Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

দুরন্ত জয় নাগালের, দ্বিতীয় রাউন্ডে উঠেও ক্ষুব্ধ নোভাক

নিজস্ব প্রতিবেদন
০২ সেপ্টেম্বর ২০২০ ০৪:৩৭
দাপট নাগালের।

দাপট নাগালের।

যুক্তরাষ্ট্র ওপেনে দুরন্ত জয় সুমিত নাগালের। সাত বছরের অপেক্ষা মিটিয়ে প্রথম ভারতীয় হিসেবে গ্র্যান্ড স্ল্যামের মূলপর্বে জিতলেন নাগাল। মঙ্গলবার ভারতীয় টেনিস ভক্তদের চোখ ছিল এই ম্যাচের উপরেই। এই আশায় যে তিনি গত বারের মতো প্রথম রাউন্ডে এ বার আটকে থাকবেন না। ভারতীয় সমর্থকদের প্রত্যাশা মিটিয়ে যুক্তরাষ্ট্র ওপেনের প্রথম রাউন্ডে নাগাল ৬-১, ৬-৩, ৩-৬, ৬-১ হারান ব্র্যাডলি ক্লানকে।

নাগালের বিশ্ব র‌্যাঙ্কিং ১২৪। তাঁর চেয়ে বিশ্ব ক্রম পর্যায়ে পাঁচ ধাপ পিছিয়ে থাকা মার্কিন প্রতিপক্ষের বিরুদ্ধে শুরু থেকেই দাপট দেখান নাগাল। তৃতীয় সেটে অবশ্য নাগালের প্রতিপক্ষ ম্যাচে ফিরে আসার চেষ্টা করেন সেট দখল করে। কিন্তু চতুর্থ সেটে আর কোনও ভুল না করে ম্যাচ জিতে নেন ভারতীয় তারকা। তবে দ্বিতীয় রাউন্ডে নাগালের সামনে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। তাঁকে খেলতে হবে দ্বিতীয় বাছাই দমিনিক থিমের বিরুদ্ধে।

শেষ বার ভারতীয় হিসেবে কোনও গ্র্যান্ড স্ল্যামের মূলপর্বে জিতেছিলেন সোমদেব দেববর্মন। ২০১৩ যুক্তরাষ্ট্র ওপেনে। দ্বিতীয় রাউন্ডে উঠেছিলেন তিনি। নাগালের জয়ের পরে সোমদেব টুইটারে অভিনন্দন জানিয়ে লেখেন, ‘‘দারুণ খেলেছ। ঠিক সময়ে এসেছে জয়টা। এ ভাবেই এগিয়ে যাও।’’ আর নাগালের টুইট, ‘‘দ্বিতীয়

Advertisement

রাউন্ডে উঠে পড়লাম।’’

শীর্ষবাছাই নোভাক জোকোভিচও প্রত্যাশামতোই সহজেই যুক্তরাষ্ট্র ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠলেন। সোমবার (ভারতীয় সময়ে ভোর-রাতে) তিনি ৬-১, ৬-৪, ৬-১ হারান দামির দুমহুরকে। এই নিয়ে ২০২০ মরসুমে জোকোভিচের জয়-হারের পরিসংখ্যান দাঁড়াল ২৪-০। তবে যুক্তরাষ্ট্র ওপেনে ‘শট ক্লক’ নিয়মে বদল আনা নিয়ে নিজের ক্ষোভ গোপন করেননি তিনি।

গত সপ্তাহে নিউ ইয়র্কে প্রস্তুতি প্রতিযোগিতায় যে ‘শট ক্লক’ নিয়ম (দুটো পয়েন্টের মাঝে খেলোয়াড়রা যে সময় পান) ছিল, তা আয়োজকেরা বদলে দেন যুক্তরাষ্ট্র ওপেনে। খেলোয়াড়রা যে জন্য একটা পয়েন্ট শেষ হওয়ার পরে সার্ভিস শুরু করার জন্য প্রস্তুতি প্রতিযোগিতার চেয়ে কম সময় পাচ্ছেন। জোকোভিচকে ম্যাচের মধ্যে এক সময় তাই চেয়ার আম্পায়ারের সঙ্গেও কথা বলতে দেখা যায়। পরে তিনি বলেছেন, ‘‘একটা সময় আমি ম্যাচে একাগ্রতা হারিয়ে ফেলেছিলাম। এই নিয়ম বদলের ব্যাপারটা জানতাম না। আমাকে কেউ জানায়নি। যোগাযোগের অভাবে এটা হয়েছে। তাই এই ব্যাপারটায় আমি হতাশ। কেউ এটা আমাদের জানিয়ে মতামতও নিতে পারত। কারণ কোর্টে কিন্তু খেলতে হয় আমাদেরই। এর জন্য হয়তো ম্যাচে বড় প্রভাব পড়তে পারে।’’ তিনি আরও বলেছেন, ‘‘একটা নিয়মে খেলে আমরা কিছুটা অভ্যস্ত হয়ে গিয়েছিলাম ওয়েস্টার্ন ও সাদার্ন ওপেনে। দু’দিন আগেই যেটা শেষ হয়েছে। দু’দিন পরেই নতুন একটা নিয়মে খেলতে হচ্ছে। যেটা আমাদের জানানো হয়নি। এটা মেনে নেওয়া যায় না।’’

আরও পড়ুন

Advertisement