×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ মার্চ ২০২১ ই-পেপার

উইলিয়ামসন, লাথামের ব্যাটে ম্যাচের রাশ কিউইদের হাতে

সংবাদ সংস্থা
হ্যামিল্টন ০৩ ডিসেম্বর ২০২০ ২২:৩৪
দুরন্ত কেন উইলিয়ামসন। ছবি-এএফপি।

দুরন্ত কেন উইলিয়ামসন। ছবি-এএফপি।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে বড় রানের পথে নিউজিল্যান্ড। প্রথম দিনের শেষে কিউইরা ২ উইকেটে ২৪৩ রান তুলেছে।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন। কিন্তু কেন উইলিয়ামসন এবং টম লাথামের দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে টস হেরেও প্রথম দিনই ম্যাচের রাশ নিজেদের হাতে রেখেছে কিউইরা। সবুজ উইকেট দেখে হোল্ডার তাঁর বোলারদের আগে সুযোগ করে দিতে চেয়েছিলেন। উইকেট এতটাই সবুজ ছিল যে, মাঠের সঙ্গে কোনও তফাৎ করা যাচ্ছিল না। কিন্তু হ্যামিল্টনের সেডন পার্কের দর্শকদের মাতিয়ে দেন নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন। তবে টসের সময় তিনি নিজেও বলেছিলেন, টস জিতলে ফিল্ডিংই নিতেন।

দিনের শেষে কিউই অধিনায়ক টেস্ট ক্রিকেটে তাঁর ২২-তম শতরান থেকে মাত্র ৩ রান দূরে। তাঁর অপরাজিত ৯৭ রানের ইনিংসে রয়েছে ১৬টি চার। ওপেন করতে নেমে টম লাথাম ৮৬ রান করেন। তাঁর ইনিংসে ১২টি চার, ১টি ছয় রয়েছে। ক্যরিবিয়ানরা শুরুটা খারাপ করেনি। দিনের চতুর্থ ওভারে উইল ইয়ংকে ফিরিয়ে দেন শ্যানন গ্যব্রিয়েল। মাত্র ৫ রান করে এলবিডব্লিউ হন গ্যাব্রিয়েল। এরপর দলের হাল ধরেন উইলিয়ামসন ও লাথাম। দ্বিতীয় উইকেটে দুজনে ১৫৪ রান যোগ করেন।

Advertisement

আরও পড়ুন: কোহালি দেশে ফিরলে শুভমনকে খেলানো হোক, বলছেন আজহার

কেমার রোচের বলে লাথাম বোল্ড হওয়ার পর উইলিয়ামসনের সঙ্গে উইকেটে যোগ দেন রস টেলর। অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে ইতিমধ্যেই ৭৫ রান যোগ হয়েছে। টেলর ৩১ রান করে উইকেটে রয়েছেন। হোল্ডার মোট ৬ জন বোলারকে ব্যবহার করেন। কিন্তু কেউই উইলিয়ামসন, লাথামকে দমাতে পারেননি। হোল্ডার নিজে ১৯ ওভার বল করেন। এছাড়া আলঝারি জোসেফ ১৭, রোস্টন চেস ৯ এবং ক্রেগ ব্রাথওয়েট ১ ওভার বল করেন।



বৃষ্টির জন্য প্রথম সেশনে একটি বলও খেলা হয়নি। পরের দুটি সেশনে ৭৮ ওভার খেলা হয়। নিউজিল্যান্ডে কোভিড পরিস্থিতি এতটাই নিয়ন্ত্রণে যে, এই ম্যাচে দর্শকদের মাস্ক ছাড়াই মাঠে ঢুকতে দেওয়ার অনুমতি দেওয়া হয়।

Advertisement