Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Devendra Jhajharia

Neeraj-Devendra: নীরজের সাফল্যই প্রেরণা দেবেন্দ্রর

ক্লাস ‘থ্রি’ বিভাগের প্রতিযোগীদের শরীরের উপরিভাগে সে ভাবে কোনও নিয়ন্ত্রণ থাকে না।

লড়াই: প্রথম ম্যাচেই হার সোনালবেন পটেলের। পিটিআই

লড়াই: প্রথম ম্যাচেই হার সোনালবেন পটেলের। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ০৮:১৪
Share: Save:

প্যারালিম্পিক্সে শুরুতেই ভারতের জন্য খারাপ খবর। টেবল টেনিসে মেয়েদের সিঙ্গলসে গ্রুপ পর্বে প্রথম ম্যাচেই হেরে গেলেন ভাবিনাবেন পটেল ও সোনালবেন মনুভাই পটেল।

বুধবার মেয়েদের ক্লাস থ্রি বিভাগে সোনালবেন প্রথম তিনটি গেমের পরে এগিয়েই ছিলেন। কিন্তু পরের দিকে নিজের ছন্দ ধরে রাখতে পারেননি। শেষপর্যন্ত তাঁর চিনা প্রতিপক্ষ লি কোয়ান ম্যাচ জিতে নেন। সোনালবেন হারেন ১১-৯, ৩-১১, ১৭-১৫, ৭-১১, ৪-১১ গেমে। বিশ্বের চার নম্বর লি আবার রিয়ো প্যারালিম্পিক্সে রুপো জিতেছিলেন। পাশাপাশি ক্লাস ফোর বিভাগে ভাবিনাবেন খেললেন বিশ্বের এক নম্বর চিনের ঝোউ ইংয়ের বিরুদ্ধে। ভারতীয় প্রতিযোগী হেরে যান ৩-১১, ৯-১১ ও ২-১১ গেমে।

প্রসঙ্গত ক্লাস ‘থ্রি’ বিভাগের প্রতিযোগীদের শরীরের উপরিভাগে সে ভাবে কোনও নিয়ন্ত্রণ থাকে না। আর ক্লাস ফোর-এ খেলোয়াড়দের হাত দু’টি কার্যকরী থাকে। তাদের সমস্যাটা মেরুদণ্ডের নীচে।

এ দিকে বুধবারই টোকিয়ো রওনা হল ভারতীয় অ্যাথলেটিক্সের ১২ জনের একটি দল। যে দলে রয়েছেন প্রবীণ দেবেন্দ্র ঝাঝারিয়া এবং এখনকার বিশ্বচ্যাম্পিয়ন সন্দীপ চৌধরি। এই দলের পাঁচ জনই জ্যাভলিন ছোড়েন। তাঁদের সঙ্গে রয়েছেন হাই জাম্পের নিশাদ কুমার, রাম পাল এবং ডিসকাসের যোগেশ কাথুনিয়া। এঁদের মধ্যে এ বারের প্যারালিম্পিক্সেও পদক জিততে পারেন দেবেন্দ্র। সে ক্ষেত্রে তাঁর সোনা জয়ের হ্যাটট্রিক হবে। এর আগে আথেন্স ও রিয়োতেও তিনি সোনা জিতেছিলেন।টোকিয়ো অলিম্পিক্সে ভারতের সোনাজয়ী নীরজ চোপড়ার মতো দেবেন্দ্রও জ্যাভলিন ছোড়েন। তাঁর বয়স এখন ৪০ বছর। এ’বছরের জুনে তিনি নিজের বিশ্বরেকর্ডই ভেঙেছিলেন যোগ্যতা অর্জন রাউন্ডে ৬৫.৭১ মিটার জ্যাভলিন ছুড়ে। তাঁর আগের রেকর্ডটি ছিল ৬৩.৯৭ মিটারের। মজার ব্যাপার, টোকিয়োয় তাঁর মূল লড়াইটা ভারতেরই অজিত সিংহ ও সুন্দর গুর্জরের সঙ্গে। বিশ্লেষকেরা মনে করছেন, এই বিভাগে ভারত সোনা, রুপো ও ব্রোঞ্জ— তিনটি পদকই জিততে পারে। দেবেন্দ্ররা লড়বেন এফ-৪৬ বিভাগে। এই ইভেন্টে অংশ নেন হাতে সমস্যা আছে এমন অ্যাথলিটরা।

দেবেন্দ্র জানিয়েছেন, টোকিয়ো অলিম্পিক্সে এ বার নীরজের সোনা জয় তাঁকেও অনুপ্রাণিত করবে। তাঁর মন্তব্য, ‘‘নীরজ সোনা জেতার পরে এখন এ দেশে অনেকেই জ্যাভলিন নিয়ে আগ্রহী হয়ে পড়েছে। এ বারে দলে আমিই সবচেয়ে প্রবীণ। আমি নিশ্চিত যে, টোকিয়ো প্যারালিম্পিক্সের পরে ভারতে খেলাধুলোয় জ্যাভলিনই জনপ্রিয়তায় দ্বিতীয় স্থানে উঠে আসবে। অর্থাৎ ক্রিকেটের পরেই থাকবে জ্যাভলিন।’’ দেবেন্দ্রর মতোই জ্যাভলিন ছুড়বেন সন্দীপ ও সুমিত আন্তিলও। এই দু’জন ক্রমতালিকায় যথাক্রমে বিশ্বের প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছেন। তাঁরা নামবেন এফ-৬৪ বিভাগে। যেখানে অংশ নেন সেই সব প্রতিযোগীরা, যাঁদের পা শরীর থেকে বাদ গিয়েছে। কৃত্রিম অঙ্গের সাহায্যে যাঁরা দাঁড়িয়েই জ্যাভলিন ছোড়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Devendra Jhajharia Para Olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE