Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Lionel Messi: দ্বৈরথের আগে মেসির প্রশংসায় গুয়ার্দিওলা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ সেপ্টেম্বর ২০২১ ০৯:৩৫
প্রস্তুতি: ম্যান সিটির বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ের মহড়ায় মেসি, এমবাপেরা। সোমবার। পিএসজি টুইটার

প্রস্তুতি: ম্যান সিটির বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ের মহড়ায় মেসি, এমবাপেরা। সোমবার। পিএসজি টুইটার

চ্যাম্পিয়ন্স লিগে প্রাক্তন গুরু পেপ গুয়ার্দিওলার সঙ্গে শিষ্য লিয়োনেল মেসির দ্বৈরথের ভবিষ্যৎ নিয়ে হঠাৎ করেই আশঙ্কা তৈরি হয়েছিল। নেপথ্যে আর্জেন্টিনীয় তারকার হাঁটুর চোট। কিন্তু ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে ফুটবলপ্রেমীদের স্বস্তি দিয়ে পুরোদমেই অনুশীলন করেছেন মেসি।

মেসি-গুয়ার্দিওলা যুগলবন্দিতে সাফল্যের শিখরে পৌঁছে গিয়েছিল বার্সেলোনা। চার বছরে শুধু ১৪টি ট্রফি জেতাই নয়, একাধিক কীর্তিও গড়েছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। ফুটবল পণ্ডিতদের মতে, তারকা থেকে মেসির মহাতারকা হওয়ার নেপথ্যে অন্যতম কারিগর ছিলেন গুয়ার্দিওলা। ২০১৩ সালে ভেঙে যায় এই জুটি। বার্সেলোনা ছেড়ে বায়ার্ন মিউনিখে যোগ দেন পেপ। গুরু তখন প্রতিদ্বন্দ্বী! ২০১৪-’১৫ মরসুমে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে প্রথম পর্বে বায়ার্নকে ৩-০ চূর্ণ করেছিল বার্সেলোনা। একাই দু’টি গোল করেছিলেন মেসি। একটি গোল করেছিলেন নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র)। ২০১৬ সাল থেকে ম্যান সিটির দায়িত্বে গুয়ার্দিওলা।

মেসি গত মরসুমে বার্সেলোনা ছাড়তে চাওয়ায়হঠাৎ করেই গুরু-শিষ্যের পুনর্মিলনের সম্বাবনা উজ্জ্বল হয়ে উঠেছিল। শেষ পর্যন্ত অবশ্য পুরনো ক্লাবেই থেকে যান আর্জেন্টিনীয় তারকা। এ বারও পরিস্থিতি অনেকটা একই রকম ছিল। কিন্তু ম্যান সিটিতে জ্যাক গ্রিলিশের সই হতাশ করে ফুটবলপ্রেমীদের। ৫ অগস্ট অ্যাস্টন ভিলা থেকে ইংল্যান্ড জাতীয় দলের তারকাকে সই করান গুয়ার্দিওলা। সে দিনই বার্সেলোনা ঘোষণা করেছিল, ক্যাম্প ন্যু ছাড়তে চলেছেন মেসি। যদিও আর্জেন্টিনা তারকা নিজে চেয়েছিলেন স্পেনেই থাকতে। এই কারণেই মেসির চেয়ে হ্যারি কেনকে সই করাতে বেশি আগ্রহী ছিল ম্যান সিটি। সেই সময় শেষ পর্যন্ত বার্সেলোনা ছাড়লেন মেসি। কিন্তু যোগ দিলেন পিএসজি-তে। তিনটি ম্যাচ খেললেও গোল পাননি। ম্যানেজার মৌরিসিয়ো পোচেত্তিনোর সঙ্গে সংঘাতেও জড়িয়েছেন মেসি। হাঁটুতে চোট থাকায় শেষ দু’টি ম্যাচে মাঠেই নামেননি তিনি। এই কারণেই মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে ম্যান সিটির বিরুদ্ধে মেসির খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল।

