Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Olivier Giroud

Oliver Giroud: নেশন্‌স লিগ দলেও ব্রাত্য সেই জিহু

বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচের জন্য ইংল্যান্ড দলে ফিরে এসেছেন তরুণ তারকা ফিল ফোডেন।

হতাশ: ফ্রান্সের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা জিহু। ফাইল চিত্র

হতাশ: ফ্রান্সের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা জিহু। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ০৮:৩১
Share: Save:

দিদিয়ে দেশঁর ফ্রান্স দলে সেই ব্রাত্যই অলিভিয়ের জিহু। ইটালিতে পরের মাসে নেশন্‌স লিগ প্রতিযোগিতার শেষ চারের জন্য ঘোষিত দলে দেশঁ তাঁকে দলে রাখেননি। ৩৫ বছরের জিহু ফ্রান্সের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। এ মাসের শুরুর দিকে বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচেও তাঁকে দলে রাখা হয়নি। ‘‘এ নিয়ে আর কোনও ব্যাখ্যা দেব না। আমি খেলার স্বার্থে সিদ্ধান্ত নিচ্ছি, যারা শেষ বার খুশি করেছিল তাদের কথাই ভাবছি,’’ বলে দিয়েছেন দেশঁ। সেমিফাইনালে বেলজিয়ামের বিরুদ্ধে খেলবে ফ্রান্স। তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে হবে সেই ম্যাচ।

এ দিকে, বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচের জন্য ইংল্যান্ড দলে ফিরে এসেছেন তরুণ তারকা ফিল ফোডেন। ম্যানেজার গ্যারেথ সাউথগেট যে দল ঘোষণা করেছেন, তাতে বরুসিয়া ডর্টমুন্ডের কিশোর মিডফিল্ডার জুডে বেলিংহামের জায়গা হয়নি। স্ট্রাইকার ওলি ওয়াটকিন্স সুযোগ পেয়েছেন। ইংল্যান্ড এর পরে আন্দোরায় গিয়ে খেলবে, তার পর ঘরের মাঠে হাঙ্গেরির বিরুদ্ধে ম্যাচ। কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন এই দু’টি ম্যাচেই নিশ্চিত করে ফেলতে পারে ইংল্যান্ড।

বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের দল ঘোষণা করেছে পর্তুগালও। নতুন মুখ হিসেবে ঢুকেছেন মিডফিল্ডার ম্যাথিউস নুনেস। যাঁর জন্ম ব্রাজিলে। লুক্সেমবর্গের বিরুদ্ধে বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ ও কাতারের সঙ্গে ফ্রেন্ডলি খেলবে পর্তুগাল। আন্তর্জাতিক ফুটবলে সদ্য সর্বোচ্চ গোলদাতা (১১১) হওয়া, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের জার্সিতে দুরন্ত ফর্মে থাকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সুযোগ পাচ্ছেন দেশের হয়ে গোলসংখ্যা বাড়িয়ে রাখার।

স্পেনের নেশ্‌নস লিগে চমক বার্সেলোনার ১৭ বছরের গাভি। লা লিগায় মাত্র দু’টি ম্যাচে তাঁকে দেখা গিয়েছে। কিন্তু সব প্রতিযোগিতা মিলিয়ে যে ছ’টি ম্যাচ খেলেছেন, তাতেই আস্থা জিতে নিয়েছেন কোচ লুইস এনরিকের। ২৩ জনের দলে ভিয়ারিয়ালের ১৮ বছরের ইয়েরেমি পিনোকেও রেখেছেন এনরিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE