Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nethra Kumanan

Nethra Kumanan: স্পেনে সোনা জয় নেত্রার

নেত্রা ভারতের প্রথম সেলর হিসেবে টোকিয়ো অলিম্পিক্সে যোগ্যতা পেয়েছিলেন

নেত্রা কুমারন।

নেত্রা কুমারন। ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ০৭:০১
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে অংশ নেওয়া ভারতের নেত্রা কুমারন স্পেনে গ্রান ক্যানেরিয়া সেলিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন। যা ইউরোপের আঞ্চলিক ওপেন প্রতিযোগিতাগুলির অন্যতম।

২৪ বছর বয়সি নেত্রা ছটি রেসের মধ্যে তিনটিতে প্রথমে শেষ করেন। ফলে তিনি ১০ পয়েন্ট পান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে শেষ করেছেন স্পেনের বেনিতো লাঞ্চো এবং মার্টিনা রেইনো কাচো। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (সাই) নেত্রাকে টুইটারে অভিনন্দন জানিয়ে লিখেছে, ‘‘সেলর নেত্রা লেজার রেডিয়ালে সোনা জিতেছেন গ্রান ক্যানেরিয়া সেলিং চ্যাম্পিয়নশিপে। তিনি তিনটি রেস জেতেন এবং বাকি দুটি রেসে শেষ করেন তৃতীয় ও চতুর্থ স্থানে। এই প্রতিযোগিতায় তিনটি দেশের ২০ জন প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। যার মধ্যে তিন জন অলিম্পিয়ানও আছেন।’’ এর আগে অলিম্পিক্সে অভিষেকে নেমে নেত্রা ৪৪জন প্রতিযোগীর মধ্যে ৩৫ নম্বরে শেষ করেছিলেন লেজার রেডিয়াল বিভাগে।

নেত্রা ভারতের প্রথম সেলর হিসেবে টোকিয়ো অলিম্পিক্সে যোগ্যতা পেয়েছিলেন। কিন্তু তাঁর এই খেলায় উঠে আসার কাহিনিও কম আকর্ষণীয় নয়। ১২ বছর বয়স হতে না হতেই নেত্রা টেনিস, সাইক্লিং, বাস্কেটবল এমনকী নৃত্যের অনুশীলনও শুরু করে দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সেলিংকেই তিনি বেছে নেন। এক সাক্ষাৎকারে নেত্রা বলেছিলেন, ‘‘টেনিস, বাস্কেটবল, সাইক্লিং সঙ্গে নাচও শিখতাম। কিন্তু সেলিংয়ের জন্য সব ছেড়ে দিতে হয়েছে। আমার মা আমায় সামার ক্যাম্পে ভর্তি করে দিত। সেখানেই সেলিংয়ের উপর আগ্রহ তৈরি হয়েছিল।’’

অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করলেও তিনি জানতেন টোকিয়োয় পদকের জন্য লড়াই করা সহজ হবে না। তাই তাঁর আসল লক্ষ্য ২০২৪ প্যারিস অলিম্পিক্স। তিনি তখন বলেছিলেন, ‘‘টোকিয়ো যেহেতু আমার প্রথম অলিম্পিক্স তাই আমি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করব। এর পরে আমার লক্ষ্য ২০২৪ প্যারিস অলিম্পিক্সে পদক আনা। সেই লক্ষ্যকে সামনে রেখে এগিয়ে যেতে টোকিয়ো প্রথম পদক্ষেপ বলা যেতে পারে।’’ নেত্রা আরও জানিয়েছিলেন তাঁর বাবা-মা দু’জনেই এই খেলায় এগিয়ে যাওয়ার জন্য তাঁকে প্রচুর সমর্থন করেছেন। বিশেষ করে তাঁর বাবা। যাঁর একটি সফ্টওয়্যার কম্পানি রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nethra Kumanan Spain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE