Advertisement
২২ জুন ২০২৪
Novak Djokovic

কোভিড টিকা না নিয়ে বিপদ বাড়ছে জোকোভিচের, বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামে অনিশ্চিত

কোভিড টিকা না নেওয়ায় ২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি জোকোভিচ। টিকা নেওয়া না থাকলে আগামী ১১ মে পর্যন্ত আমেরিকায় প্রবেশের অনুমতি নেই। বাড়তে পারে নিষেধাজ্ঞার মেয়াদ।

picture of Novak Djokovic

কোভিড টিকা না নেওয়ায় এ বার আমেরিকার মাটিতে খেলার ক্ষেত্রে সমস্যায় জোকোভিচ। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৭:০৮
Share: Save:

ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স থেকে নাম প্রত্যাহার করে নিলেন নোভাক জোকোভিচ। বলা যায় নাম প্রত্যাহার করতে বাধ্য হলেন বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়। কারণ কোভিড টিকা না নেওয়ায় আমেরিকার প্রশাসন সম্ভবত জোকোভিচের ভিসার আবেদন মঞ্জুর করেনি।

ভিসার ব্যাপারে জোকোভিচ এবং প্রতিযোগিতার আয়োজকদের পক্ষ থেকে সরকারি ভাবে কিছু জানানো হয়নি। আয়োজকদের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘‘বিশ্বের এক নম্বর নোভাক জোকোভিচ ২০২৩ বিএনপি পরিবাস ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। তাঁর পরিবর্ত হিসাবে প্রতিযোগিতায় খেলবেন নিকোলাজ বাসিলাশভিলি।’’ ভিসা না পাওয়ার জন্য জোকোভিচ নাম প্রত্যাহারে বাধ্য হলে পরের মায়ামি ওপেনেও তাঁর খেলার সুযোগ কম। সে ক্ষেত্রে পর পর দু’টি মাস্টার্স প্রতিযোগিতায় খেলা হবে না জোকোভিচের। যদিও ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স খেলার জন্য বিশেষ আবেদন করেছিলেন জোকার।

কোভিড টিকা না নেওয়ার জন্য ২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি জোকোভিচ। অস্ট্রেলিয়ায় গিয়েও তাঁকে প্রতিযোগিতা না খেলে ফিরতে হয়েছিল। এ বার ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সের ক্ষেত্রেও একই রকম সমস্যা হয়ে থাকতে পারে। জো বাইডেন প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, কোভিড টিকা না নেওয়া থাকলে আমেরিকায় প্রবেশ করা যাবে না। আগামী ১১ মে পর্যন্ত আমেরিকায় চলবে কোভিড জরুরি অবস্থা। সেই দিন পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে। বাইডেন প্রশাসন জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করলে বাড়তে পারে এই নিষেধাজ্ঞার সময়ও। জোকোভিচ শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে নেওয়ায় মনে করা হচ্ছে তাঁর ভিসার আবেদন মঞ্জুর করেনি আমেরিকার প্রশাসন। আমেরিকা নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম খেলাও কঠিন হতে পারে জোকোভিচের পক্ষে।

গত সপ্তাহে আমেরিকার দুই সেনেটর রিক স্কট এবং মার্কো রুবিয়ো বাইডেন প্রশাসনকে চিঠি দিয়ে আবেদন করেছেন, এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার। ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সের ডিরেক্টর টমি হাসও একই আবেদন করে চিঠি দিয়েছিলেন। সে ব্যাপারে এখনও কিছু জানায়নি বাইডেন প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic Covid -19 usa Vaccine US Visa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE