Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জার্মানিকে হারিয়ে ইতিহাস পোল্যান্ডের

হলটা কী জার্মানির? বিশ্ব চ্যাম্পিয়নরা কি এখনও মাস তিনেক আগের খেতাব জয়ের রেশ কাটিয়ে উঠতে পারেনি? না হলে আর্জেন্তিনার কাছে ফ্রেন্ডলির পর ইউরো

নিজস্ব প্রতিবেদন
১৩ অক্টোবর ২০১৪ ০২:৪৫
Save
Something isn't right! Please refresh.
জার্মানির জালে বল। ইউরোপিয়ান কোয়ালিফায়ারে পোল্যান্ডের দিনে। ছবি: রয়টার্স

জার্মানির জালে বল। ইউরোপিয়ান কোয়ালিফায়ারে পোল্যান্ডের দিনে। ছবি: রয়টার্স

Popup Close

হলটা কী জার্মানির? বিশ্ব চ্যাম্পিয়নরা কি এখনও মাস তিনেক আগের খেতাব জয়ের রেশ কাটিয়ে উঠতে পারেনি? না হলে আর্জেন্তিনার কাছে ফ্রেন্ডলির পর ইউরো কোয়ালিফায়ারে ফের হারের মুখে পড়তে হয়, তাও ফিফা র্যাঙ্কিংয়ে তাদের থেকে ৬৯ ধাপ পিছিয়ে থাকা পোল্যান্ডের কাছে!

গত ৭১ বছরেরও বেশি যা করে উঠতে পারেনি পোল্যান্ড সেটাই হল শনিবার। আরকাডিউসজ মিলিক আর পরিবর্ত ফুটবলার সেবাস্তিয়ান মিলার গোলে জার্মানিকে ২-০ হারাল তারা। সাত বছরে এটাই জার্মানদের ইউরো কোয়ালিফায়ারে প্রথম হার। অগস্টে লিওনেল মেসিহীন আর্জেন্তিনার কাছে ২-৪ ব্যর্থতার পর কোয়ালিফায়ার অভিযান যদিও ২-১ স্কটল্যান্ডকে হারিয়েই শুরু করেছিল জার্মানরা। কিন্তু সেই ধারাবাহিকতা রাখতে পারল কোথায় জোয়াকিম লোর টিম!

চোটের জন্য অবশ্য এ দিন মাঠে ছিলেন না ক্যাপ্টেন বাস্তিয়ান সোয়াইনস্টাইগার-সহ স্যামি খেদিরা, মেসুট ওজিল, মার্কো রয়েসের মতো তারকারা। সেই ধাক্কাটাই সামলাতে পারেনি জার্মানরা। তা ছাড়া বিশ্বকাপ জেতার পর অবসর নিয়ে ফেলার সমস্যায় টিমকে ঢেলে সাজানোর ঝক্কিও সামলাতে হচ্ছে জার্মান কোচকে। তবে তা সত্ত্বেও ব্রাজিল বিশ্বকাপে নামা দলের ছ’জনকে নিয়ে দল সাজানোর সুবিধাও ছিল লোর। কিন্তু সেটাও যে জয়ের জন্য যথেষ্ট নয়, দেখাল পোল্যান্ড। ১৯ বারের চেষ্টায় জার্মান দুর্গে বড়সড় ফাটল ধরিয়ে!

Advertisement

ম্যাচের পর জার্মান কোচ লো বলে দেন, “কতটা হতাশ বলে বোঝাতে পারব না। বেশি কিছু বলতে চাই না, তবে একটা কথাই বলব প্রথমার্ধে আমরা বেশ কিছু সুযোগ নষ্ট করেছি। তার খেসারতই দিতে হল। দ্বিতীয়ার্ধেও যেটা আমরা কাটিয়ে উটতে পারিনি।” ঠিক এই স্টেডিয়ামেই ২০১২ ইউরোর সেমিফাইনালে ইতালির কাছে ১-২ হেরেছিল জার্মানি। সেই স্মৃতিই যেন টাটকা হয়ে উঠল আবার মারিও গোয়েটজেদের।

