Advertisement
২০ এপ্রিল ২০২৪
Novak Djokovic

প্রিয় কোর্টে ফিরে মেজাজে অভিযান শুরু নোভাকের

দু’সপ্তাহ অ্যাডিলেডে নিভৃতবাসে কাটানোর মধ্যে বিশ্বের এক নম্বর জ়োকোভিচ বিতর্কে জড়িয়ে গিয়েছিলেন।

শাসন: স্ট্রেট সেটে প্রথম রাউন্ডে জিতলেন জ়োকোভিচ।

শাসন: স্ট্রেট সেটে প্রথম রাউন্ডে জিতলেন জ়োকোভিচ। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২১ ০৭:৫০
Share: Save:

প্রিয় কোর্টে নেমেই নোভাক জ়োকোভিচ প্রত্যাশামতোই অভিযান শুরু করলেন অস্ট্রেলীয় ওপেনে। গত বারের চ্যাম্পিয়ন এবং মেলবোর্ন পার্কে সব মিলিয়ে আট বারের সেরা রড লেভার এরিনায় ৬-৩, ৬-১, ৬-২ উড়িয়ে দিলেন ফ্রান্সের জেরেমি শার্ডিকে।

দু’সপ্তাহ অ্যাডিলেডে নিভৃতবাসে কাটানোর মধ্যে বিশ্বের এক নম্বর জ়োকোভিচ বিতর্কে জড়িয়ে গিয়েছিলেন। আয়োজকদের কড়া নিভৃতবাস শিথিল করার পরামর্শ দিয়ে। সে জন্য তাঁকে ক্ষোভের মুখেও পড়তে হয়েছিল। সব সমালোচনার জবাব দিতে যেন এ দিন র‌্যাকেটকেই বেছে নিয়ে সার্বিয়ার তারকা ২৯৭তম গ্র্যান্ড স্ল্যাম ম্যাচে জয় পেলেন। ‘‘এই কোর্টটার সঙ্গে আমার ভালবাসার সম্পর্ক। আমি ভাগ্যবান, এই কোর্টে এত সাফল্য পেয়েছি। আশা করি আরও পাব,’’ বলেছেন তিনি। পাশাপাশি স্টেডিয়ামে দর্শকদের উপস্থিতি নিয়ে জ়োকোভিচ বলেন, ‘‘এত মানুষকে ফের স্টেডিয়ামে দেখে মন ভরে গিয়েছে। গত ১২ মাসে এত মানুষের সামনে কোনও স্টেডিয়ামে খেলিনি। সবাইকে ধন্যবাদ।’’ এ দিন ম্যাচে নিজের নিখুঁত সার্ভিস গেম নিয়ে সব চেয়ে খুশি জ়োকোভিচ। তিনি বলেছেন, ‘‘আজ প্রায় নিখুঁত খেলতে পেরেছি। বিশেষ করে সার্ভিস গেমগুলোয় দাপট দেখিয়েছি। সব মিলিয়ে আজ যতগুলো শট নিয়েছি সবই উচ্চমানের ছিল। তাই এ ভাবে প্রতিযোগিতা শুরু করতে পেরে দারুণ খুশি।’’

এ ছাড়া পুরুষদের সিঙ্গলসে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন ডমিনিক থিমও। যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন অবশ্য সেট পয়েন্ট বাঁচিয়ে জেতেন মিখাইল কুকুশকিনের বিরুদ্ধে। ফল ৭-৬ (২), ৬-২, ৬-৩। গত বার অস্ট্রেলীয় ওপেনের ফাইনালে তিনি জ়োকোভিচের বিরুদ্ধেই হেরেছিলেন। বিশ্বের ছ’নম্বর আলেকজান্ডার জ়েরেভকে অবশ্য লড়াই করতে হল প্রথম রাউন্ডের বাধা পেরোতে। বিশ্বের ৭৩ নম্বর মার্কোস জিরনের বিরুদ্ধে তিনি প্রথম সেট হারেন টাইব্রেকারে। শেষ পর্যন্ত জেতেন ৬-৭ (৮), ৭-৬ (৪), ৬-৩, ৬-২। এগিয়েছেন বিশ্বের ১৪ নম্বর মিয়োস রাওনিচ, প্রাক্তন চ্যাম্পিয়ন স্ট্যান ওয়ারিঙ্কাও। এই নিয়ে টানা ১৬বার দ্বিতীয় রাউন্ডে ওঠার কৃতিত্ব দেখালেন সুইস তারকা ওয়ারিঙ্কা। তবে ১০ নম্বর বাছাই গেল মঁফিস পাঁচ সেটের লড়াইয়ের পরে হারেন এমিল রুসুভুয়োরির বিরুদ্ধে। পাশাপাশি ছিটকে গিয়েছেন জাপানের কে নিশিকোরিও। মেলবোর্ন পার্কে চার বারের কোয়ার্টার ফাইনালিস্ট নিশিকোরি ১৫ নম্বর বাছাই স্পেনের পাবলো ক্যারোনো-বুস্তার বিরুদ্ধে স্ট্রেট সেটে হারেন।

এ দিন নজর ছিল নিক কিরিয়সের উপরেও। বিতর্কিত অস্ট্রেলীয় তারকা প্রতিযোগিতা শুরু হওয়ার আগে জ়োকোভিচের সমালোচনা করেছিলেন। যার পরে জ়োকোভিচ বলেছিলেন, কোর্টের বাইরে শ্রদ্ধা করেন না কিরিয়সকে। প্রথম রাউন্ডে কিরিয়স জিতলেন যোগ্যতা অর্জন পর্ব পেরিয়ে আসা পর্তুগালের ফ্রেডেরিকো ফেরেইরা সিলভার বিরুদ্ধে। ফল ৬-৪, ৬-৪, ৬-৪। আগ্রহের কেন্দ্রে ছিল গ্র্যান্ড স্ল্যামে অভিষেক ঘটানো ইলেকট্রনিক লাইন জাজ প্রযুক্তি। করোনা অতিমারির পরে কোর্টে জাজদের সংখ্যা কমানোর জন্য এই পরিবর্তন আনা হয়েছে। যেখানে বল-ট্র্যাকিং ক্যামেরার সাহায্যে রেকর্ড করা কন্ঠস্বর সঙ্গে সঙ্গে জানিয়ে দিচ্ছে কোনও বল ‘‘আউট’’, ‘‘ফল্ট’’ বা ‘‘ফুটফল্ট’’ হলে। এই নতুন প্রযুক্তির সমর্থন করেছেন থিমের মতো তারকা। তিনি বলেছেন, ‘‘এতে লাইন কলে ভুল হওয়ার সম্ভাবনা থাকবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic tennis australian open
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE