Advertisement
০৮ মে ২০২৪
chess

Chess Olympiad: বৃহস্পতিবার ৬৪ খোপের বিশ্বযুদ্ধের উদ্বোধনে প্রধানমন্ত্রী মোদী

প্রথম বার ভারতে হতে চলেছে দাবা অলিম্পিয়াড। তার আগে চেন্নাইয়ে আয়োজন করা হল র‌্যাপিড দাবা প্রতিযোগিতার। অংশ নিলেন ১৪১৪ জন দাবাড়ু।

দাবা অলিম্পিয়াডের প্রস্তুতি তুঙ্গে

দাবা অলিম্পিয়াডের প্রস্তুতি তুঙ্গে প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ০৭:৪৫
Share: Save:

আর তিন দিন পরেই চেন্নাইয়ে শুরু দাবা অলিম্পিয়াড। ভারতে প্রথম বার আয়োজিত এই প্রতিযোগিতার প্রস্তুতি তুঙ্গে। ২৮ জুলাই, বৃহস্পতিবার চেন্নাইয়ের নেহরু স্টেডিয়ামে দাবা অলিম্পিয়াডের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উপস্থিত থাকবেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন। প্রতিযোগিতার আগে চেন্নাইয়ে আয়োজন করা হল র‌্যাপিড দাবা প্রতিযোগিতার। তাতে অংশ নিয়েছেন ১৪১৪ জন দাবাড়ু। এই উন্মাদনা দেখে খুশি আয়োজকরা।

রবিবার চেন্নাইয়ে আয়োজন করা হয় এই প্রতিযোগিতার। যে ইন্ডোর স্টেডিয়ামে দাবা অলিম্পিয়াড হবে সেখানেই খেলেন দাবাড়ুরা। বিভিন্ন বয়সের দাবাড়ুরা অংশ নিয়েছিলেন। তাঁদের মধ্যে সব থেকে বেশি নজর ছিল গ্র্যান্ড মাস্টার জিএম বিষ্ণুর উপর। কারণ তিনি এই প্রতিযোগিতায় অংশ নেওয়া দাবাড়ুদের মধ্যে রেটিংয়ে সব থেকে উপরে রয়েছেন। নিরাশ করেননি বিষ্ণু। সুইস লিগ পদ্ধতিতে খেলা প্রতিযোগিতায় ন’টি ম্যাচই জিতে শীর্ষে শেষ করেন তিনি।

সর্বভারতীয় দাবা সংস্থার সভাপতি সঞ্জয় কপূর উপস্থিত ছিলেন প্রতিযোগিতায়। দাবা নিয়ে এই উন্মাদনায় খুশি তিনি। সঞ্জয় বলেন, ‘‘এ বারের দাবা অলিম্পিয়াডে ১৮৭টি দেশের প্রতিযোগীরা অংশ নিচ্ছে। এর আগে কোনও অলিম্পিয়াডে এত দেশ অংশ নেয়নি। তার আগে এই ধরনের একটি প্রতিযোগিতায় এত দাবাড়ুকে অংশ নিতে দেখে ভাল লাগছে। বোঝা যাচ্ছে দেশে দাবা নিয়ে উৎসাহ বাড়ছে।’’

২৯ জুলাই থেকে শুরু হবে মূল প্রতিযোগিতা। চলবে ১০ অগস্ট পর্যন্ত। আয়োজক দেশ হিসাবে ওপেন ও মহিলাদের ইভেন্টে ভারতের তিনটি করে দল অংশ নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess Chess Olympiad Rapid Chess Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE