Advertisement
০৫ মে ২০২৪
R Praggnanandhaa

বিশ্বের প্রথম ২০-তে প্রজ্ঞানন্দ, দাবা বিশ্বকাপে কী কী কীর্তি গড়লেন তিনি?

কনিষ্ঠতম দাবাড়ু হিসাবে দাবা বিশ্বকাপের ফাইনালে পৌঁছে আগেই নজির গড়েছিলেন প্রজ্ঞানন্দ। এ বার তিনি চলে এলেন বিশ্বের প্রথম ২০ জনের মধ্যে।

picture of R Praggnanandhaa

আর প্রজ্ঞানন্দ। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৬:১১
Share: Save:

বিশ্বনাথন আনন্দের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে দাবা বিশ্বকাপের ফাইনালে উঠেও খেতাব জেতা হয়নি রমেশবাবু প্রজ্ঞানন্দের। যদিও কনিষ্ঠতম দাবাড়ু হিসাবে দাবা বিশ্বকাপের ফাইনালে উঠে নজির গড়েছেন তিনি। শুধু এই একটিই নয়, ১৮ বছরের গ্র্যান্ডমাস্টার আরও নজির গড়েছেন।

দাবা বিশ্বকাপের ফাইনালে ওঠার সুবাদে ফিডের বিশ্ব ক্রমতালিকায় এক লাফে ন’ধাপ এগিয়েছেন প্রজ্ঞানন্দ। উঠে এসেছেন ২০তম স্থানে। শুধু তাই নয়, জীবনের সেরা এলো রেটিংও অর্জন করেছেন তিনি। এখন তাঁর এলো রেটিং ২৭২৭.২। বন্ধু ডি গুকেশ এবং আনন্দের পর প্রজ্ঞানন্দ এখন দেশের তিন নম্বর দাবাড়ু। টপকে গিয়েছেন ভারতের আরও দুই গ্র্যান্ডমাস্টার পি হরিকৃষ্ণ (২৭১১) এবং বিদিত গুজরাতিকে (২৭২৩)। দাবা বিশ্বকাপের মঞ্চে প্রজ্ঞানন্দ সংগ্রহ করেছেন ২০.২ এলো রেটিং। আগামী ১ সেপ্টেম্বর ফিডে নতুন যে ক্রমতালিকা প্রকাশ করবে, তাতে ২০তম স্থানে থাকবে প্রজ্ঞানন্দের নাম।

চেক প্রজাতন্ত্রের গ্র্যান্ডমাস্টার ডেভিড নাভারাকে হারিয়ে ৫ রেটিং পয়েন্ট পেয়েছেন প্রজ্ঞানন্দ। ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে ফাইনালের দু’টি গেম ড্র করে পেয়েছেন ৩.৮ পয়েন্ট। বিশ্বের দু’নম্বর আমেরিকার ফ্যাবিয়ানো কারুয়ানা এবং বিশ্বের তিন নম্বর আমেরিকার হিকারু নাকামুরার বিরুদ্ধে পেয়েছেন ২.৬ রেটিং পয়েন্ট। ভারতের অর্জুন এরিগাইসির বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে একটি গেম জিতে ৫.৩ পয়েন্ট পান। আবার অর্জুনের কাছে দ্বিতীয় গেম হেরে যাওয়ায় তাঁর ৪.৭ পয়েন্ট কাটা গিয়েছিল। এই অর্জুনকেই দাবা বিশ্বকাপের সব থেকে কঠিন প্রতিপক্ষ হিসাবে চিহ্নিত করেছেন প্রজ্ঞানন্দ।

দাবা বিশ্বকাপের অভিজ্ঞতা নিয়ে প্রজ্ঞানন্দ বলেছেন, ‘‘যাদের হারিয়েছি, তাদের মধ্যে সব থেকে কঠিন প্রতিপক্ষ ছিল অর্জুন। ওর বিরুদ্ধে বেশ পরিশ্রম করতে হয়েছিল। অর্জুন আমার প্রচুর শক্তি নিংড়ে নিয়েছিল। অর্জুন অত্যন্ত দক্ষ খেলোয়াড়। দাবা বিশ্বকাপে ও নিজেকে প্রমাণ করেছে।’’

দাবা বিশ্বকাপের পর অর্জুনও বিশ্ব ক্রমতালিকায় দু’ধাপ উঠে ৩০ নম্বরে রয়েছেন। তাঁর এলো রেটিং এখন ২৭১২। আট রেটিং পয়েন্ট বাড়িয়ে তিনি এখন ভারতীয়দের মধ্যে রয়েছেন পঞ্চম স্থানে। চতুর্থ স্থানে রয়েছেন দাবা বিশ্বকাপের শেষ আটে পৌঁছনো আর এক ভারতীয় গ্র্যান্ডমাস্টার গুজরাতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE