Advertisement
২৫ জুলাই ২০২৪
ATP Ranking

আরও একটি নজিরের অপেক্ষায় জোকোভিচ, আগামী রবিবার ভেঙে দেবেন ফেডেরারের রেকর্ড

এটিপি প্রকাশিত পুরুষদের সিঙ্গলসের শেষ ক্রমতালিকাতেও শীর্ষে রয়েছেন জোকোভিচ। এই নিয়ে ৪১৯তম সপ্তাহ এক নম্বরে থাকলেন সার্ব তারকা। কয়েক দিন পর আর একটি নজির গড়বেন তিনি।

picture of Novak Djokovic

নোভাক জোকোভিচ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ২১:৪৮
Share: Save:

আরও একটি নজিরের সামনে নোভাক জোকোভিচ। বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়ের মুকুটে যোগ হতে চলেছে নতুন পালক। এক সময়ের অন্যতম প্রধান প্রতিপক্ষ রজার ফেডেরারের একটি রেকর্ড ভেঙে দেওয়া এখন সময়ের অপেক্ষা জোকোভিচের কাছে। যদিও চলতি মরসুমে জোকোভিচকে সেরা ফর্মে দেখা যাচ্ছে না।

গত রবিবার এটিপি টেনিসে পুরুষ সিঙ্গলসের নতুন যে ক্রমতালিকা প্রকাশ করেছে তাতেও শীর্ষে রয়েছেন জোকোভিচ। এই নিয়ে ৪১৯তম সপ্তাহ ক্রমতালিকায় এক নম্বরে থাকলেন ২৪টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। এখনই তাঁর শীর্ষচ্যুত হওয়ার সম্ভাবনা নেই। আগামী সপ্তাহেও তাঁর এক নম্বরে থাকা কার্যত নিশ্চিত। তাতেই ভেঙে যাবে ফেডেরারের একটি নজির।

পুরুষ টেনিস খেলোয়াড়দের মধ্যে সব থেকে বেশি বয়সে সিঙ্গলসে এক নম্বর হওয়ার নজির এখনও ফেডেরারের দখলে। তিনি সব থেকে বেশি ৩৬ বছর ৩২০ দিন বয়সে এক নম্বর ছিলেন। আগামী রবিবার জোকোভিচের বয়স হবে ৩৬ বছর ৩২১ দিন। অর্থাৎ সব থেকে বেশি বয়সে সিঙ্গলসে এক নম্বরে থাকার নতুন নজির গড়বেন সার্ব তারকা।

সব মিলিয়ে জোকোভিচের ৪১৮ সপ্তাহ এক নম্বর থাকা হয়ে গিয়েছে। এই সংখ্যা তাঁর আর এক অন্যতম প্রধান প্রতিপক্ষ রাফায়েল নাদালের দ্বিগুণ। নাদাল সব মিলিয়ে ২০৯ সপ্তাহ এক নম্বর ছিলেন ক্রমতালিকায়। পুরুষদের সিঙ্গলসে সব থেকে বেশি সময় এক নম্বরে থাকার নজিরও রয়েছে জোকারের দখলে। ২০১১ সালের ৪ জুলাই ২৪ বছর বয়সে প্রথম বার এক নম্বর হয়েছিলেন জোকোভিচ। উল্লেখ্য, ফেডেরার এবং নাদাল ২২ বছর বয়সে প্রথম বিশ্বের এক নম্বর হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE