Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Cricket

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলে নতুন মুখ তানভির, ফিরলেন মুস্তাফিজ

গত জুলাইয়ে ইংলিশ কাউন্টি ক্রিকেটে সাসেক্সের হয়ে খেলতে গিয়ে কাঁধে চোট পেয়ে বাংলাদেশ ক্রিকেট মহলকে দুশ্চিন্তায় ফেলে দিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। চোট সারিয়ে তিনি ফিরে আসছেন আসন্ন নিউজিল্যান্ড সিরিজে। ফিটনেস সার্টিফিকেট মিলে যাবে শীঘ্রই, চিকিত্সকদের কাছে এই আশ্বাস মেলার পর শুক্রবার রাতে ঘোষিত বাংলাদেশ স্কোয়াডে রাখা হয়েছে মুস্তাফিজুর রহমানকে।

নিজস্ব সংবাদদাতা
ঢাকা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৬ ১৫:২৩
Share: Save:

গত জুলাইয়ে ইংলিশ কাউন্টি ক্রিকেটে সাসেক্সের হয়ে খেলতে গিয়ে কাঁধে চোট পেয়ে বাংলাদেশ ক্রিকেট মহলকে দুশ্চিন্তায় ফেলে দিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। চোট সারিয়ে তিনি ফিরে আসছেন আসন্ন নিউজিল্যান্ড সিরিজে। ফিটনেস সার্টিফিকেট মিলে যাবে শীঘ্রই, চিকিত্সকদের কাছে এই আশ্বাস মেলার পর শুক্রবার রাতে ঘোষিত বাংলাদেশ স্কোয়াডে রাখা হয়েছে মুস্তাফিজুর রহমানকে।

Advertisement

আগামী ২৬ ডিসেম্বর নিউজিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ। তিনটি ওয়ানডে, তিনটি টি-২০ এবং দু’টি টেস্টে মুখোমুখি হবে দু’পক্ষ। সিরিজ চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত। ২০ জনের দল ঘোষণা হয়েছে শুক্রবার রাতে। এর বাইরে অতিরিক্ত দু’জনকে দলের সঙ্গে রাখা হয়েছে অস্ট্রেলিয়ায় ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্পের জন্য।

চোট সারিয়ে নিউজিল্যান্ড সফরের দলে ফিরেছেন পেস বোলার মোহাম্মদ শহিদও। জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) চোট পেয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলতে পারেননি তিনি।

শেষ দু’টি সিরিজে ঘুরে-ফিরে খেলেছেন যাঁরা, তাঁদের মধ্যে অল রাউন্ডার নাসির হোসেন, পেস বোলার কামরুল ইসলাম রাব্বি এবং বাঁ হাতি স্পিনার মোশারফ হোসেন রুবেল দলে জায়গা পাননি।

Advertisement

বাংলাদেশ দলে এ বার নুতন মুখ ২৪ বছর বয়সী লেগ স্পিনার তানভির হায়দার। ঘরোয়া প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে কলাবাগান ক্রীড়া চক্রের এই ক্রিকেটারের প্রথম শ্রেণির ক্রিকেটে অল রাউন্ড পারফরমেন্স নির্বাচকদের নজর কেড়েছেন। ৪৭টি প্রথম শ্রেণির ম্যাচে ৬টি সেঞ্চুরি, ১০টি হাফ সেঞ্চুরি সহ ২২০৯ রান করার পাশাপাশি পেয়েছেন ৮৪টি উইকেট। গত মাসে সফরকারী ইংল্যান্ডের দু’দিনের ওয়ার্ম আপ ম্যাচে বিসিবি একাদশে হয়ে খেলার সুযোগ পান। করেছেন দুর্দান্ত বোলিং (৪/৫৩)। জো রুট, বাটলার, বেয়ারস্ট এবং ওকসের উইকেট নিয়ে নির্বাচকদের নজর কাড়েন এই লেগ স্পিনার। বোলিং বৈচিত্র আনতে দলে একজন লেগ স্পিনারের প্রয়োজন অনুভব করছিলেন বলে জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, “ঘরোয়া ক্রিকেটে লেগ স্পিনে ওর রেকর্ডটা ভাল। ব্যাটিংও ভাল করতে পারে। তা ছাড়া টিম ম্যানেজমেন্টও নিউজিল্যান্ড সফরের দলে চাইছিল একজন লেগ স্পিনার। তাই তানভিরকে দলে নেয়া হয়েছে।”

গত বছর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে ওঠার পিছনে বড় ভূমিকা ছিল পেস বোলার রুবেল হোসেনের। রুবেলের সেই অতীতটা এ বার বিবেচিত হননি। এ বছর এশিয়া কাপ এবং টি-২০ বিশ্বকাপে বোলিং ধারাবাহিকতার স্বাক্ষর রেখেছেন আর এক পেস বোলার আল আমিন। নিউজিল্যান্ড সফরের জন্য ঘোষিত ২২ সদস্যের দলে এই দু’জনের নাম কেন বিবেচনায় আসেনি তারও ব্যখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক, “তাসকিন এখন ফিট, সুস্থ হয়ে উঠছে মুস্তাফিজুর। ফলে এমনিতেই রুবেল,আল আমিনের জায়গা পাওয়াটা কঠিন ছিল। তার উপর এখন কোনও ফরম্যাটের ক্রিকেটে রুবেল এবং আল আমিনকে আগের মতো দেখা যাচ্ছে না”।

আরও পড়ুন...
‘বাংলাদেশ ক্রিকেট নিয়ে একটা উত্থানের স্বপ্ন এখন দেখাই যেতে পারে’

নিউজিল্যান্ড সফরকে সামনে রেখে বাংলাদেশ দল অস্ট্রেলিয়ার সিডনিকে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প করবে। সেই ক্যাম্পে জায়গা পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ এবং আবাহনীর ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত এবং এবাদত হোসেন। সিডনি ক্যাম্পের পর এই দু’জন ফিরে আসবেন ঢাকায়। জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, “শান্ত এবং এবাদতকে ভবিষ্যতের কথা ভেবে অস্ট্রেলিয়া ক্যাম্পে দলের সঙ্গে পাঠানো হচ্ছে। নিউজিল্যান্ড সফর করবে না তারা”। ৯ এবং ১০ ডিসেম্বর দু’ভাগে ২২ জনের এই স্কোয়াড সিডনির ফ্লাইট ধরবে। সেখানে ব ১০ দিনের অনুশীলন ক্যাম্পে সিডনি সিক্সার্স এবং সিডনি থান্ডার্সের সঙ্গে দু’টি এক দিনের ম্যাচও খেলবে। অস্ট্রেলিয়ার সিডনিতে ১০ দিন কাটিয়ে বাংলাদেশ দল নিউজিল্যান্ডের ক্রাইশ্চার্চের ফ্লাইট ধরবে।

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ স্কোয়াড:

তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহামুদুল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির হোসেন, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, শুভাগত হোম, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশিস রায়, মহম্মদ শহিদ এবং তানভির হায়দার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.