Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

দুর্নীতি নিয়ে প্রশ্ন ফিফায়

নিজস্ব প্রতিবেদন
১২ মে ২০১৭ ০৪:৪২
খোশমেজাজে: মারাদোনার সঙ্গে ঠাট্টা ইনফান্তিনোর। রয়টার্স

খোশমেজাজে: মারাদোনার সঙ্গে ঠাট্টা ইনফান্তিনোর। রয়টার্স

ফিফাকে নিয়ে মিথ্যা খবর প্রচারিত হচ্ছে বলে অভিযোগ তুললেন জিয়ান্নি ইনফান্তিনো। নতুন ফিফা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পনেরো মাস পরে তাঁর বরং দাবি, ফুটবলের নিয়ামক সংস্থায় দুর্নীতির ঘটনা এখন অতীত। আর সে রকম কিছু দেখা যাবে না।

ইনফান্তিনো এমন দাবি করলেও ঘটনা হচ্ছে, ফিফার স্বচ্ছতা নিয়ে গুরুতর প্রশ্ন উঠেছে ‘এথিক্স’ বিভাগের দুই কর্তাকে সরানো নিয়ে নানা অপ্রীতিকর প্রশ্ন উঠতে শুরু করেছে। নতুন প্রেসিডেন্ট যদিও দাবি করছেন, ফিফায় সংস্কার বন্ধ হচ্ছে না। দুর্নীতি দমনের রাস্তা থেকেও তাঁরা পিছিয়ে আসছেন না।

ইনফান্তিনোর বিরোধীরা এই তত্ত্ব মানছেন না। যেমন জর্ডনের প্রিন্স আলি বিন আল হুসেন। যিনি ফিফার প্রেসিডেন্ট পদে লড়াইয়ে ইনফান্তিনোর প্রতিপক্ষ ছিলেন। তিনি মন্তব্য করেছেন যে, ফিফায় কোনও সংস্কারের কাজ শুরু হয়নি। সেপ ব্লাটারের সময় যে রকম দুর্নীতিতে ডুবে ছিল নিয়ামক সংস্থা, এখনও সে রকমই আছে।

Advertisement

ফিফা কংগ্রেসে একদিকে যখন ইনফান্তিনো দাবি করছেন, তাঁরা এসে দুর্নীতি পরিষ্কার করে দিয়েছেন, তখন আলি বিন কিন্তু অন্য কথা বলে যাচ্ছেন। তাঁকে সাংবাদিকেরা জিজ্ঞেস করেছিলেন, ইনফান্তিনো তাঁর প্রতিশ্রুতি রাখতে পেরেছেন কি না। দ্রুত জবাব চলে আসে, ‘‘আমি জানি না এই প্রশ্নের উত্তর দিতে যাওয়াটাই আমার উচিত কি না।’’

আরও পড়ুন

Advertisement