Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Japan

Tokyo Olympics: প্রতিবাদের হার বাড়ছে, ৮০ শতাংশ জাপানী চান না টোকিয়ো অলিম্পিক্স

অলিম্পিক্স বন্ধ করার দাবি জানিয়ে ইতিমধ্যেই প্রায় সাড়ে তিন লক্ষ্য হলফনামা জমা পড়েছে।

অলিম্পিক্স বন্ধ করার দাবি জানিয়ে দেশের ৮০ শতাংশ মানুষ প্রতিবাদ করছেন।

অলিম্পিক্স বন্ধ করার দাবি জানিয়ে দেশের ৮০ শতাংশ মানুষ প্রতিবাদ করছেন। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২১ ১৯:১৪
Share: Save:

পৃথিবীর অন্য দেশের মতো জাপানও করোনায় আক্রান্ত। এর মধ্যেও টোকিয়ো অলিম্পিক্স আয়োজন করার ব্যাপারে আশাবাদী জাপান সরকার। যদিও সেই দেশের ৮০ শতাংশ মানুষ এই প্রতিযোগিতার তীব্র বিরোধিতা করছেন। অলিম্পিক্স বন্ধ করার দাবি জানিয়ে ইতিমধ্যেই প্রায় সাড়ে তিন লক্ষ্য হলফনামা জমা পড়েছে।

টোকিয়োর প্রাক্তন গভর্নর পদপ্রার্থী ও আইনজীবী কেনজি আটসোনোমিয়া প্রচার শুরু করেছেন। তাঁর দাবি, ‘‘বন্ধ করা হোক টোকিয়ো অলিম্পিক্স।’’ প্রায় ৩ লক্ষ ৫১ হাজার মানুষ সই করেছেন এই আবেদনে। সেই হলফনামা ইতিমধ্যেই অলিম্পিক্স আয়োজকদের হাতে তুলেও দিয়েছেন তিনি। প্রতিবাদীদের দাবি তাঁদের সংখ্যা আরও বাড়বে।

এই বিষয়ে চমকপ্রদ তথ্য পাওয়া গিয়েছে। জাপানের একটি বহুল প্রচলিত সংবাদ মাধ্যমের দাবি সেই দেশের ৪৩ শতাংশ মানুষ চান অলিম্পিক্স বাতিল করা হোক। জাপানের ৪০ শতাংশ মানুষের দাবি আপাতত মুলতুবি হওয়া দরকার। মাত্র ১৪ শতাংশ মানুষ কোভিডের মধ্যেও দেশে অলিম্পিক্স আয়োজন চাইছেন।

তবে শুধু জাপানের সাধারণ মানুষ অলিম্পিক্স বাতিলের দাবিতে সরব নন। রাফায়েল নাদাল, সেরিনা উইলিয়ামস ইতিমধ্যেই নাম তুলে নিতে চেয়েছেন। রজার ফেডেরারও পরিস্থিতি নিয়ে খুবই উদ্বিগ্ন। কারণ জাপানে ভাইরাস হানা বেড়েই চলেছে। তবে জাপান সরকারের ইচ্ছে অনুসারে আগামী ২৩ জুলাই থেকে ৮ অগস্ট পর্যন্ত টোকিয়ো অলিম্পিক্স আয়োজন হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan Tokyo COVID-19 Tokyo Olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE