Advertisement
২০ জুন ২০২৪

প্রিয়ঙ্কাদের সামনে আজ এনবিএর অভিষেক মুম্বইয়ে

ইতিমধ্যেই স্টেডিয়ামের আর একটা টিকিটও পড়ে নেই। সব বিক্রি হয়ে গিয়েছে। সাড়ে চার হাজার টাকা থেকে সর্বোচ্চ ৮৫ হাজার টাকা দামের সব টিকিটই বিক্রি হয়ে গিয়েছে। 

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
মুম্বই শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৯ ০৩:৪২
Share: Save:

আরব সাগরের তীরে হাজি আলি দরগা থেকে ঢিল ছোড়া দূরত্বে মায়া নগরী মুম্বইয়ের ইন্ডোর স্টেডিয়াম এনএসসিআই। আসন সংখ্যা সাত হাজার।

বৃহস্পতিবার বিকেলে সেখানেই লাইন দিয়ে টিকিট কাটছিল জনা দশেক কলেজ পড়ুয়ার দলটা। ৬০ হাজার টাকা দিয়ে শুক্রবার ভারতে প্রথম অনুষ্ঠিত হতে চলা এনবিএ(বাস্কেটবল) ম্যাচের দশটি টিকিট যখন তাঁরা হাতে পেল, তখন মুখ আলো করা হাসি। যেন যুদ্ধ জয় করে বাড়ি ফিরছেন।

দলটির সর্বকনিষ্ঠ সদস্য ওয়াটসন ফার্নান্দেজ বলেই ফেললেন, ‘‘এক সপ্তাহ ধরে চেষ্টা করার পরে শেষ মুহূর্তে টিকিট পেলাম। শুক্র ও শনিবার ইন্ডিয়ানা পেসারস ও স্যাক্রামেন্টো কিংসের খেলা দেখে ইতিহাসের সাক্ষী হতে পারব।’’

ইতিমধ্যেই স্টেডিয়ামের আর একটা টিকিটও পড়ে নেই। সব বিক্রি হয়ে গিয়েছে। সাড়ে চার হাজার টাকা থেকে সর্বোচ্চ ৮৫ হাজার টাকা দামের সব টিকিটই বিক্রি হয়ে গিয়েছে।

যা দেখে মুখে তৃপ্তির হাসি আয়োজকদের। এদেরই একজন বলছিলেন, ‘‘এক মাস আগেও এই ম্যাচ নিয়ে মুম্বইয়ের আমজনতার নজর সে ভাবে পড়েনি। কিন্তু হাউডি মোদী-তে মুম্বইয়ের এই এনবিএ ম্যাচ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের পরেই নড়েচড়ে বসেছে মুম্বই। সবাই দেখতে আসতে চাইছে বৃহস্পতি ও শুক্রবারের দু’টি প্রাক্-মরসুম প্রস্তুতি ম্যাচ।’’

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাম্প্রতিক মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সময়েই সে দেশের প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, ‘‘ভারতের মানুষ দিন কয়েকের মধ্যেই মুম্বইয়ে বসে দেখতে চলেছেন বিশ্বমানের বাস্কেটবল ম্যাচ।’’ তার পরেই সুনীল গাওস্কর, সচিন তেন্ডুলকরদের শহর মন দিয়েছে বাস্কেটবলে। উৎসাহ প্রবল। বান্দ্রা-ওরলি সি-লিঙ্কে সমুদ্রের মাঝেই একটি ভাসমান বাস্কেটবল কোর্ট করা হয়েছে। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আসা বাস্কেটবল তারকারা এ দিন বিকেলেও খেললেন খুদে শিক্ষার্থীদের সঙ্গে।

রিলায়্যান্স ফাউন্ডেশনের উদ্যোগে শুধু আমেরিকার পেশাদার বাস্কেটবল লিগের দুই দলের আগমনই নয়। বৃহস্পতিবার এনএসসিআই-এ বসতে চলেছে তারকা সমাবেশ। এখনও পর্যন্ত যা খবর, প্রিয়ঙ্কা চোপড়া, সোনম কপূর, বচ্চন পরিবার-সহ বলিউড তারকাদের আগমনের প্রবল সম্ভাবনা। এ ছাড়াও ক্রিকেট ও অন্য খেলার তারকারাও হাজির থাকতে পারেন ঐতিহাসিক এই ক্রীড়া-মুহূর্তের সাক্ষী হতে। গ্যালারিতে থাকবে মুম্বইয়ের বিভিন্ন স্কুলের সাড়ে তিন হাজার পড়ুয়া।

ইন্ডিয়ানা পেসারস দলটি মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানাপোলিসে। মুম্বই থেকে যে জায়গায় দূরত্ব ৮,১৫৯ মাইল। আর স্যাক্রামেন্টো কিংস যে শহরে মুম্বই থেকে তাঁর দূরত্ব ৮,৩৫৩ মাইল। কিন্তু দ্বিতীয় দলটির সঙ্গে আবেগের সেতুবন্ধন রয়েছে মুম্বইয়ের। কারণ দলের মালিক বিবেক রণদিভে তাঁর ১৭ বছর বয়স পর্যন্ত থাকতেন মুম্বইয়ে। নিজের জন্মভূমিতে দলের সঙ্গে এসেছেন বিবেক। এ দিন লম্বা সাংবাদিক সম্মেলন করে বলেও দিলেন তাঁর আবেগের কথা। ভারতে প্রথম এনবিএ-র দুই দলের ম্যাচের আগে বিবেকের প্রতিক্রিয়া, ‘‘নিজেকে মুম্বইকর বলতেই ভালবাসি। কারণ, এই শহরেই জন্মেছি। তাই আগামী দু’দিন আমার জীবনের সেরা ৪৮ ঘণ্টা কাটতে চলেছে। আশা করছি, শুক্র ও শনিবার আমার দল স্যাক্রোমেন্টো কিংসের জন্য প্রবল সমর্থন থাকবে গ্যালারিতে।’’ সঙ্গে যোগ করেন, ‘‘এটা সূচনা। আগামী দিনে এনবিএ-র আরও বড় কর্মযজ্ঞ হতে পারে মুম্বই-সহ ভারতের বিভিন্ন শহরে। আমি তো সেই আশাতেই তাকিয়ে রয়েছি। ভারতে বাস্কেটবল প্রতিভার অভাব নেই। এ বার বাস্কেটবল থেকে নতুন ভারতীয় তারকা তৈরি করব আমরা।’’

কিন্তু যে দেশে ক্রিকেট খেলা নাকি ‘ধর্ম’, সেই দেশে বাস্কেটবল নিয়ে এত বড় স্বপ্ন! এ বার নিজেকে সামলে নেন বিবেক। বলেন, ‘‘ক্রিকেটকে ছাপিয়ে বাস্কেটবল এ দেশে কখনও সেরা হবে না। কিন্তু কয়েক বছর পরে দ্বিতীয় জনপ্রিয় খেলা হতেই পারে। এটা তারই প্রয়াস। যে দেশে সচিন তেন্ডুলকরের মতো ক্রিকেটার রয়েছেন, সেই দেশে বাস্কেটবল সেরা নয়, দ্বিতীয় সেরা হতে তো পারে। তার জন্যই দৌড় শুরু শুক্রবার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Basketball NBA Mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE