Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Novak Djokovic

দাপটে ৯০তম এটিপি খেতাব জোকোভিচের

এ বারের উইম্বলডন চ্যাম্পিয়ন জোকোভিচ এটিপি ফাইনালসের যোগ্যতা অর্জন করে ফেলেছেন গ্র্যান্ড স্ল্যাম জয়ী হিসেবে। টুর পর্যায়ে ৯০তম ট্রফির পাশাপাশি এটি চলতি বছরে তাঁর চতুর্থ খেতাবও।

শাসন: স্ট্রেট সেটে জিতে ট্রফি নিয়ে তৃপ্ত নোভাক।

শাসন: স্ট্রেট সেটে জিতে ট্রফি নিয়ে তৃপ্ত নোভাক। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ০৬:২৩
Share: Save:

আস্তানা ওপেনের ফাইনালে দাপটে জিতলেন নোভাক জোকোভিচ। গ্রিসের স্টেফানোস চিচিপাসকে তিনি হারালেন ৬-৩, ৬-৪ ফলে। চতুর্থ বাছাই সার্বিয়ার তারকা এই নিয়ে টানা ন’টি ম্যাচ জিতলেন। যিনি গত সপ্তাহেই খেতাব জিতেছেন তেল আভিভে। একইসঙ্গে ৩৫ বছর বয়সি জোকোভিচের টুর পর্যায়ে এটি ৯০তম খেতাব। যা দখল করতে তিনি সময় নেন ৭৫ মিনিট।

Advertisement

তৃতীয় বাছাই চিচিপাসের হতাশ হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। এই নিয়ে তিনি এটিপি ৫০০ পর্যায়ের প্রতিযোগিতার ফাইনালে ন’বার উঠেলও কোনও ন’বারই তাঁকে খালি হাতে ফিরতে হল। মুখোমুখি লড়াইয়েও জোকোভিচ এগিয়ে গেলেন ৮-২। যার মধ্যে শেষ সাত বারই জিতেছেন জোকোভিচ।

এই জয়ের ফলে বছর শেষে এটিপি ফাইনালসে যাওয়ার দৌড়ে প্রথম কুড়ি জনের তালিকায় থাকা নিশ্চিত করে ফেলেছেন জোকোভিচ। এ বারের উইম্বলডন চ্যাম্পিয়ন জোকোভিচ এটিপি ফাইনালসের যোগ্যতা অর্জন করে ফেলেছেন গ্র্যান্ড স্ল্যাম জয়ী হিসেবে। টুর পর্যায়ে ৯০তম ট্রফির পাশাপাশি এটি চলতি বছরে তাঁর চতুর্থ খেতাবও।

ফাইনালে জেতার পরে কোর্টে সাক্ষাৎকার দিতে এসে জোকোভিচ বলেন, ‘‘কখনও স্বপ্নেও ভাবিনি এত ট্রফি জিতব। সব সময় আশা ছিল একটা দারুণ খেলোয়াড় জীবন গড়ে তুলতে পারব। অবশ্যই জানতাম না কতগুলো ফাইনালে উঠতে পারব বা কতগুলো প্রতিযোগিতা জিততে পারব। তবে আমার লক্ষ্য ছিল খেলাটার সর্বোচ্চ পর্যায়ে যাওয়া।’’ যোগ করেছেন, ‘‘জীবনের এই পর্যায়ে যে এ রকম টেনিস খেলতে পারছি সে জন্য নিজেকে ভাগ্যবান মনে করি। কারণ ৩৫ কিন্তু ২৫ নয়। তবু আমার মনে হয় যে অভিজ্ঞতা আমি অর্জন করেছি এত দিনে, সেটাই আমায় আরও ভাল খেলতে সাহায্য করে।’’

Advertisement

উইম্বলডন জয়ের পরে তিন মাস তাঁর টেনিস থেকে দূরে থাকাটা কি জয়ের খিদে আরও বাড়িয়ে দিয়েছিল? প্রশ্ন করলে জোকোভিচের উত্তর, ‘‘সেটা বলাই যায়। দারুণ ভাবে মরসুম শেষ করার জন্য মুখিয়ে আছি।’’

তবে হারলেও চিচিপাস ছ’নম্বর থেকে পাঁচ নম্বরে ফিরে যাবেন সোমবার প্রকাশিত বিশ্ব র‌্যাঙ্কিংয়ে। কারণ ২৪ বছর বয়সি গ্রিসের তারকা সব এটিপি টুর খেলোয়াড়দের মধ্যে এগিয়ে আছেন ৫৩টি ম্যাচ জিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.