Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

ভারতের কথা ভেবে বিশ্রাম সাউদিদের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ জুন ২০২১ ০৬:৫২
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে কনুইয়ে চোট পেলেন নিউজ়িল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। বৃহস্পতিবার থেকে এজবাস্টনে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলবেন না তিনি। যদিও নিউজ়িল্যান্ড শিবির থেকে জানানো হয়েছে, ১৮ জুন থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দলে ফিরে আসবেন উইলিয়ামসন।

দ্বিতীয় টেস্টে নিউজ়িল্যান্ডকে নেতৃত্ব দেবেন টম ল্যাথাম। তবে শুধু অধিনায়কই নন, পরিবর্তন হতে পারে বোলারদের তালিকাতেও। টেস্ট ফাইনালে প্রত্যেককে তরতাজা মেজাজে মাঠে দেখতে চান নিউজ়িল্যান্ড কোচ গ্যারি স্টিড। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে তাই দলের সেরা বোলারদের বিশ্রাম দেওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর।

বৃহস্পতিবার থেকে শুরু এজবাস্টন টেস্টের আগে নিউজ়িল্যান্ড শিবির খুব একটা স্বস্তিতে নেই। উইলিয়ামসনের সঙ্গে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গিয়েছেন বাঁ-হাতি স্পিনার মিচেল স্যান্টনারও। এই পরিস্থিতিতে আর কোনও ঝুঁকি নিতে নারাজ নিউজ়িল্যান্ড কোচ। তিনি চান না, দলের সেরা বোলাররা দ্বিতীয় টেস্ট খেলে ক্লান্ত হয়ে পড়ুন।

Advertisement

বোলারদের মধ্যে সব চেয়ে ভাল ছন্দে রয়েছেন টিম সাউদি। এজবাস্টনে তাঁকে বিশ্রাম দেওয়ার সম্ভাবনা সব চেয়ে বেশি। কারণ, দলে ফিরছেন ট্রেন্ট বোল্ট। ফাইনালের আগে বোল্টের কাছে এটাই সুযোগ পরিবেশের সঙ্গে নিজেকে
মানিয়ে নেওয়ার।

বোল্টকে খেলানো হলে সাউদি, নিল ওয়াগনার ও কাইল জেমিসনের মধ্যে একজনকে বিশ্রাম দেওয়া হবে। এমনকি, দ্বিতীয় টেস্টে একেবারে নতুন বোলিং বিভাগ নামানোর সম্ভাবনাও রয়েছে নিউজ়িল্যান্ডের। ম্যাট হেনরি, ডারিল মিচেল, ডাগ ব্রেসওয়েল, জেকব ডাফির মতো ক্রিকেটারেরা রয়েছেন দলের সঙ্গে।

ম্যাচের আগের দিন নিউজ়িল্যান্ড কোচ স্টিড বলেছেন, ‘‘কেনকে বিশ্রাম নিতে বলার সিদ্ধান্ত সহজ নয়। তবে পরীক্ষা করে দেখা হয়েছে যে, ব্যাট করার পরেই কনুই ব্যথা করছে ওর। আমরা তাই কোনও ঝুঁকি নিতে চাইনি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের কথা চিন্তা করেই বলছি, সেই ম্যাচে যাদের খেলার সম্ভাবনা রয়েছে, তাদেরও তরতাজা রাখতে চায় দল। কাউকে অতিরিক্ত পরিশ্রম করানোর পক্ষে নই আমরা। ফাইনালের প্রথম বল থেকেই যাতে ওরা সর্বশক্তি দিয়ে ঝাঁপাতে পারে, সেটা দেখাই দায়িত্ব।’’ কোচ যোগ করেছেন, ‘‘২০ জনের দল নিয়ে ইংল্যান্ডে এসেছি। সাউদিদের পাশাপাশি আমাদের দলে এমন ক্রিকেটারেরা রয়েছে, যারা আগেও টেস্ট খেলেছে। ম্যাট হেনরি, মিচেল, ব্রেসওয়েল, অজাজ় পটেলদের নিয়েও দল গড়া হতে পারে।’’

আরও পড়ুন

Advertisement