Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অস্ট্রেলীয় ওপেনের আগে রাফার নজর এটিপি কাপে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ জানুয়ারি ২০২০ ০৫:২১
নিজস্বী: পার্‌থের রটনেস্ট দ্বীপে কুয়োক্কা বলে ক্যাঙারু প্রজাতির প্রাণীর সঙ্গে ছবি তুলছেন নাদাল। গেটি ইমেজেস

নিজস্বী: পার্‌থের রটনেস্ট দ্বীপে কুয়োক্কা বলে ক্যাঙারু প্রজাতির প্রাণীর সঙ্গে ছবি তুলছেন নাদাল। গেটি ইমেজেস

বিশ্বের এক নম্বর রাফায়েল নাদাল নতুন মরসুমে আরও দলগত সাফল্যের জন্য মরিয়া। যে লক্ষ্যে তিনি নামবেন নতুন প্রতিযোগিতা এটিপি কাপে। যে দলগত প্রতিযোগিতায় ২৪টি দেশ লড়বে। মোট পুরস্কারমূল্য ২২ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১৫৭ কোটি টাকা)। চলতি সপ্তাহেই পার‌্‌থ, ব্রিসবেন ও সিডনিতে আয়োজিত হবে এটিপি কাপ।

বিরাট আর্থিক পুরস্কার, র‌্যাঙ্কিং পয়েন্ট এবং সম্মান পাওয়ার হাতছানি থাকছে এই প্রতিযোগিতায়। ফলে মরসুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলীয় ওপেনের প্রস্তুতি হিসেবে এখন বাতিল হয়ে যাওয়া হপম্যান কাপ বা অন্য কোনও প্রতিযোগিতা থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে এটিপি কাপ। নাদাল অবশ্য বলছেন শুধু মাত্র অস্ট্রেলীয় ওপেনের প্রস্তুতি প্রতিযোগিতা হিসেবে তিনি এটিপি কাপকে দেখছেন না।

চলতি মাসেই শুরু হওয়া অস্ট্রেলীয় ওপেনে নাদালের সামনে রজার ফেডেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার হাতছানি রয়েছে। ৩৩ বছর বয়সি স্প্যানিশ তারকা অবশ্য বলছেন এই মুহূর্তে তাঁর মাথায় রয়েছে শুধু এই প্রতিযোগিতায় সাফল্য পাওয়া। যিনি নভেম্বরেই স্পেনকে ডেভিস কাপ জেতানোর ক্ষেত্রে অন্যতম বড় ভূমিকা নেন। ‘‘অস্ট্রেলীয় ওপেন শুরু হতে খুব বেশি দেরি না থাকলেও আমরা এটিপি কাপকে অন্য কোনও প্রতিযোগিতার প্রস্তুতি হিসেবে দেখছি না। এখানে আমরা ভাল খেলতে চাই। অস্ট্রেলীয় ওপেনের আগে আমার হাতে সপ্তাহ খানেক সময় থাকবে প্রস্তুতি নেওয়ার। অন্য খেলোয়াড়েরা হয়তো অকল্যান্ড বা অ্যাডিলেডের প্রতিযোগিতায় প্রস্তুতি নেবে,’’ বলেন নাদাল। সঙ্গে যোগ করেন, ‘‘তাই আমরা এটিপি কাপের জন্য প্রস্তুতিতে সব চেয়ে জোর দিচ্ছি এখন। আমরা দল হিসেবে সব সময় সেরাটা দিয়ে এসেছি। তবে আমাদের প্রতিপক্ষ দলও সোজা হবে না।’’

Advertisement

সোমবার সকালে পার‌্‌থে পৌঁছনোর পরে এখন বিমানযাত্রার ধকল কাটাচ্ছেন নাদাল। তবে তিনি নিশ্চিত, শনিবার জর্জিয়ার বিরুদ্ধে প্রথম লড়াইয়ের আগে ধকল কাটিয়ে উঠে প্রস্তুত হয়ে যাবেন।

নাদাল ছাড়াও এই প্রতিযোগিতায় ভক্তদের নজর থাকবে নোভাক জোকোভিচের উপর। বিশ্বের দু’নম্বর এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন। তাঁর মতে পেশাদার টুরে অধিকাংশ ক্ষেত্রেই তাঁদের লড়তে হয় ব্যক্তিগত বিভাগে। তবে এখানে যে ভাবে দলগত লড়াইয়ের ব্যাপারটা নজরে রাখা হয়েছে সেটা বেশ ভাল ব্যাপার। ‘‘৯০ শতাংশেরও বেশি সময় আমাদের ব্যক্তিগত ভাবে লড়াই করতে হয়। খুব একটা দলগত প্রতিযোগিতা থাকে না আমাদের জন্য। এই উদ্যোগে অনেক দেশের খেলোয়াড়েরা পরস্পরকে আরও কাছ থেকে দেখার সুযোগ পাবেন। ব্যক্তিগত ভাবে আমার কাছে এই প্রতিযোগিতা দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ এনে দিয়েছে। আমার মনে হয় এ রকম প্রতিযোগিতা গভীর প্রভাব ফেলতে পারবে,’’ বলেন জোকোভিচ। তবে নাদাল, জোকোভিচ থাকলেও এটিপি কাপে খেলছেন না রজার ফেডেরারের মতো মহাতারকা। চোট-আঘাতের ধাক্কায় নাম তুলে নিয়েছেন জাপানের কেই নিশিকোরি এবং ব্রিটেনের অ্যান্ডি মারেও।

আরও পড়ুন

Advertisement