Advertisement

মেসি বনাম গুয়ার্দিওলা মানেই ধুন্ধুমার দ্বৈরথ। এখনও পর্যন্ত চার বার মুখোমুখি হয়েছেন তাঁরা। দু’বার জিতেছেন মেসি। দু’বার গুয়ার্দিওলা। মঙ্গলবার শেষ হাসি হাসবেন কে? আরবি লাইপজ়িগকে ৬-৩ চূর্ণ করে ম্যান সিটি চ্যাম্পিয়ন্স লিগে দুর্দান্ত শুরু করলেও ক্লাব ব্রাগের সঙ্গে ১-১ ড্র করেছেন নেমার-রা। গত শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসির বিরুদ্ধে দুরন্ত জয়ের পরে বিশেষজ্ঞদের একাংশ এগিয়ে রাখছেন ম্যান সিটিকেই। যদিও সোমবার সাংবাদিক বৈঠকে সতর্ক গুয়ার্দিওলা বলেছেন, ‘‘পিএসজি এমনিতেই অসাধারণ দল। তার উপরে এ বার মেসি রয়েছে। কঠিন লড়াই হবে।’’ এর পরেই তিনি যোগ করেছেন, ‘‘আমি মনে করি, প্রতিভার বিচ্ছুরণ কখনও আটকানো যায় না। মেসি যা করেছে, তা অবিশ্বাস্য। আমি ভাগ্যবান যে ওকে ১৫-১৬ বছর বয়স থেকে দেখার সুযোগ পেয়েছি। আশা করছি, মেসি খেলবে। তাতে লাভবান হবে ফুটবলই।’’ মেসিকে আটকানোর পরিকল্পনা কী? গুয়ার্দিওলার কথায়, ‘‘আমাদের পরিকল্পনা হল, দলগত ফুটবল খেলা।’’ ম্যাচের আগে পিএসজি-র বাকি ফুটবলারদেরও উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ম্যান সিটি ম্যানেজার। গুয়ার্দিওলা বলেছেন, ‘‘মার্কুইনহোসের বিরাট ভক্ত আমি। হাকিমি, ভেরাত্তি ও পারাদেস অসাধারণ ফুটবলার। ওরা একাধিক জায়গায় খেলতে পারে।’’

অনুশীলন করলেও ম্যান সিটির বিরুদ্ধে মেসি শুরু থেকে খেলবেন কি না, তা নিয়ে স্পষ্ট করে কিছু জানাননি পোচেত্তিনো। সাংবাদিক বৈঠকে পিএসজি ম্যানেজার বলেছেন, ‘‘মঙ্গলবার মেসিকে দেখার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’’ মেসির সঙ্গে তাঁর সংঘাতের জল্পনায় জল ঢেলে দিয়ে যোগ করেন, ‘‘বিশ্বের সেরা ফুটবলারকে নিয়ে আমরা আলোচনা করছি। ও খুব বেশি দিন এখানে আসেনি। নতুন ক্লাবে মানিয়ে নেওয়ার জন্য মেসির সময় দরকার। ওর পরিবারের নতুন সংস্কৃতি ও সমাজের সঙ্গে মানিয়ে নিতে সময় লাগবে।’’

সতর্ক ক্লপ: এসি মিলানের বিরুদ্ধে ৩-২ নাটকীয় জয় দিয়ে চ্যাম্পিয়ন্স লিগে যাত্রা শুরু করেছে লিভারপুল। মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ পোর্তো হলেও সতর্ক য়ুর্গেন ক্লপ। লিভারপুল ম্যানেজার বলেছেন, ‘‘পোর্তো কঠিন প্রতিপক্ষ। ওরা শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে।’’ মঙ্গলবার আতলেতিকো দে মাদ্রিদকে হারিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া এসি মিলান। একই দিনে রিয়াল মাদ্রিদ খেলবে শেরিফের বিরুদ্ধে।

আরও পড়ুন

Advertisement