Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rafael Nadal

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামেও নেই নাদাল, খেলোয়াড়দের তালিকা প্রকাশ ইউএস ওপেন কর্তৃপক্ষের

ইউএস ওপেন কর্তৃপক্ষ পুরুষ এবং মহিলা সিঙ্গলসে অংশগ্রহণকারীদের প্রাথমিক তালিকা প্রকাশ করেছেন। সেই তালিকায় সেরা খেলোয়াড়েরা প্রায় সবাই থাকলেও নেই নাদালের নাম।

picture of Rafael Nadal

রাফায়েল নাদাল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৭:০৭
Share: Save:

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেনেও খেলবেন রাফয়েল নাদাল। বিশ্বের প্রথম সারির সব টেনিস খেলোয়াড়ের নাম তালিকায় থাকলেও ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিকের নাম নেই। চলতি বছরের নাদালের কোর্টে ফেরার সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে।

নোভাক জোকোভিচ, কার্লোস আলকারাজ, ইগা শিয়নটেক-সহ বিশ্বের প্রথম সারির সব টেনিস খেলোয়াড়কে দেখা যাবে এ বারের ইউএস ওপেনে। ব্যতিক্রম শুধু নাদাল। আগামী ২৮ অগস্ট থেকে শুরু হওয়ার কথা ইউএস ওপেন। ফাইনাল ১০ সেপ্টেম্বর। ইউএস ওপেন কর্তৃপক্ষ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ইচ্ছুক খেলোয়াড়দের নামের তালিকা প্রকাশ করেছেন। তাতে নেই বিশ্বের প্রাক্তন এক নম্বর খেলোয়াড়ের নাম। যদিও নাম রয়েছে জোকোভিচের। করোনা টিকা না নেওয়ার জন্য গত বছর এই প্রতিযোগিতায় খেলতে পারেননি ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। নাম রয়েছে বছরের তিনটি গ্র্যান্ড স্ল্যাম খেলতে না পারা মহিলা খেলোয়াড় সিমোনা হালেপের।

চোটের জন্য টেনিস থেকে দূরে রয়েছেন নাদাল। শরীরের পিছনের অংশের চোট সারানোর জন্য অস্ত্রোপচার করিয়েছেন তিনি। নাদাল আগেই জানিয়েছেন, সম্পূর্ণ সুস্থ হয়ে ২০২৪ সালে আবার কোর্টে ফিরবেন তিনি। তবু টেনিসপ্রেমীদের একাংশ মনে করেছিলেন, ইউএস ওপেনে খেলতে পারেন তিনি। তাঁদের সেই আশা পূরণ হচ্ছে না। ইউএস ওপেন কর্তৃপক্ষ খেলোয়াড়দের তালিকা প্রকাশ করার পর সরকারি ভাবে নিশ্চিত হল নাদালের অনুপস্থিতি।

অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে হারের পর ফরাসি ওপেন এবং উইম্বলডনেও খেলতে পারেননি নাদাল। স্পেনের ৩৭ বছরের খেলোয়াড় একাধিক চোটে জর্জরিত। ডান পায়ের পাতা এবং পেটের পেশির চোটে ভুগছেন দু’বছর ধরে। সঙ্গে যোগ হয়েছে শরীরের পিছনের অংশের চোট। প্রতিযোগিতামূলক টেনিস থেকে দূরে থাকায় এটিপি ক্রমতালিকায় প্রথম ১০০-র বাইরে চলে গিয়েছেন নাদাল। সর্বশেষ প্রকাশিত ক্রমতালিকায় তিনি রয়েছেন ১৪০ নম্বরে।

ইউএস ওপেন কর্তৃপক্ষ পুরুষদের সিঙ্গলসের যে খেলোয়াড় তালিকা প্রকাশ করেছেন, তাতে এমন ন’জন খেলোয়াড় রয়েছেন যাঁরা চোটের জন্য সংরক্ষিত র‌্যাঙ্কিংয়ের সুবিধা পেয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন ২০১৪ সালের চ্যাম্পিয়ন মারিন সিলিচ, সেই বছরের অপর ফাইনালিস্ট কেই নিশিকোরি, গেল মঁফিলসেরা। পুরুষদের তালিকায় রয়েছে ৯৫ জন খেলোয়াড়ের নাম। মহিলাদের সিঙ্গলস তালিকায় পাঁচ জন এই সুবিধা পেয়েছেন। এই তালিকায় রয়েছে ১০০ জনের নাম। এই তালিকায় নাম নেই ২০২১ সালের চ্যাম্পিয়ন এমা রাদুকানুর। দুই হাত এবং গোড়ালিতে অস্ত্রোপচার করিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal US open Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE