Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিশ্বের দ্বিতীয় সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার চেন্নাইয়ের প্রজ্ঞানানন্দ

এখনও ১৩ হয়নি। তার মধ্যেই গ্র্যান্ডমাস্টার হয়ে গেল চেন্নাইয়ের প্রজ্ঞানানন্দ। বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠতম দাবাড়ু হল সে।

সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৮ ১৪:৩৮
Save
Something isn't right! Please refresh.
দাবা বোর্ডে একাগ্র প্রজ্ঞানানন্দ।

দাবা বোর্ডে একাগ্র প্রজ্ঞানানন্দ।

Popup Close

বয়স মাত্র ১২ বছর ১০ মাস ১৩ দিন। আর এই বয়সেই দাবায় গ্র্যান্ডমাস্টার হয়ে গেল চেন্নাইয়ের আর প্রজ্ঞানানন্দ। বিশ্বনাথন আনন্দের শহর পেল আরও এক গ্র্যান্ডমাস্টার। তবে প্রজ্ঞানানন্দের কৃতিত্ব হল, দাবার ইতিহাসে দ্বিতীয় কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টার হল সে।

মাত্র তিন মাসের ফারাকের জন্য ফসকে গেল কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টারের শিরোপা। ১৯৯০ সালে ইউক্রেনের সের্জে কারাজকিন ১২ বছর সাত মাস বয়সে গ্র্যান্ডমাস্টার হয়েছিল।

এই মুহূর্তে ইতালির অর্টিসেইয়ে গ্রেডিনে ওপেন খেলছে প্রজ্ঞানানন্দ। শনিবার সেখানে অষ্টম রাউন্ডে ইতালির গ্র্যান্ডমাস্টার লুকা মোরোনি জুনিয়রকে হারায় সে। তবে তা যথেষ্ট ছিল না তৃতীয় জিএম নর্ম পাওয়ার জন্য। নবম রাউন্ডে ২৪৮২ রেটিংয়ের উপরে থাকা কারওর বিরুদ্ধে খেলতে হত তাঁকে। নেদারল্যান্ডসের ২৫১৪ রেটিংয়ের প্রুইজসার্সের সঙ্গে ড্র করার পর দ্বিতীয় সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হয় প্রজ্ঞানানন্দ।

Advertisement

আরও পড়ুন: মাথা ঢাকার ফতোয়া, ইরান যাচ্ছেন না ভারতীয় গ্র্যান্ডমাস্টার

আরও পড়ুন: আর্জেন্টিনা শিবিরে বিদ্রোহ চরমে, একঘরে কোচ সাম্পাওলি

২০১৭ সালে ওয়ার্ল্ড জুনিয়র্সে প্রথম গ্র্যান্ডমাস্টার নর্ম পেয়েছিল সে। গ্রিসে এক রাউন্ড-রবিন প্রতিযোগিতায় পেয়েছিল দ্বিতীয় নর্ম। এখন ২৫০০ রেটিং পেরিয়ে গেল সে।

বাংলার গ্র্যান্ডমাস্টার সূর্যশেখর গঙ্গোপাধ্যায় এই প্রসঙ্গে বললেন, "ওর বিরুদ্ধে খেলেছি। প্রচণ্ড প্রতিভাবান। পরিণতও। দাবা এখন অনেক কমবয়সিদের খেলা হয়ে উঠেছ।"



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement