Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নিজেকে সেরা মানছেন না রাফা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৪ অক্টোবর ২০২০ ০৩:৫৯
তৃপ্ত: ফরাসি ওপেন ট্রফি নিয়ে প্রথাগত ফোটোশুটে নাদাল। রয়টার্স

তৃপ্ত: ফরাসি ওপেন ট্রফি নিয়ে প্রথাগত ফোটোশুটে নাদাল। রয়টার্স

সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির গড়ে রজার ফেডেরারকে স্পর্শ করলেও রাফায়েল নাদাল নিজেকে সর্বকালের সেরা টেনিস খেলোয়াড়ের সিংহাসনে এখনই বসাতে রাজি নন। রবিবার রেকর্ড ১৩নম্বর ফরাসি ওপেন জিতে খেলোয়াড়জীবনের ২০নম্বর গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্য পূরণ করেন নাদাল। যে কৃতিত্ব কোনও দিন কেউ ভাঙতে পারবেন না বলে মনে করেন প্রাক্তন বিশ্বসেরা টেনিস তারকা অ্যান্ডি মারে। তাঁর মতে, ‘‘খেলাধুলোর দুনিয়ায় নাদালের এই কৃতিত্ব অন্যতম সেরা। আমার মনে হয় না এই নজির কেউ কোনও দিন ভাঙতে পারবে।’’

তবু দেশে ফিরে স্পেনীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে নাদাল জানিয়েছেন, তিনি সর্বকালের সেরা কি না, এখনও সেটা তর্কের বিষয়। তবে এই মূহূর্তে তিনি সেরা দু’জনের মধ্যে আছেন। ‘‘টেনিসের ইতিহাস যাঁরা জানেন, তাঁরা সব পরিসংখ্যান বিচার করবেন। সত্যি কথা বলতে আমার তাতে খুব বেশি কিছু যায় আসে না। নিজের খেলোয়াড়জীবন নিয়ে আমি খুশি। এটা তো পরিষ্কার এই মুহূর্তে আমি সেরা দু’জন খেলোয়াড়ের মধ্যে আছি। এর পরে দেখা যাক নোভাক আরও কতটা এগোয়, ফেডেরার কোর্টে ফিরে আসার পরে কী করে। আমাদের খেলোয়াড়জীবন শেষ করার পরে সব তথ্য বিশ্লেষণ করে কে সেরা বিচার করার সময় পাওয়া যাবে,’’ বলেন নাদাল।

ফাইনালে নোভাক জ়োকোভিচকে হারানোর পরে ফেডেরার টুইট করে অভিনন্দন জানান নাদালকে। যা নিয়ে নাদাল বলেছেন, ‘‘আমার সঙ্গে ফেডেরারের খুব ভাল সম্পর্ক। বহু বছর ধরেই আমরা পরস্পরকে চিনি। একে অপরকে সম্মান করি। খেলোয়াড়জীবনের বহু গুরুত্বপূর্ণ সময় আমরা ভাগ করে নিয়েছি। আমাদের মধ্যে একটা বিশেষ রকম প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। তাই ২০ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিতে ফেডেরারের রেকর্ড স্পর্শ করার গুরুত্ব আমার কাছে খুব বেশি।’’ অতিমারির জন্য নাদাল যুক্তরাষ্ট্র ওপেনে খেলেননি। নতুন মরসুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলীয় ওপেনেও খেলবেন কি না সেটা এখনও ঠিক করতে পারেননি তিনি। ‘‘আরও কিছুদিন ভেবে সিদ্ধান্ত নেব,’’ বলেছেন নাদাল।

Advertisement

আরও পড়ুন

Advertisement