×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

বিরাট কোহলীর ভারতকে এখন ভয় পান টিম পেন, জো রুটরা, দাবি মহম্মদ শামির

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ মে ২০২১ ১১:২১
মহম্মদ শামি।

মহম্মদ শামি।
ফাইল ছবি

ভারতীয় দলের জোরে বোলিং এখন এতটাই শক্তিশালী হয়ে উঠেছে যে বাকি দলগুলি ভারতকে ভয় পায়। এমনটাই মনে হচ্ছে মহম্মদ শামির। ভারতীয় দলের সদস্য মনে করেন, ভারতের বিরুদ্ধে কী ধরনের উইকেট তৈরি করা যায় সে নিয়ে এখন ধন্দ তৈরি হয় বিপক্ষ দলের অন্দরে।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় গিয়ে ঐতিহাসিক সিরিজ জিতেছে ভারত। অস্ট্রেলিয়া পেস-সহায়ক উইকেট তৈরি করেও সাফল্য পায়নি। সেটা মনে করেই এক সাক্ষাৎকারে শামি বলেছেন, “আমি বরাবরই এটা ভেবে এসেছি যে, স্পিনার হোক বা পেসার, আমাদের দলটা এমনই যে বিপক্ষ কী ধরনের উইকেট তৈরি করবে সেটা ভাবতে গিয়ে সমস্যায় পড়ে যায়। যদি স্পিনিং উইকেট দেয় তাহলে ওরা জানে যে ভারতের হাতে ভাল স্পিনার রয়েছে। কিন্তু আজকের দিনে পেস-সহায়ক উইকেট দিয়ে বিপক্ষ দল বুঝতে পেরেছে যে, ভারত ওদের শ্বাস নেওয়ার সময় দেবে না। আমরা এখন বিপক্ষের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছি।”

শামির সংযোজন, “আগে ওরা আমাদের ব্যাটিং নিয়ে চিন্তায় থাকত। এখন বোলিং নিয়েও ভাবতে শুরু করেছে। কী ভাবে আমাদের বোলারদের সামলাবে তা নিয়ে আলাদা করে ভাবনাচিন্তা করেছে। আমি বলে দিচ্ছি, আমাদের হাতে ৩-৪ জন দারুণ স্পিনার এবং ৩-৪ দারুণ পেসার রয়েছে। এ বার ওরা আমাদের যেরকম খুশি সেরকম পিচ দিতে পারে।”

Advertisement

সাম্প্রতিককালে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতেছে ভারত। তবে গত বছরের গোড়ার দিকে নিউজিল্যান্ডের কাছে হারতে হয়েছে। পরের মাসে সেই নিউজিল্যান্ডের বিরুদ্ধেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামবেন কোহলীরা।

Advertisement