Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

কোহলীদের থেকে বাবর আজমদের প্রতিভা অনেক বেশি, মত পাকিস্তানের প্রাক্তন অলরাউন্ডারের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ মার্চ ২০২১ ১৩:০৯
কে এগিয়ে কোহলী এবং বাবরের মধ্যে?

কে এগিয়ে কোহলী এবং বাবরের মধ্যে?

বিরাট কোহলীদের সঙ্গে তুলনাই করা সম্ভব নয় বাবর আজমদের, এমনই মত আব্দুল রজ্জাকের। পাকিস্তানের প্রাক্তন অলরাউন্ডারের মতে পাকিস্তানের হাতে প্রচুর প্রতিভা, তাই ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে পাকিস্তানী ক্রিকেটারদের তুলনা করা অসম্ভব। তুলনা করতে হলে ২ দলের মধ্যে ম্যাচ হওয়া প্রয়োজন বলেও জানিয়েছেন তিনি। একই সঙ্গে তাঁর বক্তব্য বাবর ক্রিকেটের সব রেকর্ড ভেঙে দেবেন।

রজ্জাকের কাছে জানতে চাওয়া হয়েছিল কোহলী এবং বাবরের মধ্যে কে এগিয়ে? তার উত্তরে ৪১ বছরের রজ্জাক বলেন, “এমন কিছু বলাই উচিত না। ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে পাকিস্তানি ক্রিকেটারদের তুলনা করাই সম্ভব নয়। পাকিস্তানের কাছে প্রতিভা অনেক বেশি। ইতিহাসের দিকে তাকালে দেখা যাবে কী অসম্ভব প্রতিভাবান ক্রিকেটাররা পাকিস্তানের হয়ে খেলেছে। মহম্মদ ইউসুফ, ইনজামাম উল হক, সৈয়দ আনওয়ার, জাভেদ মিঁয়াদাদ, জাহির আব্বাসদের মতো ক্রিকেটার ছিল আমাদের।”

পাকিস্তানের হয়ে ৩ ধরনের ক্রিকেটেই খেলেছেন রজ্জাক। ৩৪৩টি আন্তর্জাতিক ম্যাচে তাঁর সংগ্রহ ৭৪১৯ রান এবং ৩৮৯টি উইকেট। আন্তর্জাতিক মঞ্চে ৬টি শতরানও রয়েছে রজ্জাকের। তিনি বলেন, “কোহলী এবং বাবরের তুলনা করতে হলে, ওদের একে অপরের বিরুদ্ধে খেলতে হবে। তবেই বোঝা যাবে কে এগিয়ে।”

Advertisement

ভারতের বিরুদ্ধে পাকিস্তান শেষ খেলেছিল ২০১৯ সালের বিশ্বকাপে। সেই ম্যাচে ৮৯ রানে হেরে যায় পাকিস্তান। ৭৭ রান করেন বিরাট এবং বাবর করেছিলেন ৪৮ রান। আইসিসি-র ক্রমতালিকায় টেস্টে কোহলী রয়েছেন পঞ্চম স্থানে ৮১৪ পয়েন্ট নিয়ে। ৭৬০ পয়েন্ট নিয়ে বাবর রয়েছেন ষষ্ঠ স্থানে। একদিনের ক্রিকেটেও এগিয়ে কোহলী। ব্যাটিং বিভাগে ৮৭০ পয়েন্ট শীর্ষে রয়েছেন ভারত অধিনায়ক। তৃতীয় স্থানে থাকা বাবরের পয়েন্ট ৮৩৭। টি২০ ক্রিকেটে ক্রমতালিকায় এগিয়ে বাবর। চতুর্থ স্থানে রয়েছেন তিনি ৮০১ পয়েন্ট নিয়ে। ৬৯৭ পয়েন্ট নিয়ে কোহলী রয়েছেন ষষ্ঠ স্থানে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement