Advertisement
২০ জুন ২০২৪

মাশাকে নিয়ে দেখছি প্রথম রাউন্ড থেকেই আগ্রহ তুঙ্গে

মাত্র দু’টো মরসুম আগেও চোটে জর্জরিত হয়ে পড়েছিল নাদাল। আর সে কিনা এখন বিশ্বের এক নম্বর খেলোয়াড়! একই ভাবে ফেডেরারের ফিরে আসাটাও দুর্দান্ত। এই বছরের তিনটের মধ্যে দু’টো গ্র্যান্ড স্ল্যামের মালিকই ও। ফেডেরার এখন তিন নম্বর, তার মানে সেমিফাইনালে নাদাল বনাম ফেডেরার হওয়ার একটা সম্ভাবনা আছে।

প্রত্যাবর্তন: শাস্তি ওঠার পর প্রথম গ্র্যান্ড স্ল্যামে মারিয়া। ফাইল চিত্র

প্রত্যাবর্তন: শাস্তি ওঠার পর প্রথম গ্র্যান্ড স্ল্যামে মারিয়া। ফাইল চিত্র

বরিস বেকার
শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৭ ০৪:০১
Share: Save:

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম শুরু হওয়ার আগে দেখছি প্রথম দশ জনে থাকা খেলোয়াড়দের অর্ধেকই চোটের জন্য ছিটকে গিয়েছে। যাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নাম হল । শেষ পর্যন্ত বিশ্রাম নিতে বাধ্য হল জকোভিচ। অ্যান্ডি মারেও সরে গেল সুস্থ না হওয়ায়। চোট পাওয়ার তালিকায় স্ট্যান ওয়ারিঙ্কা, কি নিশিকোরি এবং আরও কয়েক জনের নাম আছে।

এদের মধ্যে কেউ কেউ বাধ্য হয়ে সরে গিয়েছে। কেউ কেউ আবার রজার ফেডেরার, রাফায়েল নাদালকে দেখে বিশ্রামের রাস্তা বেছে নিয়েছে। ফেডেরার এবং নাদাল— দু’জনেই চোট সারিয়ে অসাধারণ কামব্যাক করেছে। জকোভিচের মতো খেলোয়াড়রা নিশ্চয়ই এই দু’জনকে দেখে বুঝতে পেরেছে, বুদ্ধি করে, বিশ্রাম নিয়ে খেলাটাই এখন এগিয়ে চলার রাস্তা।

মাত্র দু’টো মরসুম আগেও চোটে জর্জরিত হয়ে পড়েছিল নাদাল। আর সে কিনা এখন বিশ্বের এক নম্বর খেলোয়াড়! একই ভাবে ফেডেরারের ফিরে আসাটাও দুর্দান্ত। এই বছরের তিনটের মধ্যে দু’টো গ্র্যান্ড স্ল্যামের মালিকই ও। ফেডেরার এখন তিন নম্বর, তার মানে সেমিফাইনালে নাদাল বনাম ফেডেরার হওয়ার একটা সম্ভাবনা আছে। তবে এখনই সে সব নিয়ে কথা বলে কোনও লাভ নেই। আগে এই দু’জন কিছুটা এগোক, তার পর ওদের সম্ভাব্য লড়াই নিয়ে আলোচনা করা যাবে।

মেয়েদের বিভাগে তাকালে ফেভারিট হিসেবে এক জনের নামই উঠে আসছে। গারবিনে মুগুরুজা। ওর আত্মবিশ্বাস অনেক বেড়েছে। গত এক বছরে যে সব টুর্নামেন্ট খেলেছে, তাতে দেখছি ওর দক্ষতা, অল রাউন্ড প্লে ক্রমশ ভাল হচ্ছে। এ ছাড়া অবশ্য ভিনাস উইলিয়ামস আছে। এ বছরের উইম্বলডনে অসাধারণ খেলেছে ভিনাস। সার্কিটে খুব বলিয়ে-কইয়ে বলে নামডাক আছে মেয়েটার। এটা শুনে ভাল লাগল যে, ও শুধু নিজের জন্যই খেলবে না, খেলবে সেরিনার জন্যও। যে খুব তাড়াতাড়ি মা হতে চলেছে।

তবে টুর্নামেন্টের শুরুতেই সবার নজর থাকবে একটা ম্যাচের ওপর। কোনও টুর্নামেন্টের প্রথম রাউন্ডের ম্যাচ নিয়ে এত আগ্রহ আগে তৈরি হয়েছে বলে আমার মনে হয় না, যেটা যুক্তরাষ্ট্র ওপেনের এই ম্যাচ নিয়ে হচ্ছে। যে ম্যাচে মুখোমুখি হচ্ছে মারিয়া শারাপোভা এবং সিমোনা হালেপ। দু’জনই এই প্রথম রাউন্ডটা টপকাতে মরিয়া থাকবে। সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় আর্থার অ্যাশ স্টেডিয়ামে এই লড়াইটা হতে চলেছে। সবাই দেখতে চাইবে, দীর্ঘ দিন টেনিসের বাইরে থাকার পরে কী ভাবে গ্র্যান্ড স্ল্যামে প্রত্যাবর্তন ঘটে প্রাক্তন চ্যাম্পিয়নের। (গেমপ্ল্যান)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE