Advertisement
২০ এপ্রিল ২০২৪
PGA Tour

এলআইভি ট্যুরের সঙ্গে মিশে গেল পিজিএ ট্যুর, ক্ষুব্ধ প্রথম সারির গল্‌ফারেরা, খুশি ট্রাম্প

প্রতিদ্বন্দ্বী এলআইভি ট্যুরের সঙ্গে মিশে গেল পিজিএ ট্যুর। নতুন এই চুক্তির বিষয়ে আগে আভাস পাননি খেলোয়াড়রা। তাই তাঁরা ক্ষুব্ধ। যদিও খুশি আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প।

Picture of Golf

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৭:২৫
Share: Save:

বছর দু’য়েক আগে হঠাৎই পিজিএ ট্যুরের প্রতিদ্বন্দ্বী হিসাবে তৈরি হয়েছিল এলআইভি গল্‌ফ লিগ। গত বছর ছিল নতুন গল্‌ফ ট্যুরের প্রথম মরসুম। দ্বিতীয় মরসুমেই প্রতিদ্বন্দ্বী ট্যুরের সঙ্গে হাত মেলাল পিজিএ ট্যুর। প্রতিদ্বন্দ্বী থেকে শুধু সহযোগীই নয়, একেবারে মিশে গেল দুই ট্যুর। দু’পক্ষের মধ্যে চুক্তি হওয়ায় গল্‌ফের দুনিয়ায় আমেরিকার দীর্ঘ দিনের আধিপত্য যেন বশ্যতা স্বীকার করল সৌদি আরবের অর্থ শক্তির কাছে।

এক দিকে, আমেরিকার পিজিএ ট্যুর ও ইউরোপের ডিপি ওয়ার্ল্ড ট্যুর। অন্য দিকে, সৌদি আরবের রাষ্ট্রীয় তহবিলে চালু হওয়া এলআইভি গল্ফ সার্কিট। দু’বছর ধরে চলা গল্‌ফ বিশ্বের লড়াই শেষ হল। সমঝোতার আগে রয়েছে মামলা, নিষেধাজ্ঞা, জরিমানা, রেষারেষি। দুই ট্যুর মিশে যেতে পারে, এমন কোনও সম্ভাবনার কথা আগে শোনা যায়নি। গত মঙ্গলবার দুই ট্যুর মিশে যাওয়া তাই আকস্মিক। এই প্রসঙ্গে পিজিএ ট্যুরের কমিশনার জে মোনাহান বলেছেন, ‘‘দু’বছরের সংঘাত এবং বিভ্রান্তির পর গল্‌ফের জন্য আজ এক ঐতিহাসিক দিন। দ্বন্দ্ব থেকে আমরা এখন অংশীদার। আমরা বুঝতে পেরেছি, লড়াই করা বা আলাদা থাকার থেকে এক সঙ্গে থাকা ভাল।’’ এলআইভি কর্তৃপক্ষের দাবি, নতুন চুক্তি গল্‌ফের উন্নতিতে সহায়ক হবে।

মোনাহান সংঘাতের অবসানের কথা বললেও নতুন অশান্তির ইঙ্গিত পাওয়া গিয়েছে। দুই ট্যুর মিশে যাওয়া নিয়ে পেশাদার গল্‌ফ খেলোয়াড়দের সঙ্গে বৈঠকে উত্তপ্ত বাক্য বিনিময় হওয়ার কথা মেনে নিয়েছেন মোনাহান। বিষয়টি মেনে নিতে পারছেন না বিশ্বের প্রথম সারির পেশাদার গল্‌ফ খেলোয়াড়রা। তাঁরা বিস্মিত। ক্ষুব্ধও। গোটা প্রক্রিয়া কী করে তাঁদের অন্ধকারে রেখে সম্পন্ন হল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁরা। পিজিএ ট্যুরের গল্‌ফারেরা মনে করছেন, নতুন এই চুক্তির ফলে সৌদি আরবের নিয়ন্ত্রণ অনেক বৃদ্ধি পাবে।

গল্‌ফ খেলোয়াড়দের প্রতিক্রিয়া দুই ট্যুরের কর্তৃপক্ষকে খুশি করবে না। ম্যাকেঞ্জি হিউজ বলেছেন, ‘‘আমরা একটা ট্যুরের সঙ্গে একত্রিত হচ্ছি। অথচ আমরা কখনও একত্রিত না হওয়ার কথা বলেছিলাম।’’ আর এক গল্‌ফার বাইয়ং হুন অন বলেছেন, ‘‘দুই কর্তৃপক্ষের কাছে এটা জয় পাওয়ার মতো বিষয়। তবে গত দু’বছর ধরে যে খেলোয়াড়েরা দুটো প্রতিযোগিতার অস্তিত্ব রক্ষা করছিল, তাদের জন্য বড় পরাজয়।’’ ক্ষুব্ধ তরুণ খেলোয়াড়রাও। মাত্র দু’বছর আগে পিজিএ ট্যুরে আসা ডিলান উ বলেছেন, ‘‘দুই ট্যুরের মিশে যাওয়া একটা ভন্ডামি। আসলে টাকাই সব সময় জিতে যায়।’’ মাইকেল কিম বলেছেন,‘‘খুব বেশি হলে পাঁচ থেকে সাত জন চুক্তির বিষয়টি জানত। খেলোয়াড়দের সংস্থা কি ঠিক ভাবে পরিচালিত হচ্ছে?’’

খেলোয়াড়রা মানতে না পারলেও খুশি আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র্যাম্প। তাঁর মালিকানাধীন তিনটি গল্‌ফ কোর্সের সঙ্গে চুক্তি রয়েছে এলআইভি ট্যুরের। নতুন চুক্তির ফলে পিজিএ ট্যুরের খেলোয়াড়রাও সেখানে খেলবেন। বাড়বে প্রতিযোগিতার মান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

golf Donald Trump Golfer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE