Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ইডেনে খেললেও চাপে পড়ব না

বিশ্রামে ধোনি, প্রথম তিন ম্যাচে কিপার ঋদ্ধিমান

এ বার আর তাঁর সামনে দাঁড়িয়ে নেই মহেন্দ্র সিংহ ধোনি নামক পাহাড়। যাঁকে টপকে গ্লাভস হাতে স্টাম্পের পিছনে দাঁড়াতে বারবার বাধা পেতে হয়েছে ঋদ্ধিমা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ অক্টোবর ২০১৪ ০২:২৮
Save
Something isn't right! Please refresh.
Popup Close

এ বার আর তাঁর সামনে দাঁড়িয়ে নেই মহেন্দ্র সিংহ ধোনি নামক পাহাড়। যাঁকে টপকে গ্লাভস হাতে স্টাম্পের পিছনে দাঁড়াতে বারবার বাধা পেতে হয়েছে ঋদ্ধিমান সাহাকে। মঙ্গলবার নির্বাচকরা যখন জানিয়ে দিলেন, শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন ওয়ান ডে সিরিজে প্রথম তিনটি ম্যাচে বিশ্রাম নেবেন ধোনি, তাঁর জায়গায় উইকেট সামলাবেন বাংলার এই কিপার, তখন কি স্বস্তির নিঃশ্বাস ফেললেন ঋদ্ধি? যেমন হয়েছিল গত বার আইপিএল নিলামের পর? “স্বস্তির নিঃশ্বাস কেন ফেলব? বরং এই চ্যালেঞ্জটা আরও কঠিন”, রোহতক থেকে সন্ধ্যায় ফোনে বললেন নির্বিকার ঋদ্ধিমান।

দুপুরে প্র্যাকটিস থেকে ফিরেই খবরটা পেয়েছিলেন। তার পর স্নান ও লাঞ্চ সেরে একটা লম্বা ঘুম। উত্তেজনায় ঘুম নষ্ট হওয়ার কোনও ব্যাপারই নেই। কারণ, এখনই নিজেকে সেই ‘মোড’-এ নিয়ে যেতে চান না ঋদ্ধিমান। বললেন, “এখন দলীপ ট্রফির ম্যাচ নিয়েই চিন্তা করছি। কাল থেকে আমাদের সেমিফাইনাল ম্যাচ (বিপক্ষে দক্ষিণাঞ্চল)। সেই ম্যাচ নিয়েই বেশি ভাবছি। এটা শেষ হওয়ার পর তার পর ভাবব।”

ঋদ্ধিমান সাহা অবশ্য এ রকমই। আবেগ, উত্তেজনা তাঁর অভিধানে নেই বললেই চলে। তাই এই সিরিজে জাতীয় দলের জার্সি পরে তাঁকে প্রথম বার ইডেনে নামতে হতে পারে জেনেও এতটুকু বাড়তি উত্তেজনা অনুভব করছেন না। বললেন, “ইডেন বলুন বা মোতেরা। আমার কাছে সবই সমান। সব মাঠেই একই রকম ক্রিকেট খেলি। সব মাঠেই লক্ষ্য একই থাকে, নিজের সেরাটা দেওয়া। তাই আলাদা করে ইডেনে খেলা নিয়ে কোনও চাপ নেই। তবে হ্যাঁ, দেশের হয়ে ইডেনে নামতে পারলে অবশ্যই ভাল লাগবে। যতই হোক, এখানে খেলেই তো আজ এত দূর আসা।”

Advertisement

তবে ইডেনে শেষ পর্যন্ত ঋদ্ধির নামা হবে কি না, তা নিয়ে অবশ্য অনিশ্চয়তা রয়েছে। নির্বাচকরা এ দিন সিরিজের প্রথম তিনটি ওয়ান ডে-র জন্য দল ঘোষণা করেছেন, যার একটিও ইডেনে হওয়ার কথা নয়। ১৩ নভেম্বর চতুর্থ ওয়ান ডে শহরে হতে পারে বলে বোর্ডসূত্রের খবর। শেষ দু’টি ওয়ান ডে-তে যদি আবার দলে ফিরে আসেন ধোনি, তা হলে ঋদ্ধি সেই সুযোগ নাও পেতে পারেন। সিরিজের শেষ দুই ম্যাচে ধোনির খেলার সম্ভাবনা নিয়ে এক নির্বাচক বললেন, “এটা পুরোপুরি ধোনির ইচ্ছার উপর নির্ভর করছে। ওর যদি ইচ্ছা হয়, তা হলে শেষ দুই ম্যাচে খেলবে। ইচ্ছা না হলে খেলবে না। আমাদের এই ব্যাপারে ও পরে জানাবে বলেছে।” তবে মনে রাখা দরকার, সিরিজের শেষ ম্যাচটি ধোনির ঘরের মাঠে, রাঁচিতে হওয়ার কথা। ফলে ধোনির শেষ দুটো ম্যাচে খেলার একটা সম্ভাবনা থেকে যাচ্ছে।

ধোনির বিশ্রাম অবশ্য বিরাট কোহলির সামনেও নিজের ক্যাপ্টেন্সি স্কিল প্রমাণ করার সুযোগ এনে দিল। তিনিই প্রথম তিন ম্যাচে অধিনায়ক। ধোনির মতো পেসার ভুবনেশ্বর কুমারকেও প্রথম তিন ম্যাচে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। মহম্মদ শামি অবশ্য রয়েছেন। ভুবনেশ্বরের জায়গায় বরুণ অ্যারন এলেন দলে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে বিশ্রাম পাওয়া স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এই সিরিজে ফিরছেন কুলদীপ যাদবের জায়গায়।

ইংল্যান্ড থেকে চোট নিয়ে ফেরার পর চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি ও চলতি দলীপ ট্রফির প্রথম ম্যাচে ভাল পারফরম্যান্স দেখানোয় ঋদ্ধিকে দলে নেওয়া হল বলে ওয়াকিবহাল মহলের ধারণা। অন্য দিকে বাংলার ক্রিকেট ভক্তদের জন্য আর একটি ভাল খবর, শ্রীলঙ্কার বিরুদ্ধে যে এক দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত ‘এ’, তার ক্যাপ্টেন হচ্ছেন মনোজ তিওয়ারি। এই দলে ওপেনার রোহিত শর্মাকেও রাখা হয়েছে।

প্রথম তিন ম্যাচের ভারতীয় দল: কোহলি (ক্যাপ্টেন), ধবন, রাহানে, রায়না, রায়ডু, ঋদ্ধি, অশ্বিন, জাডেজা, শামি, উমেশ, ইশান্ত, অ্যারন, অমিত মিশ্র, অক্ষর পটেল, মুরলী বিজয়।

বোর্ড মিটিং থেকে...

• ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে সম্ভবত চতুর্থ ওয়ান ডে।

• তিন ম্যাচে নেই ধোনি। নিজে চাইলে শেষ দুটো ম্যাচে খেলবেন।

• ক্ষতির অঙ্ক ঠিক করে জরিমানা চাওয়া হবে ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের কাছে।

• জরিমানা আসবে না যত দিন, ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ হবে না তত দিন।

• আইপিএল ৮ সম্ভবত ৯ এপ্রিল থেকে। ইডেনের নিকাশি ব্যবস্থা নিয়ে প্রশ্ন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement