের ম্যাচে নেই হরমনপ্রীত। সে কারণে কত নম্বরে ব্যাট করতে নামব, তা ঠিক করতে হবে।’’ ভারতীয় দল ব্রিসবেনে যাওয়ার পরে কোয়রান্টিনে ছিল ১৪ দিন। মিতালির মতে, প্রাথমিক ভাবে এতে অসুবিধা হলেও, এর ইতিবাচক দিকগুলিকেই গুরুত্ব দিতে চান তাঁরা। ভারত বনাম অস্ট্রেলিয়া (মহিলা): প্রথম একদিনের ম্যাচ। মঙ্গলবার ভোর ৫.৩৫ থেকে। সরাসরি সোনি সিক্স চ্যানেলে।

আরও পড়ুন

Advertisement