Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

মাদ্রিদের বদলা নিয়ে সেমিফাইনালে নাদাল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ মে ২০২১ ০৭:৪৬
ছবি সৌজন্যে রয়টার্স

ছবি সৌজন্যে রয়টার্স

আলেকজান্ডার জ়েরেভকে উড়িয়ে মাদ্রিদ মাস্টার্সে হারের বদলা নিলেন রাফায়েল নাদাল। স্পেনীয় মহাতারকা ইটালীয় ওপেনের সেমিফাইনালে উঠলেন ৬-৩, ৬-৪ জিতে।

গত সপ্তাহেই মাদ্রিদে কোয়ার্টার ফাইনালে ২৪ বছর বয়সি জার্মান তরুণের কাছে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছিলেন বিশ্বের দু’নম্বর নাদাল। শুধু তাই নয়, জ়েরেভের কাছে হেরেছিলেন টানা তিন ম্যাচে। আর মাদ্রিদেই প্রথম বার ক্লে কোর্টে হারেন তাঁর কাছে। কিন্তু রোমে জ়েরেভ পারলেন না ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক রাফার সঙ্গে পাল্লা দিতে।

নাদাল বললেন, ‘‘একজন অসাধারণ প্রতিপক্ষের বিরুদ্ধে জিততে পেরে সত্যিই ভাল লাগছে। এই জয়টা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ।’’ টেনিস বিশ্লেষকদের অনেকেই কিন্তু রোমেও অঘটনের ভয় পেয়েছিলেন। তার কারণ এখানে আগের ম্যাচেই নাদালকে খেলতে হয় প্রায় সাড়ে তিন ঘণ্টা। তাও তিনি ডেনিস শাপোভালভকে হারান দু’বার ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে। বলা হয়েছিল, অতিরিক্ত ক্লান্তি হয়তো জ়েরেভের বিরুদ্ধে নাদালকে সমস্যায় ফেলবে। কিন্তু বাস্তবে হল উল্টোটাই। নাদাল জিতলেন অনায়াসে। সেমিফাইনালে নাদালের সামনে যুক্তরাষ্ট্রের রেইলি ওপেলকা। যাঁর সাম্প্রতিক সময়ে পরিচিতি তৈরি হয়েছে ‘বিগ-সার্ভার’ হিসেবে। বিশ্বের ৪৭ নম্বর ওপেলকা সেমিফাইনালে উঠেছেন আর্জেন্টিনার যোগ্যতা অর্জন করা ভেদেরিকো দেলবনিসকে ৭-৫, ৭-৬ (৭-২) সেটে হারিয়ে।

Advertisement

নাদাল এখন বিভিন্ন ক্লে-কোর্টের প্রতিযোগিতায় খেলছেন নিজেকে ফরাসি ওপেনের জন্য পুরোপুরি তৈরি করতে। এর আগে খেলেছেন মন্টে কার্লো, বার্সেলোনা ওপেন ও মাদ্রিদ মাস্টার্সে। এর মধ্যে মন্টে কার্লো ও মাদ্রিদে তিনি কোয়ার্টার ফাইনালে হেরে যান। চ্যাম্পিয়ন হন বার্সেলোনায়। পাশাপাশি রোমে এ বার নিয়ে মোট ১১ বার ফাইনালে খেলার জায়গায় রয়েছেন। নাদাল কিন্তু তাঁর সেমিফাইনালে প্রতিপক্ষ ওপেলকাকেও সমীহ করছেন। জ়েরেভকে হারিয়ে উঠে তিনি বলেছেন, ‘‘এই মুহূর্তে ও খুব ভাল খেলছে। ওর সার্ভিসও দেখেছি, যা কার্যত ফেরানো যায় না।’’

মেয়েদের বিভাগে প্রাক্তন চ্যাম্পিয়ন ক্যারোলিনা প্লিসকোভা তিনটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে লাটভিয়ার ইয়েলেনা অস্তাপেঙ্কোকে হারিয়ে শেষ চারে উঠেছেন। আবার বিশ্বের এক নম্বর অ্যাশলে বার্টি কোয়ার্টার ফাইনালে কোকো গফের বিরুদ্ধে চোটের জন্য ম্যাচ ছেড়ে দিলেন। ফলে সপ্তাহ দুয়েক পরে শুরু হওয়া ফরাসি ওপেনে তাঁর যোগ দেওয়া অনিশ্চিত হয়ে পড়ল বলে অনেকে মনে করছেন।

আরও পড়ুন

Advertisement