এ দিকে, শনিবারই লিওনেল মেসির মতো বিশ্ব ফুটবলের আর এক মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরও দিনটা ভাল গেল না। ফ্রান্সের বিরুদ্ধে ফ্রেন্ডলি ম্যাচে সিআর সেভেনের পর্তুগাল ১-২ হারল। লা লিগায় ইতিমধ্যেই ১৩ গোল করে রিয়াল মাদ্রিদ সুপারস্টার সবাইকে ছাপিয়ে গেলেও এ দিন প্যারিসে তাঁর ফরাসি সতীর্থ করিম বেঞ্জিমাকে পারেননি। বিশ্বকাপের পর জাতীয় দলের জার্সিতে ফের ব্যর্থ রোনাল্ডো। শুধু তাই নয় ম্যাচ শেষের আগেই তাঁকে তুলেও নিতে হয়। রিজার্ভ বেঞ্চে বাঁ পায়ের হাঁটুতে আইসপ্যাক বেঁধে বসে থাকতে দেখা যায় পর্তুগাল ক্যাপ্টেনকে। যা দেখে ফের রোনাল্ডোর চোটের আশঙ্কায় সমর্থকরা। ফ্রান্সের পক্ষে বেঞ্জিমা ছাড়া গোল পান পোগবা। ম্যাচের শেষ দিকে পরিবর্ত ফুটবলার কুরেসমা পেনাল্টি থেকে গোল করে কিছুটা মান রক্ষা করেন।

রোনাল্ডোর মতোই একই দিনে আর এক মহাতারকা মেসির ব্রাজিলের বিরুদ্ধে ফ্রেন্ডলিতে নিষ্প্রভ থাকা নিয়েও উত্তাল বিশ্ব ফুটবল। সবচেয়ে বেশি সমালোচনা হচ্ছে বার্সেলোনার রাজপুত্রের পেনাল্টি ফস্কানো নিয়ে। তাঁর শট রুখে দেওয়ার পর হইচই ফেলে দেওয়া ব্রাজিলের গোলকিপার জেফারসন আবার বলছেন মেসির পেনাল্টি মারা নিয়ে ‘হোমওয়ার্ক’টাই কাজে এসেছে ম্যাচে। কী সেই হোমওয়ার্ক? জেফারসন বলে দেন, “ঠিক কী ভাবে মেসি পেনাল্টি শট নেয় সেটা মাথায় ছিল। হোমওয়ার্ক করেছিলাম। তাই ডাইভ দেওয়ার আগে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করেছিলাম। যাতে ও সুযোগ না পায়।” সঙ্গে তিনি যোগ করেন, “যে দিকে শট মারলে ওর সবচেয়ে সুবিধে হয় সে দিকটাই বেছে নিয়েছিল মেসি। তাই শটটা বাঁচিয়ে দারুণ আনন্দ হয়েছে।”

এই নিয়ে কেরিয়ারে মোট ১৩ বার পেনাল্টি ফস্কালেন আর্জেন্তিনার ক্যাপ্টেন। ব্রাজিলের গোলকিপার কোচ তাফারেল আবার বলেন, “প্রত্যেক ম্যাচের আগেই আমরা পেনাল্টি মারা নিয়ে হোমওয়ার্ক করি। মেসির বিরুদ্ধে সবচেয়ে বড় সমস্যা হল ও ডান বা বাঁ-পা দুটোতেই সমান স্বচ্ছন্দ। তবে জেফারসনেরও একটা গুণ রয়েছে। ঝাঁপ দেওয়ার আগে ও যতক্ষণ সম্ভব অপেক্ষা করে। এই দিক থেকে ওর কোনও তুলনা নেই।”

শনিবারের ফল

পোল্যান্ড ২ : ০ জার্মানি

আয়ারল্যান্ড ৭ : ০ জিব্রাল্টার

স্কটল্যান্ড ১ : ০ জর্জিয়া

নর্র্দার্ন আয়ারল্যান্ড ২ : ০ ফারোয়া আইল্যান্ড

গ্রিস ১ : ১ ডেনমার্ক

ফিনল্যান্ড ১ : ১ আলবেনিয়া

সার্বিয়া ১ : ১ আর্মেনিয়া

রোমানিয়া ১ : ১ হাঙ্গেরি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement