Advertisement
০৪ মে ২০২৪
Indian Chess

কলকাতায় শুরু ছোটদের জাতীয় দাবা প্রতিযোগিতা, চলবে পাঁচ দিন ধরে

২১ সেপ্টেম্বর, বৃহস্পতিবার অনূর্ধ্ব-৭ জাতীয় দাবা প্রতিযোগিতার উদ্বোধন হল। পাঁচ দিন ধরে চলবে এই প্রতিযোগিতা। শেষ হবে ২৫ সেপ্টেম্বর।

chess

প্রতিযোগীদের সঙ্গে দিব্যেন্দু (ডান দিকে), সূর্য শেখর (ডান দিক থেকে দ্বিতীয়) ও অন্য় অতিথিরা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩০
Share: Save:

কলকাতায় শুরু হয়ে গেল অনূর্ধ্ব-৭ জাতীয় দাবা প্রতিযোগিতা। ২১ সেপ্টেম্বর, বৃহস্পতিবার প্রতিযোগিতার উদ্বোধন হল। পাঁচ দিন ধরে চলবে এই প্রতিযোগিতা। শেষ হবে ২৫ সেপ্টেম্বর। যুবভারতী ক্রীড়াঙ্গনের ‘দ্য স্টাডেল’ হোটেলে হচ্ছে প্রতিযোগিতা।

দাবা প্রতিযোগিতার আয়োজন করেছে ‘সারা বাংলা দাবা সংস্থা’। বৃহস্পতিবার প্রতিযোগিতার উদ্বোধন করেন বাঙালি গ্র্যান্ড মাস্টার সূর্য শেখর গঙ্গোপাধ্যায়। তিনি প্রথম চাল দেন। উপস্থিত ছিলেন বাংলার প্রথম গ্র্যান্ড মাস্টার তথা সারা বাংলা দাবা সংস্থার সভাপতি দিব্যেন্দু বড়ুয়া, বাংলার অলিম্পিক্স সংস্থার সভাপতি স্বপন বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

এই প্রতিযোগিতার সাফল্য নিয়ে আশাবাদী দিব্যেন্দু। আনন্দবাজার অনলাইনকে তিনি বললেন, ‘‘গত কয়েক বছরে ছোটদের মধ্যে দাবা নিয়ে উৎসাহ বেড়েছে। বাংলাও তার ব্যতিক্রম নয়। এই প্রতিযোগিতায় বাংলার অনেক প্রতিযোগী রয়েছে। আগামী দিনে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে ভাল ফল করবে বাংলার দাবাড়ুরা। এই ধরনের প্রতিযোগিতা ওদের আত্মবিশ্বাস অনেক বাড়াবে।’’

এই প্রতিযোগিতায় মোট ৩৬৬ জন প্রতিযোগী অংশ নিয়েছে। তাদের মধ্যে ২৪৩ জন ছেলে ও ১২৩ জন মেয়ে। মোট ২৯টি রাজ্য থেকে প্রতিযোগী আসছে এই প্রতিযোগিতায়। তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে যুবভারতীর মধ্যে একটি হস্টেলে।

প্রতিযোগিতায় অংশ নেওয়া সেরা তিন ছেলে দাবাড়ু তেলঙ্গনার দ্বিবিথ রেড্ডি এবং পশ্চিমবঙ্গের সিদ্ধার্থ মণি ও আরভ সোমানি। অর্থাৎ, সেরা তিনের মধ্যে দু’জনই বাংলার। মেয়েদের সেরা তিন দাবাড়ু উত্তর প্রদেশের অনুপ্রিয়া যাদব ও সংস্কৃতি যাদব এবং মহারাষ্ট্রের উমেশ মারাঠে।

এই প্রতিযোগিতা প্রতিটি বিভাগ থেকে দু’জন করে প্রতিযোগী সুযোগ পাবে এশিয়ান অনূর্ধ্ব-৮ দাবা প্রতিযোগিতায়। বিশ্ব অনূর্ধ্ব-৮ দাবা প্রতিযোগিতাতেও প্রতিটি বিভাগ থেকে দু’জন করে প্রতিযোগীকে সুযোগ দেওয়া হবে। প্রতিযোগিতার ফলের উপর নির্ভর করবে দু’টি প্রতিযোগিতায় কারা ভারতের প্রতিনিধিত্ব করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Chess bengal chess dibyendu barua
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE