Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

US Open 2021: এগোলেন ওসাকা, বিতর্কে চিচিপাস

এক বছর আগে ওসাকা যখন চ্যাম্পিয়ন হন, করোনার জন্য যুক্তরাষ্ট্র ওপেনে দর্শকদের প্রবেশের অনুমতি ছিল না।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ সেপ্টেম্বর ২০২১ ০৬:৪৫
দাপট: প্রথম রাউন্ডে সহজ জয় পাওয়ার পরে নেয়োমি।

দাপট: প্রথম রাউন্ডে সহজ জয় পাওয়ার পরে নেয়োমি।
ছবি রয়টার্স।

যুক্তরাষ্ট্র ওপেনে দুরন্ত জয় দিয়ে অভিযান শুরু করলেন নেয়োমি ওসাকা এবং স্টেফানোস চিচিপাস। গত বারের চ্যাম্পিয়ন ওসাকা শেষ ন’টি গেমের মধ্যে আটটি দখল করে ৬-৪, ৬-১ হারালেন বিশ্বের ৮৭ নম্বর চেক প্রজাতন্ত্রের মেরি বুজ়কোভাকে। তবে পাঁচ সেটের লড়াইয়ে তিন বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী অ্যান্ডি মারেকে হারিয়ে বিপক্ষের ছন্দপতনের জন্য ইচ্ছাকৃত সময় নষ্টের অভিযোগ উঠল গ্রিসের চিচিপাসের বিরুদ্ধে।

এক বছর আগে ওসাকা যখন চ্যাম্পিয়ন হন, করোনার জন্য যুক্তরাষ্ট্র ওপেনে দর্শকদের প্রবেশের অনুমতি ছিল না। এ দিন অবশ্য আর্থার অ্যাশ স্টেডিয়ামের দর্শকাসন পূর্ণ ছিল। প্রচুর সমর্থনও পান তিনি। জয়ের পরে ওসাকা বলেছেন, ‘‘দর্শকদের সামনে আবার খেলতে পেরে দারুণ লাগছে। সবাইকে ধন্যবাদ জানাতে চাই এখানে আসার জন্য। গত বছর যখন দর্শকশূন্য অবস্থায় খেলতে হয়েছিল, খুব একা মনে হয়েছিল। বাচ্চাদের, বড়দের দর্শকাসনে দেখে খুব ভাল লাগছে।’’

পুরুষদের সিঙ্গলসে প্রথম রাউন্ডের ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি আগ্রহ ছিল চিচিপাস বনাম মারের ম্যাচ নিয়ে। ৩৪ বছর বয়সি তারকা কোমরে অস্ত্রোপচারের পরে দীর্ঘদিন প্রতিযোগিতার বাইরে ছিলেন। তাঁর বিশ্বর‌্যাঙ্কিং তাই এখন ১১২। কিন্তু তাঁর বিরুদ্ধে জিততেও চিচিপাসকে প্রায় পাঁচ ঘণ্টা লড়াই করতে হয়েছে। শুধু তাই নয়, তৃতীয় সেটের পরে চিচিপাস ‘মেডিক্যাল টাইম আউট’ নেন। চতুর্থ সেটের পরে লকার রুমে যাওয়ার জন্য নেন দীর্ঘ বিরতিও। শেষ পর্যন্ত তিনি জেতেন ২-৬, ৭-৬ (৭), ৩-৬, ৬-৩, ৬-৪।

Advertisement

ম্যাচের পরে ক্ষুব্ধ মারে বলেন, ‘‘ওর প্রতি আমার যা সম্মান ছিল, সেটা নষ্ট হয়ে গিয়েছে। ও যা করেছে তা অর্থহীন।’’ মারের অভিযোগের জবাবে চিচিপাস বলেছেন, ‘‘যদি মারের কিছু বলার থাকে, তা হলে মুখোমুখি বলতেই পারতেন। আমার মনে হয় না কোনও নিয়ম ভেঙেছি।’’ মারে ছাড়া প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন মারিন চিলিচ ও নিক কিরিয়সও। এ ছাড়া, প্রথম রাউন্ডে বাছাই খেলোয়াড়দের মধ্যে জিতেছেন দানিল মেদভেদেভ, আন্দ্রেই রুবলেভ। মেয়েদের সিঙ্গলসে দ্বিতীয় বাছাই আরিয়ানা সাবালেঙ্কা, নবম বাছাই গারবিনে মুগুরুজ়া, সিমোনা হালেপ, কোকো গফও জিতেছেন।

মঙ্গলবার মেয়েদের সিঙ্গলসে শীর্ষবাছাই অ্যাশলে বার্টি দ্বিতীয় রাউন্ডে উঠেছেন। তিনি ৬-১, ৭-৬ (৯-৭) হারান ভেরা জ়োনারেভাকে। চতুর্থ বাছাই ক্যারোলিনা প্লিসকোভাও প্রথম রাউন্ডে জেতেন। পুরুষদের সিঙ্গলসে চতুর্থ বাছাই আলেকজান্ডার জ়েরেভ ৬-৪, ৭-৫, ৬-২ হারান স্যাম কোয়েরিকে।

আরও পড়ুন

Advertisement