×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জানুয়ারি ২০২১ ই-পেপার

সাম্প্রাসকে ছুঁতে চান জ়োকোভিচ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা২৭ অক্টোবর ২০২০ ০২:৫৫
লক্ষ্য: ফেডেরারের রেকর্ডও ভাঙতে চান জ়োকোভিচ। টুইটার

লক্ষ্য: ফেডেরারের রেকর্ডও ভাঙতে চান জ়োকোভিচ। টুইটার

ছোটবেলা থেকে তিনি পিট সাম্প্রাসকে অনুসরণ করেই বড় হয়েছেন। সেই স্বপ্নের নায়কের মতো টানা ছয় মরসুমে বিশ্বের এক নম্বর টেনিস তারকা হিসেবে মরসুম শেষ করতে চান নোভাক জ়োকোভিচ।

কিংবদন্তি সাম্প্রাসের কীর্তি স্পর্শ করতে হলে দুটি মাত্র জয় প্রয়োজন নোভাকের। এই সপ্তাহ থেকে শুরু হতে যাওয়া ভিয়েনা এটিপি টেনিস প্রতিযোগিতায় সেই সোনালি সুযোগ রয়েছে তাঁর কাছে। ৩৩ বছরের সার্বিয়ান তারকা ২০১১, ২০১২, ২০১৪, ২০১৫ এবং ২০১৮ সালে এক নম্বর তারকা হিসেবে বছর শেষ করেছিলেন। জ়োকোভিচ বলেছেন, “সাম্প্রাস ছিলেন আমার প্রেরণা। তাঁকে দেখেই আমি বড় হয়েছি।ফলে তাঁর মতো ছয় মরসুম বিশ্বের এক নম্বর আসন ধরে রেখে বছর শেষ করতে পারলে সেটা হবে দারুণ এক স্বপ্নপূরণের মতো ঘটনা।”

সাম্প্রাস ছাড়াও নোভাকের নজরে রয়েছে আরও একটি বিষয়। রজার ফেডেরারের সর্বকালের সেরা টানা ৩১০ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার কীর্তি তিনি ভেঙে দিতে চান। এই মুহূর্তে টানা ২৯২ সপ্তাহ তিনি শীর্ষে রয়েছেন। তিনি বলেছেন, “ওই কীর্তি স্পর্শ করাটা দুর্দান্ত এক প্রাপ্তি হবে। আর সেই নজির স্পর্শ করতে হলে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। তার মধ্যে কোনও অঘটন ঘটে যেতেই পারে। প্রত্যেক সপ্তাহেই নানা ধরনের পরিবর্তন হতেই থাকে।”

Advertisement
Advertisement