Advertisement
০২ মে ২০২৪
Paris Olympics 2024

প্যারিস অলিম্পিক্সে পদক জিতলেই পাওয়া যাবে ‘এক টুকরো’ আইফেল টাওয়ার

প্যারিস অলিম্পিক্স শুরুর কয়েক মাস আগেই পদক নিয়ে নিজেদের সিদ্ধান্তের কথা জানালেন আয়োজকেরা। অলিম্পিক্সে পদক জিতলেই পাওয়া যাবে এক টুকরো আইফেল টাওয়ার। কী ভাবে?

sports

অলিম্পিক্সে দেওয়া হবে এই পদক। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৫৩
Share: Save:

প্যারিস অলিম্পিক্স শুরুর কয়েক মাস আগেই পদক নিয়ে নিজেদের সিদ্ধান্তের কথা জানালেন আয়োজকেরা। অলিম্পিক্সে পদক জিতলেই পাওয়া যাবে এক টুকরো আইফেল টাওয়ার। অর্থাৎ আইফেল টাওয়ারের একটি অংশ খোদাই করা থাকবে প্রতিটি পদকে। বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে।

অলিম্পিক্সের পদকটি দেখতে ছ’কোনা। সোনা, রুপো, ব্রোঞ্জ তিনটি পদকের মাঝখানেই থাকবে আইফেল টাওয়ারের টুকরো। ফলে পদক জিতলে ফ্রান্স এবং ইতিহাসের সাক্ষ্য নিয়ে যেতে পারবেন ক্রীড়াবিদেরা।

আইফেল টাওয়ারের উচ্চতা ৩৩০ মিটার। সেটি ১৮,০৩৮টি লোহার টুকরো দিয়ে তৈরি। কিন্তু রক্ষণাবেক্ষণের কারণে এর আসল কাঠামোটি মাঝেমাঝেই বদলাতে হয়। কোনও অংশ বদলেও দিতে হয়। যে অংশটি খুলে নেওয়া হচ্ছে কাঠামো থেকে, সেটি সংরক্ষণ করা হয়। সংরক্ষিত সেই অংশ থেকেই টুকরো নিয়ে পদকের উপরে স্থাপন করা হয়েছে। প্রতিটি টুকরোর ওজন ১৮ গ্রাম।

পদক নকশা করার কমিটির প্রধান জোয়াকিম রঙ্কিন জানিয়েছেন, যে সংস্থা আইফেল টাওয়ারের বাড়তি অংশ সংরক্ষণের দায়িত্বে, তাদের থেকে অনুমতি নিয়েই পদকে টুকরো স্থাপন করা হয়েছে। টাওয়ারের অংশটিকে পালিশ এবং ঝালাই করে নির্দিষ্ট আকার দিয়ে তার পরে পদকে স্থাপন করা হয়েছে। পদকের উপরে ‘প্যারিস ২০২৪’ লেখা থাকছে। আকাশ অনেকটা মশালের মতো। ফ্রান্সের মানচিত্রের কথা মাথায় রেখে ছ’টি কোণ রাখা হয়েছে পদকে।

অলিম্পিক্সে সব মিলিয়ে মোট ৫০৮৪টি পদক থাকছে। তার মধ্যে অলিম্পিক্সের জন্য ২৬০০টি এবং প্যারালিম্পিক্সের জন্য ২৪০০টি। সোনার পদকের ওজন ৫২৯ গ্রাম। তবে নিখাদ সোনা নয়। রুপোর উপরে ৬ গ্রামের পাত দেওয়া থাকে। রুপোর পদকের ওজন ৫২৫ গ্রাম। ব্রোঞ্জের ওজন ৪৫৫ গ্রাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Medals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE