Advertisement
০১ মে ২০২৪
Paris Olympics 2024

আগামী বছর অলিম্পিক্স আয়োজনে দুর্নীতি? প্যারিসে আয়োজক কমিটির দফতরে পুলিশি তল্লাশি

২০১৭ সালে প্রথমে অলিম্পিক্স আয়োজনের যে খরচ ধরা হয়েছিল পরে তা প্রায় ২০ হাজার কোটি টাকা বৃদ্ধি করা হয়। এই খরচ বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে গিয়ে ধরা পড়ে আর্থিক অনিয়ম।

picture of Paris Olympics 2024

প্যারিস অলিস্পিক্স আয়োজন নিয়ে উঠেছে দুর্নীতির অভিযোগ। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ২০:১৫
Share: Save:

প্যারিস অলিম্পিক্স কমিটির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ। তদন্তের জন্য আয়োজক কমিটির সদর দফতরে মঙ্গলবার তল্লাশি চালাল পুলিশ। একই সঙ্গে তল্লাশি হয়েছে অলিম্পিক্সের পরিকাঠামো নির্মাণকারী সংস্থার দফতরে। স্বজন পোষন এবং সাধারণ মানুষের টাকা নয়ছয়ের অভিযোগ উঠেছে আয়োজক কমিটি এবং একটি নির্মাণকারী সংস্থার বিরুদ্ধে।

ফ্রান্সের জাতীয় আর্থিক আইনি উপদেষ্টার দফতর পুলিশকে অলিম্পিক্স আয়োজক কমিটি এবং নির্মাণকারী সংস্থার দফতরে তল্লাশি চালানোর নির্দেশ দিয়েছিল। অভিযোগ অবশ্য নতুন নয়। ২০১৭ সালে প্রথম আর্থিক অনিয়মের অভিযোগ উঠেছিল। সরকারি সংস্থাকে বরাত না দিয়ে একটি বেসরকারিকে সংস্থাকে বেছে নিয়েছিলেন প্যারিস অলিম্পিক্স আয়োজক কমিটির কর্তারা। তখনই অভিযোগ উঠেছিল, অনৈতিক ভাবে এই বরাত পাইয়ে দেওয়া হয়েছিল সংস্থাটিকে। পরে ফ্রান্সের দুর্নীতি দমন দফতরের অডিটে আর্থিক অস্বচ্ছতা ধরা পড়ে। সেই রিপোর্ট পাওয়ার পর ফ্রান্সের জাতীয় আর্থিক আইনি উপদেষ্টার দফতর থেকে পুলিশকে তল্লাশির নির্দেশ দেওয়া হয়েছিল। প্যারিস পুলিশের পক্ষ থেকে তল্লাশির বিষয়ে মুখ খোলা হয়নি। তদন্তের স্বার্থে কিছু বলতে চাননি তদন্তকারী পুলিশ কর্তারা। শুধু তল্লাশি চালানোর বিষয়টি নিশ্চিত করেছেন তাঁরা।

২০২৪ সালের ২৬ জুলাই থেকে ১১ অগস্ট পর্যন্ত অলিম্পিক্স হওয়ার কথা। ২৮ অগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে প্যারালিম্পিক্স। ২০১৭ সালে প্রথমে অলিম্পিক্স আয়োজনের খরচ ধরা হয়েছিল ভারতীয় মুদ্রায় প্রায় ৫৯ হাজার কোটি টাকা। পরে খরচ বৃদ্ধি করে করা হয়েছে প্রায় ৭৯ হাজার কোটি টাকা। শুধু পরিকাঠামো নির্মাণের জন্য খরচ বৃদ্ধি করা হয়েছে প্রায় সাত হাজার কোটি টাকা। বিপুল ব্যয় বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে গিয়েই ধরা পড়েছিল আর্থিক অসঙ্গতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Corruption Investigation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE