Advertisement
০৩ মে ২০২৪
Novak Djokovic

‘২৩’ লেখা জ্যাকেট তৈরি ছিল! জোকারের গলায় শুধুই বিপক্ষ, জোকোভিচের জয়ে টুইট নাদালের

২২টি গ্র্যান্ড স্ল্যাম নিয়ে এত দিন পর্যন্ত যুগ্ম ভাবে পুরুষ টেনিস খেলোয়াড়দের মধ্যে সবার উপরে ছিলেন রাফায়েল নাদাল। রবিবার থেকে নোভাক জোকোভিচ থাকবেন সবার উপরে। তবু নাদালই সবার আগে জোকোভিচকে শুভেচ্ছা জানিয়েছেন।

novak djokovic

ফরাসি ওপেনের ট্রফি নিয়ে নোভাক জোকোভিচ। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ২৩:০৬
Share: Save:

ফিলিপে শাঁতিয়ের কোর্ট ১৪ বার ট্রফিটা মাথার উপরে তুলতে দেখেছে রাফায়েল নাদালকে। সেই নাদালের নজির ভেঙে গেল ফরাসি ওপেনেই। ২২টি গ্র্যান্ড স্ল্যাম নিয়ে এত দিন পর্যন্ত যুগ্ম ভাবে পুরুষ টেনিস খেলোয়াড়দের মধ্যে সবার উপরে ছিলেন নাদাল। রবিবার থেকে সেই তকমা বসবে নোভাক জোকোভিচের নামের পাশে। নিজের নজির ভাঙতে দেখলেও জোকোভিচকে নিয়ে খুশি নাদাল। ম্যাচের পর সবার আগে টুইট করলেন তিনিই।

টুইটারে নাদাল লিখেছেন, “অসাধারণ এই কৃতিত্বের জন্যে অনেক শুভেচ্ছা জোকোভিচ। কয়েক বছর আগে ২৩ সংখ্যাটা আমরা ভাবতেও ভয় পেতাম। অসম্ভবকে সম্ভব করে দেখালে তুমি। নিজের পরিবার এবং দলের সঙ্গে সময়টা উপভোগ করো।”

রুডের রিটার্ন বাইরে যেতেই সুরকির কোর্টের উপর শুয়ে পড়েন জোকোভিচ। কিছু ক্ষণ পর উঠে দাঁড়িয়ে হাত মুঠো করে উচ্ছ্বাস। এর পরেই গ্যালারিতে ছুটে গিয়ে জড়িয়ে ধরলেন কোচ গোরান ইভানিসেভিচকে। একে একে স্ত্রী এবং দুই সন্তানকে জড়িয়ে ধরলেন। কোর্টে ফিরে আসার সময় একটি নতুন পোশাক পরতে দেখা গেল তাঁকে, যেখানে ‘২৩’ সংখ্যাটা খোদাই করা ছিল। বোঝাই গেল, জয়ের ব্যাপারে কতটা আত্মবিশ্বাসী ছিলেন তিনি।

ম্যাচের পর জোকোভিচের ভাষণে বেশিটা জুড়েই থাকল প্রতিপক্ষ ক্যাসপার রুডের প্রশংসা। তার আগে বললেন, “প্যারিসে এসে ২৩তম গ্র্যান্ড স্ল্যাম জেতা আমার কাছে কোনও কাকতালীয় ঘটনা নয়। এই ট্রফিটা আমার কাছে জেতা সবচেয়ে কঠিন ছিল। তাই এখন আমার আবেগ আর নিয়ন্ত্রণে থাকছে না।”

রুড সম্পর্কে জোকোভিচ বললেন, “টেনিসে তুমি অন্যতম ভাল খেলোয়াড়দের একজন। সবাই তোমাকে সমীহ করে, ভালবাসে এবং সেটার জন্যে কারণও রয়েছে। আজকে ফলাফলের জন্যে তোমার খারাপ লাগা স্বাভাবিক। কিন্তু ভাল খেলেছ বলেই গত বার এবং এ বার ফাইনালে উঠেছ। এটাই তোমার টেনিস প্রতিভা সম্পর্কে বলে দেয়।” এর পরেই হাসতে হাসতে জোকোভিচের কৌতুক, “চাইব আমি ছাড়া সব ম্যাচে তুমি জেতো।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE