Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আমার বাজি রাফার ওপর

বরিস বেকার
২৮ মে ২০১৭ ০৪:২৯
বরিস বেকার

বরিস বেকার

সামনের দু’সপ্তাহে প্যারিসে ফরাসি ওপেন জেতার জন্য জোরদার লড়াই চলবে। এর মধ্যে তিন জনের ট্রফির জন্য খিদে দেখার মতো। এদের পিছনেই রয়েছে একদল তরুণ প্রতিভা। ট্রফি জেতার জন্য এরাও কোনও অংশে কম নয়। এই দুই দলের মধ্যে কে কাকে ছাপিয়ে যায়, সেটাই প্যারিসের একটা বড় আকর্ষণ।

গত কয়েক সপ্তাহ ধরেই রাফায়েল নাদাল দুরন্ত গতিতে এগিয়ে চলেছে। আমাকে যদি ফরাসি ওপেনের জন্য একজন ফেভারিট বাছতে বলা হয় সেটা হবে রাফা-ই। এমনিতেই ক্লে কোর্টে নাদাল সব সময়েই কঠিন প্রতিপক্ষ। আর এ বছর ও সত্যিই ট্রফির জন্য মরিয়া। বয়সটা তিরিশ পেরিয়ে যাওয়ায় রাফা জানে কেরিয়ারের প্রান্ত সীমার কাছাকাছি পৌঁছে গিয়েছে। তাই ট্রফি জিততে নিজেকে নিংড়ে দিচ্ছে। রোম মাস্টার্সে ডমিনিক থিয়েম-এর বিরুদ্ধে হেরে গিয়েছে। কিন্তু সেই অঘটন বাদ দিলে ক্লে কোর্টে আর কোনও ভুল করেনি। ফরাসি ওপেনের আগে নাদালের এই দুর্দান্ত ফর্ম অন্যদের ভাবাচ্ছে।

নাদালের পরেই ফরাসি ওপেন জেতার দৌড়ে রয়েছে নোভাক জকোভিচ। গত বছর ফরাসি ওপেনে ও নিজের সেরা ফর্মে ছিল। গ্র্যান্ড স্ল্যাম জেতার সঙ্গে কেরিয়ার স্ল্যাম-টাও হয়ে গিয়েছিল। কিন্তু দুরন্ত ফর্ম টানা অনেকদিন ধরে রাখা যায় না। আর ফর্ম পড়ে গেলে তা সুইচ টিপে বাড়িয়ে নেওয়াও যায় না। জকোভিচ নিজের পরিবার এবং সমাজসেবামূলক কাজের জন্য সময় দিতে গিয়ে হয়তো ফর্ম কিছুটা হারিয়েছে। কিন্তু তা সাময়িক। দ্রুত ভুল শুধরে নিচ্ছে ও। যার মধ্যে এপ্রিলে নিজের কোচিং স্টাফ বদলে ভাল করেছে ও। এটা ঠিক যে এই মুহূর্তে একদম নতুন মেজাজে শুরু করা দরকার ছিল নোভাকের।

Advertisement

আগাসির সঙ্গে ওর জুড়ে যাওয়াটাও অত্যন্ত বিচক্ষণ সিদ্ধান্ত। মানছি, আগাসি এর আগে কাউকে কোচিং করায়নি। কিন্তু ওর টেনিস-মগজকে অস্বীকার করবে কে? সব কটা গ্র্যান্ড স্ল্যাম জেতা আগাসিই এই মুহূর্তে জকোভিচের জন্য যোগ্য কোচ। ডেনিম আর কানে দুল পরা আগাসি কোর্টের রক অ্যান্ড রোল তারকা। মানসিক চাপ কাটিয়ে খেলাটা কী ভাবে উপভোগ করতে হয় তা জকোভিচকে ও ঠিক শিখিয়ে দেবে। মজার ব্যাপার, ড্র-এ জকোভিচ এবং নাদাল একই দিকে পড়েছে এ বার।

গত বছরের রানার্স অ্যান্ডি মারে গত ছ’মাস ধরে একটু নিষ্প্রভ। এখানে ও শীর্ষ বাছাই। গত বছরের মতো ফর্মে ও যদি খেলতে শুরু করে, তা হলে কিন্তু ওকে উড়িয়ে দেওয়া যাবে না। গত বছর উইম্বলডন এবং অলিম্পিক্স-এ চ্যাম্পিয়ন হয়েছিল অ্যান্ডি। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেনে হারের পর সময় ভাল যাচ্ছে না।

এই তিন জনের বাইরে কয়েকজন রয়েছে, যারাও গ্র্যান্ড স্ল্যাম জিততে মুখিয়ে। নাদালকে ক্লে কোর্টে হারানোয় থিয়েমকে রাখতেই হবে। এ ছাড়াও অ্যালেকজান্ডার জেরেভ, নিকোলাস কিরগিওজ-রাও বেশ ভাল ফর্মে।

রয়েছে স্ট্যানিসলাস ওয়ারিঙ্কাও। দু’বছর আগে ফরাসি ওপেন জিতেছিল। এ বার ড্র-টাও ওর পক্ষে অনুকুল। ফেডেরার নেই। তাই ওয়ারিঙ্কাকেও সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে রাখছি।

আরও পড়ুন

Advertisement