×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

মেসির বিরুদ্ধে নেই, চার সপ্তাহ মাঠের বাইরে নেমার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ ফেব্রুয়ারি ২০২১ ১৫:২২
এই চোটের জন্যই মাঠের বাইরে চলে গেলেন নেমার।

এই চোটের জন্যই মাঠের বাইরে চলে গেলেন নেমার।
ছবি - টুইটার

চলতি চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল শুরু হওয়ার আগে বেশ বড়সড় ধাক্কা খেল প্যারিস সঁ জঁ। কারণ চোটের জন্য ছিটকে গেলেন ব্রাজিলিয়ান তারকা নেমার দ্যা সিল্ভা। ফলে লিয়োনেল মেসির বার্সেলোনার বিরুদ্ধে খেলা তো দূরের কথা, আগামী চার সপ্তাহের জন্যও মাঠের বাইরে চলে গেলেন এই তারকা স্ট্রাইকার। চোট-আঘাত নেমারের নিত্যসঙ্গী। এবার পেশীতে জোরালো চোটের জন্য ফের আক্রান্ত হলেন তিনি। তবে শুধু নেমার নন, দলের আর এক গুরুত্বপূর্ণ ফুটবলার অ্যাঞ্জেল দি মারিয়াও উরুতে চোট পেয়েছেন। ফলে তিনিও তাঁর আর্জেন্টিনার সতীর্থের বিরুদ্ধে খেলছেন না।

স্বভাবতই দলের প্রধান স্ট্রাইকার ছিটকে যাওয়ার জন্য বেশ চাপে রয়েছেন দলের ম্যানেজার মাউরিসিয়ো পোচেতিনো। নেমারের চোটের বিষয়টা ইতিমধ্যেই দলের তরফ থেকেও জানিয়ে দেওয়া হয়েছে। আগামী ১৭ ফেব্রুয়ারি নেমার বনাম মেসি দ্বৈরথ দেখার জন্য অপেক্ষা করেছিল ফুটবল দুনিয়া। তবে সেটা হচ্ছে না। আগামী ১০ মার্চ ফিরতি লিগে ফের মুখোমুখি হবে পিএসজি ও বার্সা। সেই ম্যাচে নেমার ফেরেন কিনা সেটাই দেখার।

গত বুধবার কানসের বিরুদ্ধে খেলার সময় পেশীতে চোট পান নেমার। তবে চোট-আঘাত নেমারের কেরিয়ারে নতুন ঘটনা নয়। ২০১৭ সালে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে পিএসজিতে এসেছিলেন এই ব্রাজিলীয়। যদিও এরপর থেকে লাগাতার চোটের কবলে পড়েছেন তিনি। গত মাসেই বাঁপায়ের গোড়ালিতে চোট পান। এর আগে পায়ের পাতা, মেরুদণ্ড ও পায়ে চোট পেয়েছিলেন এই ফুটবলার। এমনকী দুই বছর আগে ডান পায়ে বড় চোটের জন্য প্রায় ১০ সপ্তাহ মাঠের বাইরে ছিলেন। ২০১৮ সালে পায়ের পাতা ভেঙে যাওয়ার জন্য সেই বিশ্বকাপ থেকেও ছিটকে যান। আর এবারের চোট এতটাই জোরালো যে, ‘প্রিয় বন্ধু’ মেসির বিরুদ্ধেও নেমার খেলতে পারছেন না।

Advertisement
Advertisement