Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Neeraj Chopra

টোকিয়োর পর লক্ষ্য প্যারিস অলিম্পিক্সে সোনা, প্রস্তুতিতে কোনও খামতি রাখতে চান না নীরজ

পাখির চোখ প্যারিস অলিম্পিক্সে সোনা। নিজেকে নিংড়ে দিতে মরিয়া হয়ে রয়েছেন ভারতের এই জ্যাভলিন থ্রোয়ার। বৃহস্পতিবার রাতে ডায়মন্ড লিগে সোনা জিতে নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানালেন নীরজ।

বৃহস্পতিবার সোনাজয়ের পর নীরজ।

বৃহস্পতিবার সোনাজয়ের পর নীরজ। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৯:২৪
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে সোনা জেতার পর জীবনটা রাতারাতি পাল্টে গিয়েছিল তাঁর। বাণিজ্যিক এবং সামাজিক দায়বদ্ধতার চাপ সামলাতে সামলাতে নাজেহাল হয়ে পড়েছিলেন। অনুশীলনে ফিরতে সময় লেগেছিল অনেকটাই। সেই ভুল আর করতে চান না নীরজ চোপড়া। পাখির চোখ এ বার প্যারিস অলিম্পিক্সে সোনা। নিজেকে নিংড়ে দিতে মরিয়া ভারতের এই জ্যাভলিন থ্রোয়ার। বৃহস্পতিবার রাতে ডায়মন্ড লিগে সোনা জেতার পর নিজের পরিকল্পনার কথা জানালেন নীরজ।

তিনি বলেছেন, “গত বছর একটা নতুন অভিজ্ঞতা ছিল। ভারসাম্য রাখাই মুশকিল হয়ে পড়েছিল। সেখান থেকে অনেক কিছু শিখেছি। এ বার বাণিজ্যিক কাজের জন্য নির্দিষ্ট কিছু তারিখ দেব। অনুশীলনের সময় এলে পুরোপুরি তাতেই মনোযোগ দেব, যাতে প্রস্তুতি সঠিক ভাবে হয়। খুব বেশি বিশ্রাম নিতে চাইছি না। তাড়াতাড়ি অনুশীলন শুরু করে দিতে চাই। ওজন নিয়ন্ত্রণে রাখতে ঠিক করেছি বেশি খাব না।”

নীরজ আরও বলেছেন, “অলিম্পিক্সের পর অনুশীলন শুরু করতে অনেক দেরি হয়ে গিয়েছিল। সবচেয়ে বড় ব্যাপার হল, ফিটনেস ফিরে পেতেই দেরি হয়ে গিয়েছিল। টেকনিক এবং নিজের শারীরিক শক্তি বাড়াতে অনেক খাটতে হয়েছিল। এখন টেকনিকের ব্যাপারে আমি অনেকটাই এগিয়ে।”

ডায়মন্ড লিগে সোনা জিতলেও ৯০ মিটার দূরত্বে বর্শা ছোড়া এখনও অধরা নীরজের কাছে। তবে হরিয়ানার ছেলে এ সব নিয়ে ভাবতেই চাইছেন না। বলেছেন, “মোটেই হতাশ নই। ওটা স্রেফ একটা সংখ্যা। খেলার দিন কী ভাবে পারফর্ম করলাম সেটাই আসল। ৯০ মিটার না ছুঁয়েও যদি জেতা যায়, সেটাই আসল। তাই ৯০ মিটার নিয়ে কোনও চাপ আমার উপর নেই। গোটা বিশ্বের অ্যাথলেটিক্স ক্রীড়াবিদরা এখন ভারতের ক্রীড়াবিদদের দিকে তাকিয়ে রয়েছে। আমি চাই ভারতের আরও খেলোয়াড় অ্যাথলেটিক্সে আসুক। আরও অনেকে ডায়মন্ড লিগে অংশ নিক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE