×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

নোভাকের পাখির চোখ এখন ‘ক্যালেন্ডার স্ল্যাম’

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ জুন ২০২১ ০৭:৫২


ছবি: পিটিআই।

ফরাসি ওপেনে রুদ্ধশ্বাস ফাইনালে ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতে নজির গড়ে পরবর্তী লক্ষ্য ঠিক করে ফেলেছেন নোভাক জোকোভিচ। গত ৫২ বছরে তিনি প্রথম খেলোয়াড় হিসেবে চারটি গ্র্যান্ড স্ল্যাম অন্তত দু’বার করে জেতার রেকর্ড গড়েছেন রবিবার। এ বার তিনি চান ক্যালেন্ডার স্ল্যামের নজির গড়তে। অর্থাৎ এক ক্যালেন্ডার বর্ষে চারটি গ্র্যান্ড স্ল্যাম জিততে। এ মরসুমে ইতিমধ্যে অস্ট্রেলীয় ওপেন জিতেছেন। তাঁর সামনে এ বার উইম্বলডন এবং যুক্তরাষ্ট্র ওপেন জয়ের হাতছানি।

শেষ বার এক ক্যালেন্ডার বর্ষে চারটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন কিংবদন্তি রড লেভার। ১৯৬৯ সালে। জোকোভিচ সেই কৃতিত্ব অর্জনের পাশাপাশি ‘গোল্ডেন স্ল্যাম’ অর্জন করাও অসম্ভব নয় বলে মনে করেন। অর্থাৎ চারটি গ্র্যান্ড স্ল্যাম জেতার পাশাপাশি টোকিয়ো অলিম্পিক্সেও সোনা জয়। এক মাত্র স্টেফি গ্রাফের এই কৃতিত্ব রয়েছে। যা তিনি ১৯৮৮ সালে অর্জন করেন। ‘‘সবকিছুই সম্ভব। আমার খেলোয়াড় এবং ব্যক্তিগত জীবন এখনও পর্যন্ত দারুণ ভাবে এগিয়ে চলেছে। এমন কিছু কৃতিত্ব অর্জন করেছি, যা অনেকেই মনে করতেন আমার পক্ষে করে দেখানো সম্ভব নয়। তাই বলছি, সবকিছুই সম্ভব,’’ বলেছেন জোকোভিচ। জয়ের পরেই স্টেডিয়ামে এক খুদে ভক্তের হাতে ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের র‌্যাকেট তুলে দেন তিনি। যে ভিডিয়ো মুহূর্তে গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। ফাইনালে জোকোভিচের প্রতিপক্ষ স্টেফানোস চিচিপাস সোমবার জানান, কোর্টে নামার পাঁচ মিনিট আগে জানতে পারেন ঠাকুমা প্রয়াত হয়েছেন। রানার্স ট্রফি তিনি ঠাকুমাকে উৎসর্গ করেছেন।

এ দিকে, ২০০০ সালে মেরি পিয়ার্সের পরে প্রথম খেলোয়াড় হিসেবে ফরাসি ওপেনে সিঙ্গলস এবং ডাবলস খেতাব জেতার রেকর্ড গড়লেন বার্বোরা ক্রেচিকোভা। চেক প্রজাতন্ত্রের তারকা রবিবার ক্যাটারিনা সিনিয়াকোভার সঙ্গে জুটিতে ৬-৪, ৬-২ হারান বেথানি মাটেক স্যান্ডস ও ইগা শিয়নটেকের জুটিকে। পাশাপাশি সিঙ্গলস র‌্যাঙ্কিংয়ে তিনি ১৮ ধাপ এগিয়ে ১৫ নম্বরে উঠে এসেছেন। সঙ্গে ডাবলসেও তিনি ফিরলেন এক নম্বরে।

Advertisement
Advertisement