Advertisement
০২ মে ২০২৪
IBSF World Billiards Championship

২৬ নম্বর বিশ্বখেতাব দুরন্ত পঙ্কজের, রানার্স সৌরভ

প্রথম বার বিশ্বখেতাব ২০০৩ সালে জিতেছিলেন পঙ্কজ। এই নিয়ে ‘লং ফর্ম্যাট’ নবম বার জিতলেন তিনি। এ ছাড়া ‘পয়েন্ট ফর্ম্যাট’ জিতেছেন আট বার।

An image of the winners

সফল: রানার্স সৌরভ ও চ্যাম্পিয়ন পঙ্কজ। মঙ্গলবার দোহায়। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ০৬:০০
Share: Save:

ভারতের বিলিয়ার্ডস তারকা পঙ্কজ আডবাণীর মুকুটে আরও একটি পালক যোগ হল। দোহায় আয়োজিত আইবিএসএফ বিশ্ব বিলিয়ার্ডস চ্যাম্পিয়নশিপ জিতলেন তিনি। যা তাঁর ২৬তম বিশ্বখেতাব। ফাইনালে হারালেন ২০১৮ সালের বিশ্বচ্যাম্পিয়ন বাংলার সৌরভ কোঠারিকে। ফল ১০০০-৪১৬। গত বছরও ফাইনালে সৌরভকে হারিয়েছিলেন পঙ্কজ।

প্রথম বার বিশ্বখেতাব ২০০৩ সালে জিতেছিলেন পঙ্কজ। এই নিয়ে ‘লং ফর্ম্যাট’ নবম বার জিতলেন তিনি। এ ছাড়া ‘পয়েন্ট ফর্ম্যাট’ জিতেছেন আট বার। বিশ্ব টিম বিলিয়ার্ডস চ্যাম্পিয়নশিপ জিতেছেন এক বার।

উচ্ছ্বসিত পঙ্কজ বলেছেন, ‘‘আমার কাছে ধারাবাহিকতাই সাফল্যের মূল কথা। দেশের জন্য পদক আনা সবচেয়ে বড় প্রেরণা। আগেও এই খেতাব জিতেছি বলে এই অনুভূতিটা চেনা। বছরের পর বছর এ ভাবে জিতে যাওয়াটা যাবতীয় পরিশ্রমকে সার্থক করে তোলে।’’

এ দিন প্রথমে যদিও পঙ্কজ পিছিয়ে পড়েছিলেন। পরপর ম্যাচ খেলতে বাধ্য হওয়া সৌরভ যদিও এর পরে পিছিয়ে পড়েন। ম্যাচের পরে সৌরভ বলেছেন, ‘‘আমার সেমিফাইনাল প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলেছিল। ফাইনালের জন্য বেশি সময় পাইনি। তাই আমার মনে হয় ক্লান্ত হয়ে পড়েছিলাম।’’ সেমিফাইনালে সৌরভ হাড্ডাহাড্ডি লড়াই করে প্রায় পাঁচ ঘণ্টার ম্যাচে ৯০০-৭৫৬ ফলে হারান ধ্রুব সিতওয়ালাকে। পাশাপাশি পঙ্কজ সেমিফাইনালে হারিয়েছিলেন সতীর্থ রূপেশ শাহকে। ফল ৯০০-২৭৩।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE