×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

করুণ নায়ারের অভিযোগের জবাব দিলেন নির্বাচনী কমিটির প্রধান

সংবাদ সংস্থা
০২ জানুয়ারি ২০১৯ ১৩:৩৫

ইংল্যান্ড সফরে টেস্ট দলে ছিলেন। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ভারত ৪-১-এ হারলেও একটিও ম্যাচ খেলার সুযোগ মেলেনি করুণ নায়ারের। কোনও পরীক্ষা ছাড়াই তাঁকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দলে রাখা হয়নি। তা নিয়ে জল্পনা তুঙ্গে। এর মধ্যেই নির্বাচকদের তরফে তাঁর সঙ্গে কোনও কথা না বলার অভিযোগ তুলেছেন নায়ার।

এ বার নির্বাচক কমিটির বিরুদ্ধে ওঠা সেই অভিযোগের জবাব দিলেন কমিটির চেয়ারম্যান এমএসকে প্রসাদ। সোমবার তিনি বলেন, ‘‘ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল নির্বাচনের পরেই আমি করুণের সঙ্গে ব্যাক্তিগত ভাবে কথা বলেছিলাম। ওকে এটাও বলেছিলাম, কী ভাবে দলে ফিরতে হবে। নির্বাচনী কমিটি যোগাযোগের বিষয়ে সব সময়ই খুব স্বচ্ছ।’’

করুণ দ্বিতীয় ক্রিকেটার, যিনি ভারতের হয়ে টেস্টে ট্রিপল সেঞ্চুরি করেছেন। ইংল্যান্ডে টেস্ট দলে ছিলেনও করুণ। কিন্তু শেষ টেস্টে যখন দলে পরিবর্তন আনা হল, তখন সুযোগ দেওয়া হয় হনুমান বিহারীকে। তিনি অভিষেক ম্যাচে ব্যাটে-বলে টিম ম্যানেজমেন্টকে সন্তুষ্ট করেছিলেন। হাফ সেঞ্চুরির সঙ্গে সঙ্গে ৩ উইকেটও এসেছিল। কিন্তু, শেষ ম্যাচে সুযোগ না পাওয়ায় নিজেকে আর প্রমাণের কোনও সুযোগই পাননি করুণ।

Advertisement

আরও পড়ুন
ব্যাটসম্যানের ফুটওয়ার্ক নজর কর! ধোনির পরামর্শ বদলে দিয়েছিল সিরাজকে

এ দিন প্রসাদ বলেন, ‘‘আমাদের সবচেয়ে শক্তিশালী জায়গাই হচ্ছে খেলোয়াড়দের সঙ্গে যোগাযোগ রাখা। আবার এটাও ঠিক, কাউকে খারাপ খবর দেওয়াটা বেশ কঠিন। যদিও বাদ পড়ার পিছনে আমাদের যথাযোগ্য কারণ থাকে। সেটা বাদ পড়া খেলোয়াড়রা না-ও মানতে পারেন।’’ প্রসাদ জানিয়েছেন, নির্বাচক কমিটির তরফে দেবাং গাঁধী ইংল্যান্ডেই ওই মিডল-অর্ডার ব্যাটসম্যানের সঙ্গে কথা বলেছিলেন। প্রসাদের কথায়, ‘‘আমার সহকর্মী দেবাং দীর্ঘ ক্ষণ কথা বলে করুণকে অনুপ্রাণিত করার চেষ্টা করেন। ওঁকে পরবর্তী সুযোগের জন্য অপেক্ষাও করতে বলেন দেবাং।’’

করুণ নায়ারের জন্য এখন প্রসাদের উপদেশ, ও রঞ্জি ট্রফিতে রান করুক। পাশাপাশি ইন্ডিয়া ‘এ’ সিরিজও রয়েছে। করুণ ভারতীয় টেস্ট দলের স্কিমে ভীষণ ভাবে রয়েছেন। আপাতত ওর জন্য ঘরোয়া ক্রিকেট আর ভারতীয় ‘এ’ দলের ম্যাচে মনোনিবেশ করার উপদেশ রয়েছে প্রসাদের তরফে।

Advertisement


আপনার পাতা