Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
প্রত্যাবর্তনের প্রথম যুদ্ধে জয়

জুনিগাকে ক্ষমা করে ব্রাজিল জার্সিতে গোল শুরু নেইমারের

যাঁর হাটুর ধাক্কায় ব্রাজিল হারিয়েছিল তাদের সোনার ছেলেকে, যিনি গত কয়েক মাসে ধরে প্রায় প্রতিটা ব্রাজিলীয় সমর্থকের কাছে ছিলেন এক নম্বর খলনায়ক, কলম্বিয়ার সেই জুয়ান জুনিগাকে ক্ষমা করে দিলেন নেইমার দ্য সিলভা। ব্রাজিলের জার্সিতে নেইমারের শেষ দৃশ্য ছিল বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে কলম্বিয়া ম্যাচে স্ট্রেচার করে মাঠ ছাড়া। আবার ব্রাজিল জার্সিতে সেই কলম্বিয়া ম্যাচেই প্রত্যাবর্তন ঘটল সাও পাওলো ‘ওয়ান্ডারকিডের’।

মায়ামিতে নেইমার। গোল করে।

মায়ামিতে নেইমার। গোল করে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৪ ০২:৫১
Share: Save:

যাঁর হাটুর ধাক্কায় ব্রাজিল হারিয়েছিল তাদের সোনার ছেলেকে, যিনি গত কয়েক মাসে ধরে প্রায় প্রতিটা ব্রাজিলীয় সমর্থকের কাছে ছিলেন এক নম্বর খলনায়ক, কলম্বিয়ার সেই জুয়ান জুনিগাকে ক্ষমা করে দিলেন নেইমার দ্য সিলভা।

Advertisement

ব্রাজিলের জার্সিতে নেইমারের শেষ দৃশ্য ছিল বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে কলম্বিয়া ম্যাচে স্ট্রেচার করে মাঠ ছাড়া। আবার ব্রাজিল জার্সিতে সেই কলম্বিয়া ম্যাচেই প্রত্যাবর্তন ঘটল সাও পাওলো ‘ওয়ান্ডারকিডের’। অনেকেই ভেবেছিলেন, কলম্বিয়া অধিনায়কের সঙ্গে হয়তো হাত মেলাবেন না ব্রাজিলের নতুন অধিনায়ক। কিন্তু হল ঠিক উল্টো। কিক-অফের সময় টিভি ক্যামেরার সামনেই জুনিগাকে জড়িয়ে ধরলেন নেইমার। শরীরী ভাষাতেই স্পষ্ট ছিল, জুনিগার বিরুদ্ধে আর কোনও ক্ষোভ নেই ব্রাজিলীয় মহাতারকার। নেইমারের কানে কানে দেখা গেল জুনিগাকে কিছু বলতে। যা প্রচারমাধ্যমের মতে, ক্ষমা চাইছিলেন কলম্বিয়া ফুটবলার। আর শুধু জুনিগার বিরুদ্ধে ব্যক্তিগত জয় নয়, প্রত্যাবর্তনেই ব্রাজিলের সোনার ছেলে উপহার দিলেন গোলও। মায়ামিতে নেইমারের দুর্দান্ত ফ্রি-কিকের সৌজন্যেই কলম্বিয়াকে ১-০ হারাল ব্রাজিল। জয় দিয়েই শুরু হল দুঙ্গার দ্বিতীয় ইনিংস।

ম্যাচ শুরুর আগে জুনিগার সঙ্গে।

ম্যাচ শেষে নেইমারের প্রশংসা করে দুঙ্গা বলে দিলেন, বার্সেলোনা মহাতারকার মনের জোর প্রবল বলেই এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পেরেছেন। “ফুটবলটা নেইমারের পায়ে লেগে থাকে আঠার মতো। ও সব সময় দলের জন্য ঝাঁপায়। ও থাকা মানে দল এমনিই তেতে যায়। তাই নেইমারই আমার অধিনায়ক।” পুরো ম্যাচে ব্রাজিল একটা গোল করলেও, বহু সুযোগ তৈরি করে দুঙ্গার দল। স্কোলারির দল থেকে বিতারিত হলেও, দুঙ্গার অধীনে আবার ফিরলেন রোবিনহো। দ্বিতীয়ার্ধের শেষে পরিবর্তে নেমেই যিনি আক্রমণের ঝাঁঝ আরও বাড়িয়ে দেন। জার্মানির কাছে ১-৭ হারার পর ব্রাজিলের ‘বেঁচে’ ওঠার লড়াই যে শুরু হল, বলে দিলেন দুঙ্গা। “আজ আমার দল খুব ভাল খেলেছে। কলম্বিয়ার ফুটবলাররা অনেক দিন ধরেই একে অন্যের সঙ্গে খেলছে। তাই ওদের হারানো খুব মুশকিল। বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সের পরে আমাদের ঘুরে দাড়াতে হত। আজ জিততে পেরে খুব ভাল লাগছে।” নেইমার ছাড়াও দলে ফিরলেন কলম্বিয়ার আর এক তারকা। রাদামেল ফালকাও। যিনি পরিবর্ত হিসেবে নেমে ম্যাচে কোনও প্রভাব ফেলতে পারলেন না।

Advertisement

প্রত্যাবর্তনের যুদ্ধে এখন থেকেই কড়া অনুশীলন শুরু করেছেন দুঙ্গা। যেখানে সেট পিস থেকে গোলে শট, সব কিছুর উপরেই মনোযোগ দেওয়া হচ্ছে। দুঙ্গা বলেন, “আমি বিশ্বাস করি একটা দলে খুব বেশি বদল করতে গেলে মুশকিল হয়ে যায়। অনুশীলনে আমি নির্দিষ্ট কিছু পদ্ধতি শুরু করেছি। ফুটবলারদের মধ্যে আত্মবিশ্বাস ফেরানোটা খুব জরুরি। দলের একাত্মবোধ টিকিয়ে রাখতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.