Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

নির্বাচক কমিটির প্রধান হওয়ার প্রধান শর্ত কী? খোলসা করলেন সৌরভ

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সংবিধানে এই ব্যাপারে ‘সিনিয়র-মোস্ট টেস্ট ক্যাপ’ শব্দবন্ধ ব্যবহার করা হয়েছে। যা নিয়ে ধোঁয়াশা ছিল ক্রিকেটপ্রেম

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ ফেব্রুয়ারি ২০২০ ১৩:১২
Save
Something isn't right! Please refresh.
বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

Popup Close

কে হবেন এমএসকে প্রসাদের উত্তরসূরি? কে বসবেন প্রধান নির্বাচকের চেয়ারে? ভারতীয় ক্রিকেটমহলে চলছে জল্পনা। অনেকেই আবেদন করেছেন নির্বাচক হওয়ার জন্য। ফলে, কে শেষ পর্যন্ত নির্বাচকমণ্ডলীর চেয়ারম্যান হবেন, তা নিয়ে চর্চা বাড়ছে।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সংবিধানে এই ব্যাপারে ‘সিনিয়র-মোস্ট টেস্ট ক্যাপ’ শব্দবন্ধ ব্যবহার করা হয়েছে। যা নিয়ে ধোঁয়াশা ছিল ক্রিকেটপ্রেমীদের মধ্যে যে, ‘সিনিয়র’ বলতে বয়সের কথা বোঝানো হয়েছে, নাকি, যিনি বেশি টেস্ট খেলেছেন, তাঁর কথাই বলা হয়েছে। এই ব্যাপারে ধন্দ ছিল নানা মহলেও। সেই অস্পষ্টতাই কাটিয়ে দিলেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়

সৌরভের মতে, নির্বাচকদের মধ্যে যিনি বেশি টেস্ট খেলেছেন, তাঁকেই করা হবে চেয়ারম্যান। তিনি সোজাসুজি বলেছেন, “বেশি টেস্ট খেলেছেন, এমন নির্বাচককেই চেয়ারম্যান করা হবে।” ফলে, জাতীয় নির্বাচক কারা হচ্ছেন, তা ঠিক হওয়ার সঙ্গে সঙ্গে চেয়ারম্যানের নামও পরিষ্কার হয়ে যাবে।

Advertisement

আরও পড়ুন: মণীশ পাণ্ডের জন্য সুপারফুড বানিয়ে দিলেন সাইনি, তাতে রয়েছে...

আরও পড়ুন: আন্তর্জাতিক টি টোয়েন্টির শেষ ছ’টি ম্যাচে আউটই হননি এই ভারতীয় ব্যাটসম্যান!​

যে প্রাক্তন ক্রিকেটাররা নির্বাচক হতে চেয়ে আবেদন করেছেন, তাঁরা হলেন অজিত আগরকর, লক্ষ্মণ শিবরামকৃষ্ণাণ, ভেঙ্কটেশ প্রসাদ, রাজেশ চৌহান, নয়ন মোঙ্গিয়া, চেতন চৌহান, নিখিল চোপড়া ও আবে কুরুভিলা। এঁদের প্রত্যেককে টেস্ট খেলার মাপকাঠিতে সাজালে তালিকা এমন দাঁড়াচ্ছে— নয়ন মোঙ্গিয়া (৪৪ টেস্ট), চেতন চৌহান (৪০ টেস্ট), ভেঙ্কটেশ প্রসাদ (৩৩ টেস্ট), অজিত আগরকর (২৬ টেস্ট), রাজেশ চৌহান (২১ টেস্ট), লক্ষ্মণ শিবরামকৃষ্ণাণ (৯ টেস্ট), আবে কুরুভিলা (১ টেস্ট) ও নিখিল চোপড়া (কোনও টেস্ট খেলেননি)। পরিষ্কার, নয়ন মোঙ্গিয়া এগিয়ে রয়েছেন দৌড়ে।

জাতীয় নির্বাচকদের মধ্যে দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলের যথাক্রমে এমএসকে প্রসাদ ও গগন খোড়ার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। কিন্তু, পূর্বাঞ্চলের দেবাং গান্ধী, পশ্চিমাঞ্চলের যতীন পরাঞ্জপে ও উত্তরাঞ্চলের শরণদীপ সিংহের এখনও এক বছর বাকি রয়েছে মেয়াদ। মদন লাল, রুদ্র প্রতাপ সিংহ ও সুলক্ষ্মণা নায়েককে নিয়ে গড়া ক্রিকেট অ্যাডভাইসরি কমিটিকে দেখতে হবে, যে দুই অঞ্চলের নির্বাচকের পদের মেয়াদ ফুরিয়ে গিয়েছে, সেই দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চল থেকেই কি শুধু নতুন নির্বাচক আনা হবে? নাকি, অন্য অঞ্চল থেকেও আনা হবে নির্বাচক? আবার কোনও অঞ্চল থেকে কি দু’জন নির্বাচক আনা হতে পারার পরিস্থিতিও রয়েছে। সব মিলিয়ে মদন লালদের কমিটির ঘাড়ে কঠিন দায়িত্ব। নতুন নির্বাচকদের বেছে নিতে হবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দল। সেই সিরিজ শুরু হবে ১২ মার্চ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Cricket Cricketer Sourav Ganguly BCCI National Selectors BCCI Presidentসৌরভ গঙ্গোপাধ্য়ায়
Something isn't right! Please refresh.

Advertisement